× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কুড়িগ্রামে ঐতিহাসিক বড়াইবাড়ী দিবস পালিত

কুড়িগ্রাম প্রতিনিধি

১৮ এপ্রিল ২০২৪, ১৮:২৩ পিএম

কুড়িগ্রামের রৌমারী উপজেলার বড়াইবাড়ী সীমান্ত সংঘর্ষের ২৪তম বর্ষপূর্তি দিবস পালিত হয়েছে। প্রতিবছর এ দিনটি ‘বড়াইবাড়ী দিবস’ হিসেবে পালন করা হয়। 

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে বড়াইবাড়ী গ্রামে স্থাপিত স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ,আলােচনা সভা এবং মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনায় সভায় বক্তব্য রাখেন, কুড়িগ্রাম-৪ আসনের সাবেক সংসদ সদস্য রুহুল আমিন,রৌমারী উপজেলা চেয়ারম্যান ইমান আলী,উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু হোরায়রা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার স্মৃতি, সাবেক উপজেলা চেয়ারম্যান মজিবুর রহমান বঙ্গবাসী, রৌমারী সদর ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, রৌমারী সদর ইউপির সাবেক চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু, চর শৌলমারী ইউপির সাবেক চেয়ারম্যান কেএম ফজলুল হক মন্ডলসহ শহীদ পরিবারের স্বজনরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বড়াইবাড়ী দিবসটি রাষ্ট্রীয়ভাব স্বীকৃতির দাবি জানান বক্তারা।

উল্লেখ,২০০১ সালপর ১৮ এপ্রিল ভারতের সীমান্ত রক্ষী বিএসএফ বাংলাদেশের সীমান্তে অনাধিকার প্রবেশ করে বড়াইবাড়ী গ্রামের ঘুমন্ত মানুষের উপর হামলা চালায় ও নির্বিচার জ্বালিয় দেয় বাড়ি ঘর। ওই দিন হামলার দাঁতভাঙ্গা জবাব দিয়েছিল বিডিআর (বর্তমান বিজিবি) এবং স্থানীয় জনতা। যৌথ সেই প্রতিরােধে বিএসএফ'র ১৬ জােয়ান নিহত হয়। ওই ঘটনায় শহীদ হয়ে ছিলেন বিডিআর এর ৩৩ রাইফেলস্ ব্যাটালিয়নের ল্যান্স নায়ক ওহিদুজ্জামান, সিপাহী মাহফুজার রহমান এবং ২৬ রাইফলস্ ব্যাটালিয়নের সিপাহী আব্দুল কাদের।

আহত হন হাবিলদার আব্দুল গনি, নায়ক নজরুল ইসলাম, ল্যান্স নায়ক আবু বক্কর সিদ্দিক, সিপাহী হাবিবুর রহমান ও সিপাহী এসএম জাহিদুনবী। এছাড়াও বিএসএফর তান্ডব ওই ঘটনায় পুড়ে ছাই হয়ে ছিল বড়াইবাড়ী গ্রামের ৮৯টি বাড়ি। এতে সরকারি হিসেবে ক্ষতির পরিমাণ ছিল ৭২ লাখ টাকা।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.