× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

তাপদাহ থেকে পরিত্রাণ ও বৃষ্টি কামনায় সারাদেশে ইস্তিস্কার নামাজ আদায়

জেলা ও উপজেলা প্রতিনিধি

২৪ এপ্রিল ২০২৪, ২০:০২ পিএম । আপডেটঃ ২৪ এপ্রিল ২০২৪, ২০:০৫ পিএম

তীব্র তাপদাহ থেকে পরিত্রাণ ও রহমতের বৃষ্টি কামনা করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে ইস্তিস্কার নামাজ আদায় করা হয়েছে। ইমাম সাহেবদের সাথে মুসল্লিরাও আল্লাহর রহমতের আশায় দুই হাত ঊর্ধ্বপানে তুলে আকুতি সহকারে মোনাজাত করে।

বুধবার রাজধানীর বেশ কয়েকটি স্থান ছাড়াও দেশের বিভিন্ন স্থানে আল্লাহর রহমত কামনা এবং নিজেদের গুনাহ-খাতা থেকে মাফ চেয়ে কায়মনোবাক্যে মোনাজাত করা হয়। দৈনিক সংবাদ সারাবেলার জেলা-উপজেলার প্রতিনিধিদের পাঠানো সংবাদে যা জানা গেল- 

ঝালকাঠি

সারাদেশে অনাবৃষ্টি ও তীব্র দাপদাহ অতিষ্ঠ জনজীবন। বৃষ্টির আশায় আকাশপানে তাকিয়ে মানুষ। এমন অবস্থায় গরম থেকে রক্ষা পেতে বৃষ্টি কামনায় ঝালকাঠিতে ইস্তিসকার নামাজ আদায় করেছেন শতাধিক মুসল্লিরা।

বুধবার (২৪ এপ্রিল) সকাল ১০টায় শহরের পশ্চিম ঝালকাঠি গাবখান ফেরিঘাট জামে মসজিদ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়। নির্ধারিত সময়ের আগেই টুপি মাথায় জায়নামাজ নিয়ে মাঠে জড়ো হন স্থানীয় মুসল্লিরা। এতে ইমামতি করেন আলহাজ্ব মাওলানা মুহাম্মাদ আবু বকর সিদ্দিক। মসজিদের খতিব মাওলানা কাওছার হোসেন হামিদীর আয়োজনে খোলা আকাশের নিচে এ ইস্তিসকার নামাজ অনুষ্ঠিত হলে সর্বস্তরের মুসল্লিরা এ নামাজে অংশ নেয়।

শিশু, যুবক, মধ্য বয়সী বৃদ্ধসহ সর্বস্তরের ধর্মপ্রাণ মুসলনান ইস্তসকার নামাজ আদায় শেষে মোনাজাতে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। মহান আল্লাহর দরবারে দুই হাত তুলে সবার আকুতিতে আমীন আমীন শব্দে চোখের পানি ফেলে ফেলে বৃষ্টির কামনায় ফরিয়াদ করেন।

নামাজ আদায় করতে আসা মুসল্লি মো. রাজু খান বলেন, বৃষ্টিবাদল নেই। খুব তাপ। ক্ষেত নষ্ট হচ্ছে। বৃষ্টি না হবার কারণে কৃষিতে এক প্রকার বিপর্যয় নেমে এসেছে। আল্লাহ যেন তার রহমতের বৃষ্টি দিয়ে জমিনকে শীতল করে দেন। তাই বৃষ্টি চেয়ে নামাজের মাধ্যমে কান্নাকাটি করে আল্লাহর কাছে সবাই দোয়া করেছেন।

ইমাম আলহাজ্ব মাওলানা মুহাম্মাদ আবু বকর সিদ্দিক বলেন, অনাবৃষ্টি ও অতি তাপপ্রবাহের কারণে জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। এই অবস্থায় আল্লাহর সাহায্য ছাড়া আমরা নিরুপায়। তাই এই দাবদাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির আশায় আকাশের নিচে খোলা মাঠে ইস্তিসকার নামাজ আদায় করা হয়েছে। নামাজ শেষে মহান আল্লাহ পাকের দরবারে মাফ চেয়ে কান্নাকাটি করেছেন মুসল্লিরা।

তিনি আরও বলেন, কোরআন-হাসিদের আলোকে যতটুকু জানা গেছে, তা হলো মানুষের সৃষ্ট পাপের কারণেই মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইস্তিসকার নামাজ আদায় করতেন। সে জন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে পাপের জন্য তওবা করে এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন।

আয়োজকরা জানান, দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে মানুষ, পশুপাখি গাছপালাসহ সবাই খুব কষ্টে আছে। এজন্য তারা বৃষ্টির জন্য নামাজ পড়েছেন। বৃষ্টির দেখা নেই নদী-নালা, খাল-বিল, পুকুর শুকিয়ে গেছে। দিন যায় প্রতিদিনই তাপমাত্রা বাড়তে থাকে।

গত কয়েকদিন ধরে ঝালকাঠিতে তাপদাহ চলছে। প্রচণ্ড গরমে মানুষের নাভিশ্বাস উঠেছে। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই। রোদে কাজ করতে গিয়ে শ্রমজীবী মানুষ হাঁপিয়ে উঠছে। হাসপাতালে ডায়রিয়া সহ বিভিন্ন রোগের রুগীর চাপ বাড়ছে।

নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জে বৃষ্টির জন্য সালাতুল ইস্তিসকা নামাজ আদায় ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২৪ এপ্রিল) সকাল ১১টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এ নামাজ অনুষ্ঠিত হয়েছে। নামাজে ইমামতি করেছেন দাতা সড়কের বড় মসজিদের খতিব আবদুর রহমান।

তীব্র গরমো সূর্যের তাপ উপেক্ষা করে নামাজে মুসুল্লিরা অংশ নেন। 

নামাজ শেষে মহান আল্লাহর দরবারে বৃষ্টি প্রার্থনায় কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা।

স্থানীয় কাউন্সিলর ও নামাজে অংশ নেয়া মুসুল্লি মাকছুদুল আলম খন্দকার খোরশেদ বলেন, আমরা এই তাপপ্রবাহ থেকে বাঁচতে মহান আল্লাহর কাছে বৃষ্টি প্রার্থনা করে এই নামাজ আদায় করেছি।

সালথা (ফরিদপুর)

তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তপ্ত রোদে পুড়ছে ফসলের মাঠ। এ অবস্থায় ফরিদপুরের সালথা উপজেলায় সালাতুল ইস্তিস্কার বিশেষ নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

বুধবার (২৪ এপ্রিল) বুধবার বেলা ১১টায় উপজেলা মডেল মসজিদ সংলগ্ন ফসলের মাঠের মধ্যে তাপদাহ থেকে মুক্তি পেতে ও আল্লার রহমতের বৃষ্টির জন্য এ নামাজ আদায় করা হয়। উপজেলার বিভিন্ন এলাকা হতে অন্তত দুইশতাধিক ধর্মপ্রাণ মুসলমান এ নামাজে অংশগ্রহণ করেন।  নামাজ শেষে আল্লাহর রহমত কামনা করে তাপদাহ থেকে মুক্তি এবং বৃষ্টিবর্ষণের জন্য মোনাজাত করা হয়।

বিশেষ এই নামাজ ও মোনাজাত পরিচালনা করেন উপজেলা মডেল মসজিদের  ইমাম মুফতি রবিউল ইসলাম।

বিশেষ নামাজের মোনাজাত পরিচালনাকারী মুফতি রবিউল ইসলাম বলেন, ‘খরা বা দাবদাহের অবস্থা থেকে নিস্কৃতি পেতে আল্লাহ তা'আলার কাছে তওবা করে দুই রাকাত নফল নামাজ পড়ে আকুতি ভরে বৃষ্টির জন্য দোয়া করতে হয়। এই নামাজকে ইসতিসকার নামাজ বলে।

নরসিংদী

তীব্র গরমের কারণে আল্লাহর কাছে ক্ষমা ও রহমতের বৃষ্টি চেয়ে নরসিংদীর মাধবদীতে ইস্তিস্কার নামাজ আদায় করা হয়েছে। 

বুধবার (২৪ এপ্রিল) বেলা ১১টায় মাধবদী এসপি স্কুলের মাঠে ইসতিস্কার নামাজের আয়োজন করা হয়।

নামাজে দল মত নির্বিশেষে সকল ধর্মপ্রাণ মুসল্লিদের অংশগ্রহণ করতে দেখা গেছে। বাংলাদেশে গত কয়েকদিন যাবত তীব্র গরম পরেছে। বৃষ্টির দেখা যাচ্ছে না। সকল প্রাণী এই তীব্র দাবদাহে ভীষণ কষ্ট ভোগ করছেন। তীব্র গরম থেকে মুক্তি পেতে আল্লাহর সাহায্য চেয়ে এই সালাত আদায় করে মুসল্লিরা। 

সালাতে ইমামতি করেন বাংলাদেশ জামায়াতে ইসলামী মাধবদী শহর শাখার আমির মাওলানা মো. আমিনুল ইসলাম।

এসময় বাংলাদেশ জামায়াতে ইসলামী মাধবদী শহর শাখার সেক্রেটারী মো. মোয়াজ্জেম হোসেনসহ বাংলাদেশ জামায়াতে ইসলামীর মাধবদী থানা শাখা, মাধবদী শহর শাখাসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মী ও দলমত নির্বিশেষে সকল মুসল্লিরা সালাতে অংশগ্রহণ করেন। 

সালাত শেষে খোতবা প্রদানের পর দুই হাত উপরে তুলে আল্লাহর কাছে দোয়া করা হয়। এসময় দোয়াতে মুসল্লিরা নিজেদের পাপের জন্য ক্ষমা চেয়ে রহমতের বৃষ্টি চেয়ে আল্লাহর কাছে কান্না করে ও তীব্র গরম থেকে মুক্তি চাওয়া হয়।

নীলফামারী

প্রচণ্ড তাপ প্রবাহের কারণে অতিষ্ঠ জনজীবন। তীব্র দাপদাহ থেকে রক্ষা পেতে আল্লাহ তায়ালার রহমতের বৃষ্টির কামনায় নীলফামারীতে ইস্তিস্কার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। সৃষ্টিকর্তার অনুগ্রহ লাভের জন্য নামাজ শেষে দুই হাত তুলে কান্নাকাটিও করেন তারা।

বুধবার (২৪ এপ্রিল) সকাল সাড়ে ১১টার দিকে জেলা সদরের টুপামারী ইউনিয়নের রামগঞ্জ হাইস্কুল মাঠে নামাজে ইস্তিসকা অনুষ্ঠিত হয়।

এসময় নামাজের ইমামতি করেন টুপামারী ফাজিল ডিগ্রী মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা মো. নূরে আলম সিদ্দিকী।

দুই রাকাত নামাজের আগে নসিবতপূর্ণ বক্তব্য দেয়া হয়৷ পরে দুই রাকাত নামাজে ইস্তিসকা আদায় করেন মুসল্লিরা। নামাজ শেষে আল্লাহতালার দরবারে দুই হাত তুলে মোনাজাতে চোখের পানি ঝরিয়ে কান্নাকাটি করেন তারা।

নামাজে অংশ নেয়া স্থানীয়রা জানান, ‘দীর্ঘদিন ধরে অনাবৃষ্টির কারণে মানুষ, পশুপাখিসহ সবাই খুব কষ্টে আছে। এজন্য তারা বৃষ্টির আশায় নামাজ পড়েছেন।’

মাওলানা মো. নূরে আলম সিদ্দিকী বলেন, ‘মানুষের সৃষ্ট কোন পাপের কারণে মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টি না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) সাহাবীদের নিয়ে খোলা ময়দানে ইস্তিস্কার নামাজ আদায় করতেন। এজন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে তওবা করে ও ক্ষমা চেয়ে ২ রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন।’

কুড়িগ্রাম

তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তপ্ত রোদে পুড়ছে ফসলের মাঠ। হাঁসফাঁস অবস্থা প্রাণিকুলে। এ অবস্থায় কুড়িগ্রাম সদরের ভোগডাঙ্গা কলেজ মাঠে সালাতুল ইস্তিস্কার নামাজ আদায় করা হয়েছে।

তাপদাহ থেকে মুক্তি পেতে ও রহমতের বৃষ্টির বর্ষণের জন্য বুধবার কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জামায়াতি ইসলামী বাংলাদেশ কুড়িগ্রাম জেলার শাখার উদ্যোগে ভোগডাঙ্গা মডেল কলেজ মাঠে সকাল সাড়ে আটটায় নামাজ আদায় করা হয়।

নামাজ শেষে আল্লাহর রহমত কামনা করে তাপদাহ থেকে মুক্তি এবং বৃষ্টির জন্য মোনাজাত করা হয়। 

বিশেষ মোনাজাত পরিচালনাকারী জামায়াতি ইসলামী বাংলাদেশ  কুড়িগ্রাম জেলার শাখার আমীর মাওলানা আব্দুল মতিন ফারুকী বলেন, এই গরম থেকে রক্ষা পেতে এবং আল্লাহর রহমতের বৃষ্টি যাতে আমাদের উপর বর্ষণ হয় এর জন্য আমরা ইস্তিস্কার নামাজ আদায় করেছি। আল্লাহ পাক যাতে আমাদের বালা মুসিবত থেকে হেফাজত করেন এজন্য দোয়া ইউনূস পড়েছি।

এ সময় বক্তব্য রাখেন ভোগডাঙ্গা ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব সাইদুর রহমান, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সহ জামায়াতি ইসলামী বাংলাদেশের স্থানীয় নেতৃবৃন্দ।

চিলাহাটি (নীলফামারী) 

তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। এমন অবস্থায় চিলাহাটিতে বৃষ্টির জন্য বিশেষ নামাজ (সালাতুল ইসতিসকা) আদায় করা হয়েছে।

কয়েক দিনের টানা তাপদাহে পুড়ছে চিলাহাটিসহ সারাদেশ। আর এই তাপদাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য আল্লাহর কাছে বিশেষ নামাজ আদায় করা হয়। 

নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়। এ সময় মুসল্লিরা অঝোরে চোখের পানি ছেড়ে দিয়ে তওবা ও ক্ষমা প্রার্থনা করেন। 

বুধবার (২৪ এপ্রিল) সকাল ১১টায় নীলফামারী জেলার চিলাহাটির ঐতিহ্যবাহী সব্দিগঞ্জ ঈদগাঁও ময়দানে প্রায় শতাধিক মুসল্লি নিয়ে নামাজ আদায় করা হয়।

মোনাজাতের আগে দুই রাকাআত নফল নামাজ আদায় করে মহান আল্লাহ তায়ালার কাছে বৃষ্টির জন্য প্রার্থনা করেন চিলাহাটির সর্বস্তরের জনগণ। সব্দিগঞ্জ ঈদগাঁও মাদ্রাসার আয়োজনে এ দোয়ার আয়োজন করা হয় বলে ময়দান কমিটির সাধারণ সম্পাদক কারিমুল ইসলাম মিল্লাল এ কথা জানান।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.