× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সাজেকের দুর্গম পাড়ায় ডায়রিয়ায় দুই জনের মৃত্যু

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি

০৭ জুন ২০২৩, ০৮:১০ এএম

(বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স)

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের দুর্গম পাড়ায় ডায়রিয়ায় প্রকোপ দেখা দিয়েছে। লংথিয়ান পাড়া ও আশপাশের বিভিন্ন গ্রামে নারী, শিশু, বয়োজ্যেষ্ঠরা অর্ধশতাধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত। ইতিমধ্যে ডায়রিয়ায় এক নারীসহ দুজনের মৃত্যু হয়েছে। 

আজ বুধবার ভোরে ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের দুর্গম লংথিয়ান পাড়ার গবতি বালা ত্রিপুরা (৫০) ও দুপুর ২টায় বৃদ্ধ দরুং ত্রিপুরার (৬০) মৃত্যু হয়। 

ডায়রিয়ার প্রাদুর্ভাব ও দুজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন সাজেক ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সদস্য বনবিহারী চাকমা। 

বনবিহারী চাকমা বলেন, গত এক সপ্তাহ ধরে সাজেকের লংথিয়ান পাড়া, অরুণ পাড়া, কাইজা পাড়া, রায়না পাড়া ও শিয়ালদহ এলাকাসহ আশপাশের বেশ কিছু এলাকায় ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। এলাকায় আশপাশে কোনো হাসপাতাল বা কমিউনিটি ক্লিনিক না থাকায় স্থানীয় তান্ত্রিক দ্বারা চিকিৎসা নিয়ে থাকেন। 
এলাকায় যাতায়াতের কোনো সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় হেঁটে এত দূর থেকে মাচালং ও উপজেলা সদর হাসপাতালে রোগী পাঠানো সম্ভব নয়। হেলিকপ্টারে সেনাবাহিনীর সহযোগিতায় যদি মেডিকেল টিম পাঠানো যায় তাহলে দ্রুত চিকিৎসা সেবা দেওয়া সম্ভব হবে। না হয় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। জানান, বনবিহারী চাকমা। 

ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য জোপুইথাং ত্রিপুরা বলেন, শিয়ালদহ এলাকায় ১০ থেকে ১২ জন ডায়রিয়া রোগী রয়েছে। মূলত ছড়ার পানি থেকে এই রোগ ছড়িয়েছে। ২০১৬ সালে এখানে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ছয়জনের মৃত্যুও হয়। পরে সেনাবাহিনীর হেলিকপ্টারে মেডিকেল টিম দীর্ঘ এক মাসের চিকিৎসায় নিয়ন্ত্রণে আসে। এবারও দ্রুত ব্যবস্থা না নিলে রোগীর সংখ্যা ও মৃতের সংখ্যা বাড়তে পারে। 

এদিকে বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা আক্তার বলেন, ‘এলাকাটি খুবই দুর্গম। হাঁটার পথ ছাড়া বিকল্প নেই। মূলত খাবার পানি থেকে এই রোগ ছড়াচ্ছে। আমরা সংবাদ পাওয়ার পর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক কর্মকর্তা (ইউএইচএফপিও) সঙ্গে যোগাযোগ করে একটি মেডিকেল টিম পাঠানোর নির্দেশ দিয়েছি। প্রাথমিকভাবে পাশের বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বর্ডার অবজারভেশন পোস্ট (বিওপি) থেকেও স্যালাইন সরবরাহ করা হয়েছে। তবে খুবই সীমিত।’

বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক কর্মকর্তা অরবিন্দু চাকমা বলেন, ‘আমরা ইতিমধ্যে ৪ সদস্যদের একটি মেডিকেল টিম প্রয়োজনীয় ওষুধ, স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ সাজেকের উদ্দেশ্য রওনা হয়েছে। সাজেকের কংলাক পাড়া থেকে হেঁটে ঘটনা স্থলে পৌঁছতে একদিন লাগবে। মেডিকেল টিমের সদস্যরা পৌঁছালে আরও বিস্তারিত জানতে পারব।’

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.