× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দেশ অচল করে দেয়ার হুঁশিয়ারি জাবি শিক্ষার্থীদের

জাবি প্রতিনিধি

০৯ জুলাই ২০২৪, ১৮:২৩ পিএম

ছবি: প্রতিনিধি

সরকারি চাকুরিতে সকল ধরনের বৈষম্য,  কোটা ব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পূনর্বহালের দাবিতে ঢাকা আরিচা মহাসড়কে সপ্তম দিনের মত অবরোধ কর্মসূচী পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৯ জুলাই) দুপুর সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরী থেকে একটি বিক্ষোভ শুরু হয় এবং ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করতে হবে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

আন্দোলনকারীরা জানান, একই সাথে নিয়মিত কর্মসূচির অংশ হিসেব সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস পরীক্ষা বর্জন কর্মসূচি চলছে। বাংলা ব্লকড কর্মসূচিতে সব বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহনের মাধ্যমে আমাদের আন্দোলন চলমান রয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্য-সচিব মাহফুজ ইসলাম মেঘ বলেন, গতকাল আমাদের আন্দোলন শেষে এটর্নি জেনারেল এবং ওবায়দুল কাদেরের  বক্তব্যে আমাদের আন্দোলনের প্রতি সহমর্মিতা ও সহোযোগিতাপূর্ণ মনে করেছি, তাই তাদের প্রতি  সম্মান জানিয়ে আজকে আমাদের আন্দোলনের সময়সূচী আমরা কমিয়ে এনেছি এবং এখানে আমদের একটি অবরোধ কর্মসূচী চলমান রয়েছে। আগামীকাল যেহেতু হাইকোর্ট থেকে রায় শুনানী হবে তাই সারাদিন আমাদের কর্মসূচী চলমান থাকবে এবং কর্মসূচী সম্পর্কে রাতে আমরা বিস্তারিত জানাব।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের যুগ্ম আহ্বায়ক আব্দুর রশিদ জিতু বলেন, সরকারি চাকরিতে সকল গ্রেডে যে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা ব্যবস্থা চালু রয়েছে তা কমিয়ে আনতে হবে। সংবিধানের নিয়ম অনুসারে পিছিয়ে পড়া ও অনগ্রসর জনগোষ্ঠীর জন্য যতটুক যৌক্তিক কোটা থাকা দরকার সেটি সংসদে কোটা সংস্কারের মাধ্যমে একটি আইন পাশ করতে হবে। আমরা আমাদের যৌক্তিক দাবি যতদিন মেনে নেয়া না হবে ততদিন আমাদের আন্দোলন কর্মসূচী চলবে। আগামীকাল রায়ের মাধ্যমে যদি আমাদের দাবি মেনে নেয়া না হয় তাহলে আমরা পুরো দেশকে অবরোধের মাধ্যমে অচল করে দেব। এবং দেখিয়ে দেব যে ছাত্র সমাজ জেগে উঠলে কি করতে পারে।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.