× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সালমানের লিপে আলোচিত হাসান চৌধুরী

বিনোদন প্রতিবেদক

২৯ জানুয়ারি ২০২৩, ০৪:৪০ এএম

হাসান চৌধুরী, নব্বই দশকের আলোচিত সঙ্গীতশিল্পী। বিশেষত তার গাওয়া গান ‘খুব কাছাকাছি-তুমি আমি আছি, নিঃশ্বাসে খুঁজে পাই-বিশ্বাসের ছোঁয়া’ গানটির গেয়ে তিনি ব্যাপক আলোচনায় আসেন। এই গান শুনেই সেই সময় পরিচালক ছটুক আহমেদ তার নির্মিত সিনেমা ‘বুকের ভেতর আগুন’ সিনেমায় হাসান চৌধুরী’কে প্লে-ব্যাক করার জন্য বিনীত অনুরোধ করেন।

সালমান শাহ ও শাবনূর অভিনীত এই সিনেমাতেই প্লে-ব্যাক করেন তিনি। ‘পাথরে লিখিনি ক্ষয়ে যাবে’ গানটি গেয়ে তুমুল আলোচিত হন হাসান চৌধুরী ও বেবী নাজনীন। এখনো দর্শক এই গানটি শুনেন, উপভোগ করেন। অনেক দর্শক শ্রোতা হয়তো জানেনই না এই গানটি হাসান চৌধুরীর গাওয়া। অথচ এই গানই হাসান চৌধুরীর সঙ্গীত জীবনের পথচলার বাঁক বদলে দিয়েছিল। 

মূলত রাজশাহীর সন্তান বাংলাদেশের প্লে-ব্যাক সম্রাট অ্যান্ড্রু কিশোরকে দেখে দেখেই (একই পাড়ায় সন্তান বলে) গানে অনুপ্রেরণা পান হাসান চৌধুরী। খন্দকার আব্দুস সামাদ ও সৈয়দ আনোয়ার মুফতির কাছে তিনি গানে তালিম নেন। ১৯৯০ সালে তার প্রথম একক অ্যালবাম ‘সেই আমি নেইতো আগের মতো’ প্রকাশিত হয়। মিল্টন খন্দকারের লেখা ও সুর করা ছিল এই গানের অ্যালবাম। মিল্টন খন্দকারের গীতিকার ও সুরকার হিসেবে এই অ্যালবাম দিয়েই যাত্রা শুরু। দ্বিতীয় অ্যালবামও একই গীতিকারের, সুরকারের। দ্বিতীয় অ্যালবাম ‘খুব কাছাকাছি তুমি আমি আছি’ শ্রোতাদের মধ্যে বেশ সাড়া ফেলে। এরপর ‘কী যে যন্ত্রনা’,‘ মনে পড়ে তোমাকে’,‘পিরিতের ময়না’, ‘যাকে ভালোবাসি’সহ ৪২টি গানের অ্যালবাম প্রকাশ করেন হাসান চৌধুরী।

সিনেমাতে প্রথম প্লে-ব্যাক করেছেন তিনি আজমুল হুদা মিঠু পরিচালিত একটি সিনেমায় প্লেব্যাক করে। হাসান চৌধুরীর বাবা চৌধুরী মোহাম্ম হোসেন আলী, মা সুফিয়া বেগম। তার স্ত্রী ফরিদা হাসান। দুই সন্তান জেসি ও জিহান। হাসান চৌধুরীর জন্ম ১৯৬১ সালের ১১ জুন। তার প্রকাশিত সর্বশেষ মৌলিক গান হচ্ছে ‘ভালোবাসিতো মন যারে ভালোবাসে’।

হাসান চৌধুরী জানান. এখনো তিনি নিয়মিত স্টেজ শো’তে গান পরিবেশন করেন। আজমল হুদা মিঠু পরিচালিত ‘চোর ডাকাত পুলিশ’সহ আরো বেশ কিছু সিনেমায় এবং কযেকটি নাটকেও অভিনয় করেছিলেন তিনি। এছাড়াও ‘কিংশুক থিয়েটার’ থেকে তিনি মঞ্চ নাটকেও অভিনয় করেছিলেন। 

হাসান চৌধুরী বলেন, ‘এটা সত্যি যে ছটুক ভাইয়ের আগ্রহে সালমান শাহ’র সিনেমাতে গান গেয়েছিলাম। আমারই তত্ত্বাবধানে গানগুলো করা হয়েছিল। পাথরে লিখিনি-গানটি আমাকে আরো আলোচিত করেছিল। আর গান ছাড়া জীবনে আর কিছু করতে শিখিনি। তাই গানকে ঘিরেই আজীবন বেঁচে আছি, বাকিটা জীবন গানের সাথেই কাটিয়ে দিতে চাই।’

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.