× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মানিকগঞ্জে প্রচণ্ড গরমে হাসফাস জনজীবন

মানিকগঞ্জ প্রতিনিধি

১৮ এপ্রিল ২০২৪, ১৪:২৯ পিএম

মানিকগঞ্জে জেলাসহ  উপজেলা গুলোতে লোডশেডিং চলছে।একদিকে চলছে বৈশাখের তাপপ্রবাহ, এর সাথে যুক্ত হয়েছে লোডশেডিং। দুই মিলে বেহাল দশা মানুষের। এই বেহালদশা থেকে সহসাই মুক্তির আশাও দেখা যাচ্ছে না।

অস্বাভাবিক ও অসহনীয় লোডশেডিংয়ে তাই মানিকগঞ্জের সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। নাকাল হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা।

গত কয়েকদিনের প্রচণ্ড তাপদাহ ও লোডশেডিং এ জনজীবন বিপর্যস্থ ও দুর্বিষহ হয়ে ওঠেছে। হুমকির মুখে রয়েছে শিশু স্বাস্থ্য। ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষক ও শিক্ষার্থীরা এবং উৎপাদনমুখী কল-কারখানার মালিকরা। 

তীব্র গরমে পুড়ছে জনপদ, মাঠ-ঘাট ও শষ্যের ক্ষেত। কোথাও স্বস্তির বাতাস নেই। সর্বত্র গরম আর গরম, কখনও প্রচন্ড, আবার কখনও ভ্যাপসা গরম। বৈশাখের শুরুতে বৃষ্টির দেখা নেই। ভ্যাপসা গরমের তান্ডব চলছে জনপদে, সূর্যের প্রখরতা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। দুপুর হতে না হতেই সড়ক বাজারে লোক কমে যাচ্ছে। একটু প্রশান্তির জন্য গাছতলায় ঠাই নিচ্ছে মানুষ। অসহনীয় তাপ, রৌদ্রযন্ত্রনা বিপর্যয়ের মুখে নিক্ষিপ্ত করছে।

মানিকগঞ্জে উপজেলা গুলোতে প্রত্যন্ত অঞ্চলে গড়ে ওঠা ক্ষুদ্র ও মাঝারি শিল্প-কারখানা, ব্যবসাপ্রতিষ্ঠান, চিকিৎসা, ব্যাংকিং সেবা, শিক্ষা ও গৃহস্থালির কাজকর্ম ব্যাহত হচ্ছে। বিদ্যুৎনির্ভর ব্যবসা-বাণিজ্যে দেখা দিয়েছে চরম স্থবিরতা। উপজেলা সদরসহ প্রত্যন্ত অঞ্চলের হাট-বাজার জনশূন্য হয়ে পড়েছে। ঘন ঘন লোডশেডিংয়ে টেলিভিশন, ফ্রিজ, মোটর, কম্পিউটারসহ যান্ত্রিক ও ইলেকট্রিক সামগ্রী নষ্ট হচ্ছে। বিদ্যুতের অভাবে ব্যাটারি চার্জ দিতে না পারায় ইজিবাইকচালকেরা গাড়ি চালাতে পারছে না। 

অপরদিকে, অল্প বয়সী শিশুরা খুবই সমস্যার মধ্যে পড়েছেন। তাড়া সারা রাত ঘুমাতে পাড়ছেন না সবসময় এক ধরনের অস্তিরতা কাজ করছে।

অভিযোগ রয়েছে অনেক জায়গায় আধাঘণ্টা পরপর লোডশেডিং দেওয়া হচ্ছে। তাই দিনের ২৪ ঘণ্টার মধ্যে বিদ্যুৎ মিলছে মাত্র ১২ ঘণ্টা! ঠিক কবে নাগাদ বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে তারও সদুত্তর দিতে পারছে না বিদ্যুৎ সরবরাহ ও বিতরণ বিভাগ। বৃষ্টিহীন কাট ফাটা রোদ আর গরমের দাপটে জনজীবনে যখন ত্রাহি ত্রাহি অবস্থা তখন মিলছে না বিদ্যুৎ।

মানিকগঞ্জ জেলাসহ সব কয়টি উপজেলায় চলছে লোডশেডিংয়ের ভয়াবহতা। আর নিদারুণ এই কষ্ট বর্ণনাতীত।

এতে বিপাকে পড়েন ব্যাংক-বীমা, ব্যবসা প্রতিষ্ঠান, মসজিদ, দোকানপাট ও বাসাবাড়ি স্বাভাবিকভাবে চালানো যাচ্ছে না।

ভোর নেই, সকাল নেই, দুপুর নেই, সন্ধ্যা নেই, রাত নেই- বিদ্যুতের আসা-যাওয়া চলছে প্রতি আধাঘণ্টা পর পর। কোনো কোনো উপজেলায় ১০-২০ মিনিট পরপরও লোডশেডিং দিচ্ছে।

বিদ্যুৎ গ্রাহকরা অভিযোগ করে বলছেন, প্রতিদিনই সকাল থেকে বিকেল পর্যন্ত তীব্র দাবদাহ, আবার দিনে এবং রাতে বেশির ভাগ সময় থাকে না বিদ্যুৎ। এতে করে জনজীবনে অচলাবস্থা তৈরি হয়েছে।

মানিকগঞ্জ বাস্টার্ডের মুদির দোকানি  হাসেম বলেন, কয়েক দিন ধরে  বিদ্যুৎ চলে যাচ্ছে। আসছে এক-দেড় ঘণ্টা পর। এ ঘটনা একবার নয়, দিনে-রাতে কয়েকবার ঘটছে। সন্ধ্যার পর এবং রাতে কয়েকবার দেড় ঘণ্টা করে বিদ্যুৎ চলে যাচ্ছে। একে তো তাপপ্রবাহ, তার ওপর লোডশেডিংয়ের কারণে খুব কষ্ট হচ্ছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.