× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রাশিয়ায় পড়ার সুযোগ বিষয়ে ঢাকায় সেমিনার

নিজস্ব প্রতিবেদক

১০ অক্টোবর ২০২৩, ১৯:০৭ পিএম । আপডেটঃ ১০ অক্টোবর ২০২৩, ১৯:৩১ পিএম

ঢাকার রাশিয়ান হাউস রাশিয়ান ফেডারেশন সরকার কর্তৃক প্রদত্ত বৃত্তিপ্রাপ্তির সম্ভাবনাসহ ২০২৪-২৫ শিক্ষাবর্ষে রাশিয়ায় উচ্চ শিক্ষার সুযোগ সম্পর্কে গতকাল সোমবার একটি শিক্ষামূলক সেমিনারের আয়োজন করে।

সেমিনারে ঢাকায় রাশিয়ান হাউসের ডিরেক্টর পাভেল দভয়চেনকভ রাশিয়ান শিক্ষাব্যবস্থার হালনাগাদ তথ্য এবং অনলাইন প্ল্যাটফর্ম https://education-in-russia.com-এ প্রার্থীদের আবেদন প্রক্রিয়া এবং নথি জমা দেওয়ার বিশদ বিবরণ দেন। 

তিনি বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা রাশিয়ায় বৃত্তির জন্য মনোনীত যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে পারে এবং রাশিয়ান প্রাক্তন শিক্ষার্থীদের বিশ্বমানের উচ্চশিক্ষা এবং পেশাগত সম্ভাবনার বিষয়ে বলেন যারা বাংলাদেশের বিভিন্ন সরকারি সেবা, বেসরকারি কোম্পানি এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন উচ্চ পদে অধিষ্ঠিত। 

তিনি স্মরণ করিয়ে দেন যে, গত শিক্ষাবর্ষ ২০২৩-২৪-এ ১১০টি বৃত্তি বরাদ্দ করা হয়েছিল। রাশিয়ায় উচ্চশিক্ষায় বাঙালি নাগরিকদের ব্যাপক আগ্রহের কারণে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে বৃত্তির সংখ্যা বেড়ে ১২৪ হয়েছে।

বৈঠকে ঢাকায় রুশ হাউসের রুশ ভাষা কোর্সের শিক্ষক মিসেস ইয়াসমিন সুলতানাও উপস্থিত ছিলেন। তিনি আশ্বস্ত করেন যে, বাংলাদেশি শিক্ষার্থীদের রাশিয়ার যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশে চাকরির সুযোগ রয়েছে। 

এছাড়া তিনি রাশিয়ায় উচ্চশিক্ষা নিতে আগ্রহী সবাইকে ঢাকার রাশিয়ান হাউসে আগাম রুশ ভাষা শেখার পরামর্শ দেন।

সেমিনার শেষে ভিডিও কনফারেন্স যোগদান করেন রাশিয়ার পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি (পিএফইউআর) পিএইচডি ছাত্র ও বাংলা প্রেসক্লাবের সভাপতি বারেক কায়সার এবং ড. মাহমুদুল হাসান, এমডি (অনকোসার্জারি), এনএন ব্লোখিনের নামানুসারে ন্যাশনাল মেডিকেল রিসার্চ সেন্টার অব অনকোলজি।  

তারা সেমিনারে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান এবং আধুনিক রাশিয়ান শিক্ষাব্যবস্থা এবং তাদের রাশিয়ায় অধ্যয়নের বর্তমান বাস্তব অভিজ্ঞতার পাশাপাশি বন্ধুত্বপূর্ণ রাশিয়ান জনগণের বর্তমান জীবনধারা সম্পর্কে অবহিত করেন। 

তারা কম খরচে বিশ্বমানের উচ্চশিক্ষার সুযোগ পেতে রাশিয়ান বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য যত তাড়াতাড়ি সম্ভব রাশিয়ান সরকার কর্তৃক প্রদত্ত বৃত্তির জন্য আবেদন করার উপদেশ দেন।

শিক্ষা বিভাগ থেকে সেমিনারে আগত শিক্ষার্থীদের প্রত্যাশিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.