× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কুড়িগ্রামের বর্ডার হাট আড়াই বছর পর ফের চালু

কুড়িগ্রাম প্রতিনিধি

০১ ডিসেম্বর ২০২২, ০৭:০৬ এএম

দীর্ঘ আড়াই বছর বন্ধ থাকার পর আবারো চালু হলো কুড়িগ্রামের রাজিরপুর উপজেলার বালিয়ামারী-কালাইয়েরচর সীমান্তে বাংলাদেশ-ভারত বর্ডার হাট।

গত ১৬ নভেম্বর দু’দেশের ডিসি-ডিম পর্যায়ে আলোচনার পর গতকাল বুধবার (৩০ নভেম্বর) খুলে দেওয়ার তারিখ নির্ধারণ করা হয়েছিল এবং সে মোতাবেক বুধবার বর্ডার হাট খুলে দেয়া হয়। প্রতি সপ্তাহে বুধবার ও সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বর্ডার হাট চালু থাকবে।

বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির আশঙ্কায় আড়াই বছরেরও বেশি সময় বন্ধ রাখা হয় এ হাট। 

রাজিবপুর উপজেলা প্রশাসন সুত্র জানায়, ২০২০ সালের ৫ ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি বিবেচনায় বর্ডার হাটের কার্যক্রম বন্ধ রাখা হয়। এরপর বন্যার কারণে হাটের কার্যক্রম শুরু করা সম্ভব হচ্ছিল না। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় উভয় দেশের সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে হাট চালুর সিদ্ধান্ত নেয়া হয়। 

বর্ডার হাটের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাজিবপুর উপজেলা নিবার্হী কর্মকর্তা অমিত চক্রবর্তী, উপজেলা চেয়ারম্যান আকবর হোসেন হিরো,থানা অফিসার ইনচার্জ মোজাহারুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই সরকার, ইউপি চেয়ারম্যান মিরন মো. ইলিয়াস, ইউপি সদস্য ফরিজল হক সহ আরো অনেকেই।

হাটে দু’দেশের ৩৭ ধরণের পণ্য বেচা-কেনা হবে। এতে দু’দেশের ব্যবসায়ীরা লাভবান হবেন। এই হাটে বেচা-কেনার জন্য বাংলাদেশের ২৫ জন বিক্রেতা ও ৫৮৭জন ক্রেতা এবং ভারতের ৫০জন বিক্রেতা ও ২৫১জন ক্রেতা রয়েছেন। এদের সবাইকে হাটে আসা-যাওয়ার জন্য অনুমতিপত্র দেওয়া আছে। স্বাভাবিকভাবে হাটের ক্রেতা-বিক্রেতা নির্ধারিত থাকায় স্বাস্থ্য বিধি মেনে চলতে কোনো সমস্যা হবে না। 

উল্লেখ্য, বাংলাদেশের কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার বালিয়ামারী এবং ভারতের মেঘালয়ে রাজ্যের আমপাতি জেলার মহেন্দ্রগঞ্জ থানার কালাইরচর সীমান্তের ১০৭২ মেইন পিলারের ১৯ নম্বর সাব-পিলারের পাশে উভয় দেশের ৭৫ মিটার করে ৪ বিঘা জমিতে ২০১১সালের ২৩ জুলাই আনুষ্ঠানিকভাবে হাটটি চালু করা হয়। তখন থেকে সপ্তাহে একদিন প্রতি বুধবার সকাল ১০ থেকে দুপুর ২টা পর্যন্ত এই হাট বসতো। 

এরপর বিগত ২০১৯ সালে ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত বাংলাদেশ ও ভারতের বর্ডার হাট ব্যবস্থাপনা কমিটির সভায় বর্ডার হাট বসানোর দিন বাড়িয়ে দু’দিন করা হয়। এরপর ২০১৯ সালের ৭ অক্টোবর থেকে সপ্তাহে দু’দিন সোমবার ও বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত হাটে কেনা-বেচা চলে আসছিল।

রাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত চক্রবর্তী জানান, চলতি বছরের ১৬ নভেম্বর  উচভয় দেশের সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সব প্রস্তুতি শেষ করে ৩০ নভেম্বর  হাটটি আবারও চালু করা  হয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.