× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মহেশখালীতে তরমুজ চাষে স্বাবলম্বী ইসলাম খাতুন

মহেশখালী প্রতিনিধি

০৮ ফেব্রুয়ারি ২০২২, ০৮:০০ এএম

কক্সবাজারের মহেশখালীতে স্বামী হারা এক নারী দীর্ঘ ২২ বছর তরমুজ ক্ষেত স্বাবলম্বী হয়েছে। মাত্র ৪০ শত জমিতে ২০ হাজার টাকা খরচে  তরমুজ ও পাশাপাশি  কয়েকটি জাতে সবজি চাষ করে মোটা অঙ্কের লাভের আশা করছেন তিনি। তার পরিবারে ছেলে-মেয়ে ৪টি সন্তান ছিল। একে একে সকলের বিয়ে হয়ে গেছে। এখন অসহায় মা ইসলাম খাতুন পাচ্ছেন না দু'মুঠো ভাত। অবশেষে ৬০ বছর বয়সে তার কপালে জুটল কৃষি কাজ।

এ উপজেলার হোয়ানক ইউনিয়নের ফকিরখালী পাড়া গ্রামের জনৈক মৃত আবদু শুক্কুরের স্ত্রী ইসলাম খাতুন ২০০১ সাল থেকে তরমুজ ক্ষেত শুরু করেন। দূর-দূরান্ত থেকে প্রতিদিন তার তরমুজ ক্ষেত দেখতে এসে। তাকে দেখে অনেকেই অনুপ্রাণিত হয় উঠে। দীর্ঘ ২২ বছরের এ সফল কৃষক এখনো সরকারি তালিকাভুক্ত হয়নি। কোন প্রশিক্ষণ ছাড়াই তিনি নিজের ইচ্ছাতে এসব চাষাবাদ করে আসছেন।

তিনি বলেন, প্রতি বছর এভাবে তরমুজ সহ বিভিন্ন সবজি চাষ করে, নিজে খোরপোষ জোগাড় করে আসছি। আমি যতটুকু জানি এরমধ্যে এখনো লোকশান হয়নি। তবে সরকারিভাবে প্রশিক্ষণ পেলে আরও ভালো ভাবে এসব চাষাবাদ করতে পরবেন বলে আশা করছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ৪০ শতক জমিতে তিন জাতের ক্ষেত রয়েছে। এর মধ্যে অন‍্যতম হয় উঠেছে তরমুজ ক্ষেত।  অগ্রহায়ণ মাসে বীজ রোপণ করে ফাল্গুন মাসের শেষের দিকে গাছে ফল ধরা শুরু হয়। বীজ থেকে চারা উঠে দু’পাশে ঘাসের  উপরে বড় হয়েছে। বেশ কিছু গাছে ফুল দেখা যাচ্ছে আর কিছু গাছে তরমুজ ঝুলছে। তরমুজগুলো যাতে নষ্ট  না হয় এজন্য ব্যবহার করা হয়েছে কয়েক প্রকার নেটের ব্যাগ। এ তরমুজ বাজারে ১৮০ থেকে  ২০০ টাকায় বাজারে বিক্রি হয়। এসব তরমুজ অসময়ে পাওয়ার ফলে দামও বেশি পাওয়া যায়।

পরিবেশ বান্ধব বিভিন্ন কৌশল যেমন-ফাঁদ পদ্ধতি ও জৈব বালাই নাশক ব্যবহার করে রাসায়নিক কীটনাশকের ব্যবহার ছাড়াই প্রদর্শনীগুলোতে উৎপাদন করছে বরবটি, বাঙ্গী, তরমুজসহ বিভিন্ন জাতের বেগুন, লাউ, ঝিঙা ও শসাসহ নানা রকমের সবজি। কৃষকরা নিরাপদ সবজি উৎপাদনে ব্যবহার করছেন ফেরোমন ফাঁদ, নিম পাতা ও বিষ কাটালের রস।

এ বিষয়ে মহেশখালী উপজেলা  কৃষি অফিসার (উপ সহকারি) আবু তৈয়ব বলেন, তরমুজ অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ একটি ফল। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, পটাশিয়াম ও আঁশ আছে। এগুলো শরীরের জন্য খুবই উপকারী। তরমুজ চাষে অল্প সময়ে ও অল্প খরচে অধিক লাভবান হওয়া যায়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.