× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চীনে পড়ুয়া শিক্ষার্থীদের মানববন্ধন

২৩ ফেব্রুয়ারি ২০২২, ০২:৪১ এএম । আপডেটঃ ২৩ ফেব্রুয়ারি ২০২২, ০৬:১১ এএম

চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ফিরিয়ে নেওয়ার দাবিতে ঢাকায় মানববন্ধন করেছেন। বুধবার (২৩ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ওই মানববন্ধন আয়োজন করা হয়।

মানববন্ধনে চীনে পড়ুয়া শিক্ষার্থীদের পক্ষ থেকে মো. মাহমুদুল হাসান, সিদ্দিকী ইবনে ওয়াহীবসহ ১০ থেকে ১২ শিক্ষার্থী উপস্থিত ছিলেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নীরব ভূমিকার কারণে তারা পড়ার জন্য চীনে ফিরে যেতে পারছেন না বরে তারা অভিযোগ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দুই ডোজ ভ্যাকসিন নেওয়ার পরও চীনে ফিরে যাওয়ার ব্যবস্থা নিচ্ছে না পররাষ্ট্র মন্ত্রণালয়। চীনে প্রায় পাঁচ হাজার বাংলাদেশি শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে অধ্যয়ন করেন। করোনা ভাইরাস সংকটে ২০২০ সালে তাদের বাংলাদেশে ফিরিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু আজ পর্যন্তও বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ফেরত নেওয়া হয়নি। এ কারণে হাজার হাজার বাংলাদেশি শিক্ষার্থীর একাডেমিক কার্যক্রম বন্ধ হয়ে ভবিষ্যৎ অন্ধকারের দিকে যাচ্ছে।

বক্তারা বলেন, করোনার সংকট স্বাভাবিক হওয়ার পর বিশ্বের প্রায় সব দেশে বাংলাদেশি শিক্ষার্থীরা যেতে পারলেও দুই বছর ধরে চীনে বাংলাদেশি শিক্ষার্থীরা যেতে পারছে না। পাকিস্তান, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, কোরিয়া, রাশিয়াসহ এসব দেশের শিক্ষার্থীরা চীনে ফিরে যাওয়ার জন্য নোটিশ পেয়েছে। কিন্তু বাংলাদেশি শিক্ষার্থীদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে চীন সরকারের কোনো পদক্ষেপ দেখা যায়নি।

দ্রুত বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ফিরে যাওয়ার ব্যবস্থা করতে সরকারের কাছে জোর দাবি করা হয় মানববন্ধন থেকে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.