× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জাবিতে আন্তর্জাতিক কবিতা দিবস পালিত

জাবি প্রতিনিধি

২৪ মার্চ ২০২৩, ১২:৪২ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিশ্ব কবিতা দিবস পালিত হয়েছে। আজ শুক্রবার (২৪ মার্চ) ইংরেজী বিভাগের শিক্ষক অধ্যাপক আহমেদ রেজার পৃষ্ঠপোষকতায় কলা ও মানবিক অনুষদের শিক্ষক লাউঞ্জে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।

দিবসটি উপলক্ষে আলোচনা, কবিতা পাঠ, কবিতা আবৃত্তি, রবীন্দ্র ও নজরুল সঙ্গীত পরিবেশন, ইফতার এর আয়োজন করা হয়। এতে প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশগ্রহণ করে। এরপর ইংরেজী বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক সুমনা গুপ্তার কাব্যগ্রন্থ 'মায়াভরা আঙিনার পথ' বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

কবি সুমনা গুপ্তা মোড়ক উন্মোচন পরবর্তী বক্তব্যে বলেন, "আমার বই এমন অনুষ্ঠানে মোড়ক উন্মোচন করা হচ্ছে যা আমার জীবনে অন্যতম বড় পাওয়া। কারণ বিশ্ববিদ্যালয় জীবনে যাদেরকে দেখে পথ শুরু, যাদের শিক্ষা নিয়েছি, তাদের উপস্থিতিতে আমার বইয়ের মোড়ক উন্মোচন করা হলো, তা কীভাবে কৃতজ্ঞতা জানাবো আমার জানা নেই।" 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের অধ্যাপক কবি ড. খালেদ হোসাইন। অধ্যাপক আহমেদ রেজাকে এ আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান সম্পর্কে তিনি বলেন, "কবিতা খুব সূক্ষ্ম ও সংবেদনশীল ব্যাপার। এর চর্চার মাধ্যমে মানুষের মধ্যে মানবিকতা বোধের উৎসরণ ঘটে। শুধু কবিতা নিয়ে একান্ত কিছু সময় কাটাবার এ আয়োজন অবশ্যই প্রশংসার দাবীদার।"

অধ্যাপক আহমেদ রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইংরেজী বিভাগের শিক্ষক অধ্যাপক মনিরুজ্জামান, অধ্যাপক লাইজু নাসরীন এবং বাংলা বিভাগের অধ্যাপক শামীম রেজা প্রমুখ।

উল্লেখ্য, এই মাসের ২১ মার্চ (মঙ্গলবার) বিশ্ব কবিতা দিবস ছিল, কিন্তু ইংরেজী বিভাগের ৫১তম ব্যাচের (২০২১-২২শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদেরকে নিয়ে বিভাগের শিক্ষক অধ্যাপক আহমেদ রেজা ২৪ মার্চ এটি আয়োজন করেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.