× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বদরগঞ্জে হাঁড়িভাঙা আমের বিশাল বাজার

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

০৮ জুন ২০২৩, ০২:৩৪ এএম

হাঁড়িভাঙা আম। ঐতিহ্যবাহী, সুস্বাদু, আঁশবিহীন। সুমিষ্ট গন্ধ রয়েছে, দেখতেও ‘নান্দনিক’। হাঁড়িভাঙা মানেই রংপুর। আর রংপুর মানেই মূলত বদরগঞ্জ-মিঠাপুকুর। কিন্তু বদরগঞ্জে হাঁড়িভাঙা আমের বড় কোনো বাজার নেই। কাছাকাছি বলতে, ২০ কিলোমিটার দূরে পাশের মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জ বাজার; সেখানেই যান এখানকার ব্যবসায়ী, কৃষক ও সাধারণ মানুষ।

জানা যায়, বদরগঞ্জে প্রায় ৭০০ হেক্টর জমিতে হাঁড়িভাঙার চাষ। উৎপাদন ১০ হাজার মেট্রিক টন প্রায়। কাজেই বদরগঞ্জেও হাঁড়িভাঙা আমের বাজার প্রয়োজন। এ-প্রয়োজনেই গত ২৫ জানুয়ারি আমচাষীদের নিয়ে সভা করা হয়। উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, পৌরসভার মেয়র ও ইউপি চেয়ারম্যানবৃন্দও ছিলেন। সভার অন্যতম উদ্দেশ্য হাঁড়িভাঙা আমের অস্থায়ী হাট স্থাপন। সেদিনের সভায় চারটি সম্ভাব্য স্থান ঠিক করা হয়। পরে গত ৩ মে’র সভাতে ওসমানপুর মাদ্রাসা বাজার চূড়ান্ত হয়। উপজেলা পরিষদের সভাতেও এ-বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। এতে অনুমোদন দেন জেলা প্রশাসক মহোদয়।

ওসমানপুর মাদ্রাসা বাজারটি উপজেলা পরিষদ চত্বর থেকে ৫ কিলোমিটার। আর, সেখান থেকে পার্বতীপুরের মধ্যপাড়া প্রায় ৮ কিলোমিটার। বাজারটি বদরগঞ্জ-মধ্যপাড়া আঞ্চলিক মহাসড়কেই অবস্থিত। বাজারের সাথেই মাদ্রাসার বড় একটি জায়গা রয়েছে, যেখানে রয়েছে বেশ কয়েকটি আমের গাছ। পাশেই বড় একটি পুকুর। পুকুর-ঘেঁষে ‘ছায়া-সুনিবিড়’ এ স্থানেই বসছে ‘হাঁড়িভাঙা আমের বাজার’। কুরিয়ার সার্ভিস ও ব্যাংকিং সুবিধাও থাকছে।

২০২২ সালের বিশেষ কর্মপরিকল্পনা প্রণয়ন সভায় হাঁড়িভাঙা আমের বিষয়টিও প্রাধান্য পায়। সে-কর্মপরিকল্পনার অংশ হিসেবে ৮০ জন আমচাষীকে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে গত বছরের সেপ্টেম্বরে। আশা করা যাচ্ছে- সেই প্রশিক্ষণ, জোরালো তদারকি আর নতুন বাজার সৃষ্টি- সব মিলিয়ে জমে উঠবে ওসমানপুর মাদ্রাসা বাজার। একদিকে আমচাষী ও ব্যবসায়ীদের যেমন হয়রানি কমবে, অন্যদিকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবেন স্থানীয় অনেকে।

গত বছর সকল সরকারি দপ্তরের কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যানদের নিয়ে কর্মপরিকল্পনা প্রণয়ন সভা করা হয়। প্রধান অতিথি ছিলেন মাননীয় জাতীয় সংসদ সদস্য আবুল কালাম মো: আহসানুল হক চৌধুরী ডিউক। উপজেলা নির্বাহী অফিসার আবু সাঈদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব ফজলে রাব্বি সুইট ও বদরগঞ্জ পৌরসভার মেয়র আহাসানুল হক চৌধুরী টুটুল। গৃহীত কর্মপরিকল্পনার অনেক উদ্যোগ ইতোমধ্যেই বাস্তবায়িত হয়েছে।

বদরগঞ্জ উপজেলা প্রশাসন  শিগগিরই উদ্বোধন করবেন ওসমানপুর মাদ্রাসার বাজারের অস্থায়ী আমের হাটটি হবে।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.