× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নাটোরে ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত

নাটোর প্রতিনিধি

০৭ জুন ২০২৩, ০৫:১৬ এএম

নানা কর্মসূচির মধ্য দিয়ে নাটোরে ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে আজ বুধবার সকাল ১০টার দিকে শহরের  কান্দিভিটাস্থ জেলা আওয়ামীলীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন , জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, এক মিনিটি নিরাবতা পালন, দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, সাবেক প্রতিমন্ত্রী ও সহ-সভাপতি আহাদ আলী সরকার, সহ-সভাপতি সিরাজুল ইসলাম পিপি, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখসহ দলীয় নেতৃবন্দ। 

আলোচনাা সভায়  বক্তারা বলেন ১৯৬৬ সালের ৫ ফেব্রæয়ারী লাহোরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান তৎকালিন পূর্ব পাকিস্থান তথা বাংলাদেশে স্বায়ত্তশাসনের দাবী নিয়ে ৬ দফা দাবী পেশ করেছিলেন। বাংলাদেশের মুক্তির সনদ হিসেবে এই ৬ দফাকে তৎকালীন পাকিস্থান সরকার দেশদ্রোহীতার সামিল বলে উল্লেখ করে। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান পূর্ব পাকিস্থানের আপামর জনগনের অংশগ্রহণে ব্যাপক জনমত গড়ে তুলেছিলেন। সেই স্বায়ত্ত শাসনের দাবী  পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতার দাবীতে রুপ নিয়েছিল। তারই সূত্র ধরে সারাদেশে মিছিল, হরতাল, প্রতিবাদের আগুনে ফুসে উঠেছিল দেশ। আন্দোলন দমাতে ১৯৬৬ সালের ৭ জুন আওয়ামী লীগের ডাকা হরতালে পুলিশের গুলিতে ১১ জন বাঙ্গালী শহীদ হন। সেই দিন থেকে ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস পালন করা হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.