× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

 নাজিরপুরে বালিকা মাধ্যমিক বিদ্যালয়

ভর্তির নামে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

নাজিরপুর প্রতিনিধি

২০ জানুয়ারি ২০২২, ০৬:৩০ এএম । আপডেটঃ ২০ জানুয়ারি ২০২২, ০৯:৪২ এএম

 পিরোজপুরের নাজিরপুরে “নাজিরপুর বালিকা মাধ্যমিক বিদ্যালয়” এর ছাত্রী ভর্তির নামে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে। পুনঃ ভর্তির ক্ষেত্রেও একইভাবে অতিরিক্ত ফি নিচ্ছে বিদ্যালয়টি। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি নীতিমালার তোয়াক্কা না করে চলতি শিক্ষাবর্ষে ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ভর্তির ক্ষেত্রে সেশন ফি এর নাম করে বাণিজ্য করছে বিদ্যালয় কতৃপক্ষ।

অভিভাবকদের অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বিদ্যালয়ে সরেজমিনে খোঁজ নিয়ে দেখা যায়, ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য ছাত্রীদের কাছ থেকে ১ হাজার ৫০ টাকা আদায় করা হয়েছে। পুনঃভর্তির ক্ষেত্রেও,একই ক্লাস ভিত্তিক পর্যায়ক্রমে,৫ শত, হতে, ১ হাজার, ১২ শত পঞ্চাশ টাকা আদায় করা হচ্ছে। ওই বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে নতুন ভর্তির জন্য নাম প্রকাশে অনিচ্ছুক একজন ছাত্রীর নিকট থেকে ১ হাজার ৫০ টাকা নেওয়া হয়েছে এবং ৭ম শ্রেণি হইতে কৃতকার্য হয়ে ৮ম শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার পরেও তার কাছ থেকে পুঃন ভর্তির নাম করে ১২ শত পঞ্চাশ টাকা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

অভিভাবকরা জানান, তাদের বাচ্চাদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য ১ হাজার ৫০ টাকা এবং পুঃন ভর্তির নামেও ৫ শত টাকা হতে ১২ শত পঞ্চাশ নিচ্ছে ওই বিদ্যালয় কর্তৃপক্ষ যা অনৈতিক আমরা বাধ্য হয়ে দিচ্ছি। নাজিরপুরে অন্য কোন মাধ্যমিক স্কুলে এত টাকা নিতে দেখিনি। আপনারা খোঁজ নিয়ে জানেন পিজিএস মাধ্যমিক বিদ্যালয়, কালিকাঠী বালিকা বিদ্যালয়, দীর্ঘা এম এল এ, ইউনিয়ন একাডেমী, গিলাতলা মাধ্যমিক বিদ্যালয় সমূহে এধরনের পু:ন ভর্তি ফি নেওয়া হয় না।


এ ব্যাপারে খোঁজ নিতে স্কুলে গেলে প্রধান শিক্ষক প্রশান্ত কুমারকে স্কুলে পাওয়া যায় নাই, পরে মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি এবিষয়ে ফোনে কোন কথা বলবেন না বলে,ওই স্কুলের সহকারি শিক্ষক মোঃ লাহেল মাহামুদকে ফোন ধরিয়ে দেয়, তার নিকট এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন আসলে এ টাকা সেশন চার্জ হিসাবে নেওয়া হয়, এত টাকা কেন নেওয়া হয় জানতে চাইলে তিনি বলেন আমি এব্যাপারে কিছু জানি না।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মাহিদুল ইসলামের সঙ্গে জানতে চাইলে তিনি জানান, পুন: ভর্তির নাম করে টাকা নেওয়ার কোন সুযোগ নাই,যদি কোন স্কুল নেয় তাহলে সেটা অনৈতিক, এবং ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তির জন্য অতিরিক্ত অর্থ নেওয়ারও কোন বিধান নাই।






Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.