× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গরমে হাঁসফাঁস, লোডশেডিংয়ে নাভিশ্বাস

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি

০৮ জুন ২০২৩, ০২:৩২ এএম

কুড়িগ্রামের ফুলবাড়ীতে গত দু'সপ্তাহের টানা তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। তীব্র গরমে মানুষের পাশাপাশি হাঁসফাঁস করছে পশুপাখিও। গরমে একটু স্বস্তি পেতে বৈদ্যুতিক পাখার উপর অনেকেই ভরসা করে থাকলেও লোডশেডিংয়ে বর্তমানে নাভিশ্বাস অবস্থা। গরমে জ্বর, সর্দি শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। লোডশেডিংয়ে খামারের গবাদিপশু নিয়ে আতঙ্কে আছেন খামারিরা। 

বিদ্যুৎ বিভাগ বলছে সহসা দুর হচ্ছে না লোডশেডিং সমস্যার। চাহিদার অর্ধেকেরও কম সরবরাহ দিয়ে চলছে চাহিদা পূরণের অব্যর্থ চেষ্টা ।

উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিন ঘুরে দেখা গেছে, অনেকেই তীব্র রোদ ও গরমে একটু ছায়ার খোঁজে গাছের তলায় খোলা গায়ে বসে আছেন। কেউ কেউ আবার গরমে রেহাই পেতে ঘনঘন নদী, পুকুর, সেচ ও নলকূপের পানিতে গোসল করছেন। তীব্র রোদ ও ভ্যাপসা গরমে কদর বেড়েছে আখের রস, তরমুজ, ডাব, কোমলপানীয় ও খাবার স্যালাইনের। ঔষধের দোকানে বেড়েছে জ্বর, সর্দি ও কাশির ঔষধের চাহিদা।

ফার্মেসিতে ঔষধ নিতে আসা শাহবাজার এলাকার রবিউল ইসলাম (৫৫) জানান, তিনি তীব্র গরমে ৫ দিন ধরে জ্বর, সর্দি, মাথা ব্যথা ও কাশিতে ভুগছেন। ঔষধ খাচ্ছেন তবে রোগ সারছে না।
তীব্র গরমে পরীক্ষা দিতে গিয়ে পরীক্ষার হলে শিক্ষার্থী অচেতন হওয়ার ঘটনাও ঘটছে অহরহ। বুধবার পরীক্ষা দিতে গিয়ে উপজেলার উত্তর রাবাইতারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির দুই শিক্ষার্থী তীব্র গরমে অচেতন হয়ে পড়ে। তবে তারা হাসপাতালে চিকিৎসা নিয়ে বর্তমানে সুস্থ আছে।

মানুষের পাশাপাশি তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছে গবাদি পশুপাখি। বড়ভিটা ইউনিয়নের উত্তর বড়ভিটা গ্রামের কৃষক স্বপন কুমার বলেন, কোরবানি ঈদে বিক্রির জন্য একটা গরু পালন করছি। তীব্র গরমে গরুটা প্রায় অসুস্থ হচ্ছে। গত কয়দিনে গরুটি অনেক শুকিয়ে যাওয়ায় আগের তুলনায় এখন অনেক কম দাম বলছে। 
তীব্র গরমে কমেছে দুগ্ধ খামারে দুধের উৎপাদন। খামারিদের গুনতে হচ্ছে লোকসান। হাঁস-মুরগি খামারিরাও রয়েছেন লোকসানের ঝুঁকিতে। সদর ইউনিয়নের ব্রয়লার খামারি আক্কাস আলী জানান, তিনি এক মাস পরপর খামারে বাচ্চা তোলেন। এমাসে খামারে পাঁচশোটি মুরগির বাচ্চা তুলেছেন। তীব্র গরম ও বিদ্যুৎ সরবরাহ কম থাকায় তার খামারের ৬০টি বাচ্চা মারা গেছে। তিনি এ মাসে বিশ থেকে পঁচিশ হাজার টাকা লোকসানের আশঙ্কা করছেন।  তার মতো, আরও অনেক খামারিদের সাথে কথা হলে তারা জানান, তীব্র গরমে খামারের পশুপাখি রক্ষায় তারা অনেকটাই বিদ্যুতের ওপর নির্ভরশীল।তীব্র গরমে লোডশেডিং খামারিদের লোকসানের পরিমাণ প্রতিনিয়তই বাড়াচ্ছে। 

তাপদাহে রিকশা, ভ্যান, অটোচালকসহ দিনমজুররা পড়েছেন বিপাকে। ব্যাটারিচালিত ভ্যানচালক কালু মিয়া বলেন, কারেন্ট খালি আসা যাওয়া করে। ব্যাটারি ফুলচার্জ হয়না। তার ওপর এই গরমে গাড়ি নিয়ে বের হয়ে বাজার খরচের টাকা কামাই করতে পারিনা। 

লোডশেডিংয়ের ব্যাপারে কুড়িগ্রাম-লালমনিরহাট পল্লী বিদ্যুৎ সমিতির ফুলবাড়ী জোনাল অফিসের ডিপুটি জেনারেল ম্যানেজার আসাদুজ্জামান বলেন, উপজেলায় দৈনিক চাহিদা ৯ মেগাওয়াট। চাহিদার বিপরীতে ৪ থেকে ৬ মেগাওয়াট বিদ্যুৎ পাচ্ছি। সরবরাহ বাড়লে লোডশেডিং সমস্যার সমাধান করা যাবে।
 
কুড়িগ্রামের রাজারহাট কৃষি ও আবহাওয়া  পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা তুহিন মিয়া জানান, টানা বৃষ্টিপাত না হওয়ায় তাপমাত্রা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। আগামী ১২ জুনের দিকে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.