× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ডিমলায় ব্যাটারি পোড়ানোর বিষাক্ত ধোঁয়ায় অতিষ্ঠ গ্রামবাসী

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি

০৭ জুন ২০২৩, ০৯:১২ এএম

নীলফামারীর ডিমলায় তিস্তা ব্যারেজের ভাটিতে ব্যাটারি ও সিসা গালানোর কারখানা গড়ে উঠেছে। বগুড়া ব্যাটারি নামের এ কারখানার অ্যাসিডের প্রকট গন্ধ ও ধোয়ায় স্থানীয় বাসিন্দারা অতিষ্ঠ। কারখানার বিষাক্ত ধোঁয়ায় শিশু ও বয়স্করা শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে বলে অভিযোগ উঠেছে। 

কারখানাটির পাশেই তিস্তা ব্যারেজ, সেচ প্রকল্প, ডালিয়া পানি উন্নয়ন বোর্ড, কৃষি জমি, শিক্ষা প্রতিষ্ঠান ও বসতবাড়ি রয়েছে। কারখানা সংলগ্ন রাস্তা দিয়ে কয়েক গ্রামের শতশত মানুষের চলাচল।

সরেজমিন দেখা যায়, উপজেলার খালিশা চাপানি  ইউনিয়নের বাইশপুকুর এলাকায় তিস্তা নদীর চরে অবৈধভাবে গড়ে উঠেছে কারখানাটি। টিনের বেড়ায় ঘেরা এই কারখানায় শুধু রাতের বেলায় কাজ করা হয়। সকাল হওয়ার আগেই কারখানার শ্রমিকেরা সবকিছু গুটিয়ে নেয়। কারখানার ভেতরে দেখা যায়, মাঝখানে উঠানের মতো জায়গায় কয়েকটা গর্ত। গর্তের মুখে সিসা লেগে আছে। চারদিকে ছড়িয়ে আছে পোড়া কয়লা ও ব্যাটারি।একটি টিনের চালা ঘরে মালামাল রাখা। ১৫ থেকে ২০জন শ্রমিক জীবনের নিরাপত্তা ছাড়াই ঝুঁকি নিয়ে গালানোর কাজ করছেন।

কারখানার শ্রমিক হযরত আলী বলেন,কারখানার মালিক শাওন ইসলামে বাড়ি বগুড়ায়। তিনি বিভিন্ন এলাকা থেকে গাড়িতে ব্যবহৃত পুরোনো ব্যাটারি কেনেন। শ্রমিকেরা রাতের বেলায় এই কারখানায় ব্যাটারি নিয়ে এসে গলানোর কাজ করেন। চুলার মধ্যে কাঠ ও কয়লায় অ্যাসিড মিশ্রিত ব্যাটারিতে আগুন ধরিয়ে দিলে তা গলতে থাকে। এভাবে বিভিন্ন প্রক্রিয়ায় সিসা তৈরি হয়।

স্থানীয় বাসিন্দারা বলেন, বিষাক্ত ধোয়া আর গন্ধে রাতে ঘুমাতে পারছেন না তারা। যেদিকে বাতাস যায়, সেই এলাকার মানুষের ঘুম হারাম হয়ে যায়। কারখানায় ব্যাটারি গলিয়ে সিসা বের করতে যে ধোঁয়া হয়, তাতে শ্বাস নিতে অস্বস্তি হয়।এছাড়া কারখানার রাসায়নিক পদার্থ ও বিষাক্ত কালো ধোঁয়ায় আশপাশের ফসলি জমি নষ্ট হচ্ছে। এতে জনস্বাস্থ্য হুমকির মুখে কয়েক গ্রামের মানুষের।

বাইশপুকুর গ্রামের আশরাফ আলী বলেন, রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারখানায় শ্রমিকেরা কাজ করেন। কারখানার মালিকের সঙ্গে প্রভাবশালী লোকজন জড়িত। তাই ভয়ে কেউ প্রতিবাদ করতে পারেন না।
বিশেষজ্ঞরা বলছেন, ব্যাটারি গলানোর এমন ধোঁয়া ক্যানসারের উপাদান বহন করে। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোস্তাফিজুর রহমান বলেন, ব্যাটারির প্লাস্টিক ও সিসা একসঙ্গে গলছে। তাই এ ধরনের কাজ খুবই সুরক্ষিতভাবে করা উচিত, যাতে এর ধোঁয়া মানুষের সংস্পর্শে না যায়।

যোগাযোগ করা হলে কারখানার মালিক শাওন ইসলাম বলেন, শিমুল নামে এক ব্যাক্তির মাধ্যমে জায়গাটি ভাড়ায় নিয়েছি। স্থানীয় ইউপি চেয়ারম্যানকে মৌখিকভাবে জানিয়েছি। কারখানার অনুমোদন আছে কি না জানতে চাইলে বলেন, আমাদের কোন অনুমোদন বা কাগজপত্র নেই।

ইউপি চেয়ারম্যান শহীদুজ্জামান বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে পরিবেশের জন্য ক্ষতিকর এমন কারখানা যাতে না চলে সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

এ বিষয়ে জানানো হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.