× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চাঁদপুরের মেঘনায় অভয়াশ্রমে বহর বেঁধে জাটকা নিধন বন্ধ

শাহ আলম মল্লিক, চাঁদপুর

২১ এপ্রিল ২০২৪, ১৬:৩৪ পিএম

চাঁদপুরের মেঘনায় চলমান অভয়াশ্রমে জেলা টাস্কফোর্সের কঠোরতায় ও মৎস্য বিভাগের  ব্যাপক অভিযানে সংঘবদ্ধ অসাধু জেলদের বহর বেঁধে জাটকা নিধন বন্ধ হয়েছে। চরাঞ্চলসহ বিভিন্ন স্থানে জাটকা নিধন চলছে। নিষিদ্ধ কারেন্ট জাল দিয়ে জাটকা নিধনে শিশু জেলেদের ব্যবহার ও মহিলাদের দিয়ে বাসাবাড়িতে গিয়ে জাটকা বিক্রি দিন দিন বেড়েই চলছে।

দেশের ইলিশের উৎপাদন বৃ্দ্ধির লক্ষে জাটকা রক্ষায় সরকার মার্চ-এপ্রিল দু’মাস চাঁদপুরের মেঘনাসহ দেশের ৫টি নদী অঞ্চলে অভয়াশ্রম ঘোষণা করে সকল প্রকার জাল ফেলা মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে। এসময় বেকার হয়ে পড়া নিবন্ধিত জেলেদের মাঝে চাল সহায়তাসহ বৈধ জাল, বকনা বাছুর বিতরণসহ বিভিন্ন উপকরণ সহায়তা প্রদান করা হয়।

এবছর জাটকা সংরক্ষণ সপ্তাহের জাতীয় পর্যায়ের উদ্বোধনী গত ১১ মার্চ চাঁদপুরে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর রহমান, বিশেষ অতিথি ছিলেন স্থানীয় এমপি ও সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে মৎস্যজীবী নেতৃবৃন্দ ও জন প্রতিনিধিরা অভয়াশ্রম কর্মসূচি সফল বাস্তবায়নে ও জাটকা রক্ষায় নিষিদ্ধ কারেন্ট জালের উৎপাদন বন্ধের ও সংঘবদ্ধ অসাধু জেলেদের বহর বেঁধে জাটকা নিধন বন্ধে জোর দাবি জানান। মৎস্যমন্ত্রী নিষিদ্ধ কারেন্ট জাল উৎপাদনের কারখানা যেকোনো মূল্যে বন্ধ প্রয়োজনে কারখানা গুড়িয়ে দেয়ার প্রতিশ্রুতি দেন। জাটকা রক্ষা চাঁদপুর জেলা টাস্কফোর্স কমিটি ১ মার্চ থেকে পদ্মা-মেঘনা-ডাকাতিয়া মিলনস্থলে চাঁদপুর শহরের ত্রিনদীর মোহনায় জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতির পাশাপাশি মেঘনায় অভয়াশ্রম কার্যক্রম বাস্তবায়নে কঠোর অবস্থান নেয়।

জেলা টাস্কফোর্সের পাশাপাশি মৎস্য বিভাগ, কোস্টগার্ড, নৌ বাহিনী,নৌ পুলিশ, জেলা পুলিশ জাটকা রক্ষায় ব্যাপক অভিযান চালায়। মেঘনার অভয়াশ্রম অঞ্চলে সদর, হাইমচর, মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা টাস্কফোর্স কমিটি সমন্বয় করে অভিযান পরিচালনা করে। বিশেষ করে মৎস্য বিভাগের ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক মোল্লা এমদাদুল্লাহর সার্বিক তত্ত্বাবধানে মৎস্য বিভাগের একাধিক টিম সার্বক্ষণিক নদীতে থাকায় বহর বেঁধে জাটকা নিধন এবছর বন্ধ হয়। তিনি অভয়াশ্রম বহির্ভূত মুন্সীগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ি, পটুয়াখালী, বরগুনা জেলার মৎস্য দপ্তরের দ্রুতগতির স্পিডবোট এবার চাঁদপুর নিয়ে আসেন। এসব স্পিডবোট দিয়ে প্রতিদিন মৎস্য বিভাগের ৯/১০টি টিম বহর বেঁধে জাটকা নিধনকারী অসাধু জেলেদের চলাচলের বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয়ায় তা বন্ধ হয়ে যায়। জাটকার খনি হিসেবে পরিচিত জেলার হাইমচর উপজেলার চর মনিপুরে মতলব উত্তর, মুন্সীগঞ্জের কালিরচর, শরীয়তপুরে কাচিকাটার সংঘবদ্ধ অসাধু জেলেরা এবার বহর বেঁধে জাটকা নিধন করতে পারেনি। এবছর জাটকা রক্ষা হওয়ায় মেঘনায় অভিযানকারী স্পিডবোট ও অন্যান্য যানবাহন চলাচলের সময় জাটকা লাফিয়ে চলার বিরল দৃশ্য দেখা যায়। অভিযানকারী দলের লোকজন তা মোবাইলে ভিডিও করে সোশাল মিডিয়ায় অনেক মানুষ তা দেখেছে।

এরপরও চরাঞ্চলসহ ও বিভিন্ন স্থানে প্রভাবশালীদের মদদে নিষিদ্ধ কারেন্ট জাল দিয়ে জাটকা নিধন চলছে। শিশু জেলদের জাটকা নিধনে ব্যবহার ও মহিলাদের ফেরি করে জাটকা বিক্রি করতে দেখা যায়। চাঁদপুর শহরের শহরের বড়স্টেশনের টিলাবাড়ী, পুরানবাজারের হরিসভা, রওনাগোয়াল, তরপুচন্ডী ইউনিয়নের আনন্দ বাজার, বিষ্ণুপুরের  লালপুর, রাজরাজেশ্বরের বাঁশগাড়ি, হানারচরের হরিনা ফেরিঘাট, নন্দীর খাল, আখনের হাট, ইব্রাহিমপুরে গুচ্ছগ্রাম, লক্ষীপুর ইউনিয়নের বহরিয়া, মতলব উত্তরের আমিরাবাদ, বোরোচর, চর উমেদ, মোহনপুর, হাইমচরে চরাঞ্চলের মনিপুর, মধ্যচরসহ বিভিন্ন স্থানে জাটকা নিধন চলছে।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, গত ১ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত ৫৭১টি অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানকালে ৮৩.৮৭ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল, ৩.৩৩৬ মে.টন জাটকা, ৯.২৫ মে.টন অন্যান্য মাছ, ১৬টি অন্যান্য জাল আটক করা হয়।

এসব ঘটনায় ৩৩৪টি মামলা করা হয়। ১২৮টি মোবাইল কোর্ট পরিচালনা করে ২৪৮ জন জেলেকে জেল দেয়া হয় এবং ৬.৫০৫ লাখ টাকা জরিমানা করা হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.