× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কৃষ্ণচূড়ার রঙে রঙিন জাবি ক্যাম্পাস

সজীবুর রহমান সজীব, জাবি

২৯ এপ্রিল ২০২৪, ১৪:৩৫ পিএম

হাজার যুগের সূর্যতাপে

জ্বলবে এমন লাল যে,

সেই লোহিতেই লাল হয়েছে

কৃষ্ণচূড়ার ডাল যে!

ঋতুরাজ বসন্তের বিদায়। গ্রীষ্মের দাবদাহ চলছে, জীবনযাত্রা প্রায় স্থবির, চারদিকে চলছে হিট এলার্ট, তীব্র গরমে মানুষের পাশাপাশি পুড়ছে প্রাণ প্রকৃতি। ঠিক সে সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দেখা মিললো গ্রীষ্মের প্রথম ঝিরিঝিরি স্বস্তির বৃষ্টি। সেই বৃষ্টিতে  নতুন করে যৌবন সঞ্চার করল কৃষ্ণচূড়ার রক্তিম সৌন্দর্য।

গ্রীষ্মের খরতাপ কৃষ্ণচূড়ার সৌন্দর্যে ক্যাম্পাস ছেয়ে গেছে  বর্ণিল ফুলের সমারোহে। কৃষ্ণচূড়ার মুগ্ধতায় থমকে দারায় তৃষ্ণার্ত পথিক। জাবিতে বসেছে কৃষ্ণচূড়ার মেলা। ক্যাম্পাস যেন হয়ে ওঠেছে লাল ফুলের স্বর্গরাজ্যে। 

কৃষ্ণচূড়া স্তবক থরে থরে ফুটেছে জাবির প্রতিটি অনুষদ, আবাসিক হল, শহীদ মিনার, মুন্নি চতুর, মুরাদ চতুর, প্রান্তিক গেইট, কেন্দ্রীয় খেলার মাঠ ও সবগুলো লেকের পাড়। কৃষ্ণচূড়া ফুলেল লাল রঙে ছেয়ে গেছে পুরো ক্যাম্পাস। রেজিস্ট্রার ভবন, পুরাতন কলা, মেয়েদের আবাসিক হল, টিএসসি,  অডিটোরিয়ামের সামনে ও পরিবহর চত্ত্বর থেকে রাঙ্গামাটি রাস্তার দু'পাশে লাল গালিচা বিছানো রক্তবর্ণ কৃষ্ণচূড়ার। সবুজ ঘাসের ওপর লাল আস্তরণ না দেখলে উপলব্ধি করা যাবে না লাল সবুজের বাংলার এক অপরূপ চিত্রায়ণ ফুটে উঠেছে জাবিতে। সেই মেলায় খরতাপের এই তীব্র তাবদাহের মাঝেও ক্যাম্পাসের বিভিন্ন চত্বরে সবুজ গাছের ছায়ায় চলছে বন্ধু-বান্ধবী, সুদর্শন প্রেমিক-প্রেমিকার বাঁধনহারা আড্ডা। কেউ কাঠগোলাপ ছিঁড়ে গুজে দিচ্ছে প্রিয়তমার খোপায়। কেউ আবার ফুল ছিঁড়ে প্রিয় বন্ধুকে দিচ্ছে উপহার। বসে নেই ফটোপ্রেমিকরাও।

রূপে গুণে সৌন্দর্যে অনন্য প্রিয় জাবি ক্যাম্পাস। দেশের কোথাও ছয় ঋতুর দেখা না মিললেও জাবি ক্যাম্পাস ষড়ঋতুতে  প্রতিনিয়ত হাজারো রূপে নিজেকে সাজিয়েছে, বাহারি ফুলের সাজে সেজেছে ও নতুনত্বকে বরণ করে নিয়েছে। এ যেন পুরো ক্যাম্পাসজুড়ে বৈশাখের দাবদাহ গরমে এক টুকরো প্রশান্তির মেলা। প্রকৃতির এমনই সৌন্দর্য মন ভরিয়ে দিচ্ছে ঈদ পরবর্তী ক্যাম্পাস ফেরত শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী মো. রুহুল ইসলাম বলেন, প্রায় অর্ধ মাস ছুটি কাটিয়ে এসেই দেখি রঙ-বেরঙের ফুল সজ্জায় সজ্জিত এ এক নতুন ক্যাম্পাস। মনোরম এ সজ্জা হৃদয় কাড়তে বাধ্য হবে যে কারো। মাটি ফাটা প্রখর রৌদ্রের মাঝে সারাদিনের ব্যস্ত রুটিন মাফিক ক্লাস, পরীক্ষা শেষে এ দৃশ্য কেবল চোখ নয়, হৃদয়ও স্পর্শ করে যায়। সবুজ এই ক্যাম্পাস দেখলেই মনে এক প্রশান্তি চলে আসে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.