× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সূর্যমুখী চাষে স্বপ্ন দেখছেন গোপালগঞ্জের চাষীরা

গোপালগঞ্জ প্রতিনিধি

২৪ মার্চ ২০২২, ০৮:৫৪ এএম । আপডেটঃ ২৪ মার্চ ২০২২, ০৮:৫৯ এএম

মাহমুদ শেখের সূর্যমুখী গাছের বাগানের তোলা ছবি। ছবি: সংবাদ সারাবেলা

প্রতিটা সূর্যমুখী গাছের উচ্চতা প্রায় ছয় থেকে সাত ফিট। প্রতিটা সূর্যমুখী ফুলের সাইজ প্রায় পনেরো থেকে সতেরো ইঞ্চি। প্রতিটা গাছের জন্য জায়গা লেগেছে চল্লিশ ইঞ্চি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার ও বীজ প্রণোদনার মাধ্যমে সূর্যমুখি চাষে স্বপ্ন বুনছেন গোপালগঞ্জ জেলার লতিফপুর ইউনিয়নের কৃষক মাহমুদ শেখ । তার এই সূর্যমুখী চাষ দেখে আগ্রহী হচ্ছে আশে পাশের চাষীরা।

২০২১-২২ রবি মৌসুমে মানিকদাহ ব্লকে ,গোপালগঞ্জ, খুলনা,বাগেরহাট ,সাতক্ষিরা ,ও পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের উদ্যেগে , গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার ও বীজ প্রণোদনার মাধ্যমে সূর্যমুখী চাষে এখন স্বপ্ন বুনছেন গোপালগঞ্জ জেলার লতিফপুর ইউনিয়নের মানিকদাহ গ্রামের কৃষক মাহমুদ শেখ । এ বছর তিনি এক বিঘা জমিতে হাইব্রিড হাইসান ৩৩ জাতের সূর্যমুখি চাষ করেছেন ।

সূর্যমুখী ফুলের চাষ করলে ফুল থেকে তেল, খৈল ও জ্বালানি পাওয়া যায়। প্রতি কেজি বীজ থেকে কমপক্ষে আধা লিটার তৈল উপাদন সম্ভব। প্রতি ভিঘা জমিতে এক মণ থেকে তিন মণ বীজ উৎপাদন হয়। তেল উপাদন হবে প্রতি ভিঘা জমিতে ১০ লিটার থেকে ২০ লিটার পর্যন্ত। প্রতি লিটার তেলের বাজার সর্বনিম্ন বাজার মূল্য ২৫০ টাকা। প্রতি বিঘা জমিতে খরচ হয় সর্বোচ্চ তিন হাজার টাকা।

সূর্যমুখীর বীজ থেকে যে তেল উৎপন্ন হয় তা স্বাস্থ্যসম্মত ও মানসম্পন্ন। অলিভ ওয়েলের পরেই সূর্যমুখী তেলের অবস্থান। সয়াবিন ও সরিষা ভোজ্য তেলের ঘাটতি পুরণ করবে সূর্যমুখী তেল। সূর্যমুখীর একটা লাভজনক ফসল । গত বছর ও তিনি একই জমিতে সূর্যমুখির চাষ করেছিলেন । তার এই সূর্যমুখী চাষ দেখে আগ্রহী হচ্ছেন স্থানীয় চাষীরা।

জেলার সদর উপজেলাসহ টুঙ্গিপাড়া, কোটালিপাড়া, কাশিয়ানী, মুকসুদপুরে ব্যাপকভাবে সূর্যমুখী চাষ হচ্ছে। এ বছর জেলায় প্রায় এক শতাধিক ভিঘা জমিতে চাষ হয়েছে সূর্যমুখী ফুল। আবার অনেকে শখের বশে বাড়ির আঙিনায় ও চাষ করছেন সূর্যমখি । আগামীতে সূর্যমুখী দেশের অর্থনৈতিক খাতে বড় ভ’মিকা রাখবে এমনটাই প্রত্যাশ্য সংশ্লিষ্টদের।

কৃষক মাহমুদ শেখ বলেন, গত বছর ভালো ফলন পাওয়ায় এ বছর ও আমি চাষ করেছি । গোপালগঞ্জ কৃষি আফিস থেকে আমাকে সব ধরনের সহযোগীতা ও পরামর্শ দেওয়া হয়েছে। কৃষি কর্মকর্তারাও ধারণা করছেন, এ বছর আমি ভালো ফলন পাবো।

গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক অরবিন্দ রায় বলেন, ‘জেলার পাঁচ উপজেলায় এবার এক শতাধিক বিঘা জমিতে সূর্যমুখীর চাষ হয়েছে। সূর্যমুখীর চাষ একটা লাভজনক ফসল । এবার আমরা সূর্যমুখী চাষের জন্য কৃষকদের সার ও বীজ প্রণোদনা দিয়েছি। আগামীতে আরো বেশি পরিমাণে সূর্যমুখীর চাষ হবে বলে প্রত্যাশা করছি।’

কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের মাঠ কর্মী নাজমা হক বলেন, গোপালগঞ্জের মানিকদাহ গ্রামের কৃষক মাহমুদ শেখ গতবছর ও সূর্যমুখীর চাষ করে ভালো ফলন পাওয়ায় এই বছরও তিনি সূর্যমুখী চাষ করেছেন। সূর্যমুখী চাষে তাকে আমরা সব ধরনের সহযোগীতা ও পরামর্শ দিচ্ছি । তার এই সূর্যমুখী চাষ দেখে আশেপাশের চাষীরাও উদ্বদ্ধু হচ্ছেন। এটা খুবই ভালো একটা ফসল । একদম কলেস্টরোল ফ্রি হার্টের জন্য খুব উপকারী। অন্যান্য ফসলের চাইতে এটিতে তেলের পরিমাণ বেশি হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.