× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লক্ষীপুরে ফুটপাত দখল করে ভাসমান ব্যবসা

লক্ষীপুর প্রতিনিধি

৩০ নভেম্বর ২০২২, ০৯:১৯ এএম

ফুটপাত দখল করে ভাসমান দোকান বসিয়ে ব্যবসা পরিচালনা করায় জনদুর্ভোগ সৃষ্টি হচ্ছে  লক্ষীপুর পৌর শহরের সড়কগুলোতে। প্রতিদিন বসে ভ্রাম্যমাণ বাজার। এজন্য সড়কে চলতে পৌরবাসীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। শহরের গুরুত্বপূর্ণ এলাকার ফুটপাত এখন হকারদের দখলে। পথচারীদের অনেকক্ষেত্রে বাধ্য হয়ে হাঁটতে হয় মূল সড়ক দিয়ে। মাঝে মাঝে প্রশাসনের অভিযান চলে। উচ্ছেদ হয় কিছু দোকানপাট। কিন্তু কয়েকদিন যেতে না যেতেই ফুটপাত আবারও দখলে চলে যায়।

সরেজমিনে দেখা যায়, লক্ষ্মীপুর উত্তরের স্টেশন থেকে শুরু করে পৌর শহরের দক্ষিণ তেমনি পর্যন্ত  দুই পাশের ফুটপাতে ভাসমান দোকানপাট গড়ে উঠেছে। এতে সড়কে প্রতিনিয়ত যানজট লেগেই থাকে । আবার বেশির ভাগ হকার ভ্রাম্যমান ব্যবসায়ীদের কথা  সকাল থেকে রাত ১০টা পর্যন্ত ফুটপাতে দোকান লাগালে দিতে হয় চাঁদা দোকন প্রতি ৫০ থেকে সর্বনিম্ন ২০ টাকা করে । এ বাজারে থাকছে ফলমূল,  চটপটি, হালিম, চানাচুর, তৈজসপত্র, শাকসবজি ফুটপাতে পথচারী হাঁটার জায়গায় একের পর এক অবৈধ অস্থায়ী দোকান। কোনোটি খেজুরের  দোকান, কোনোটি চায়ের দোকান, আবার কোনোটি সিগারেট বা ভাজাপোড়া বিক্রির। কোথাও কোথাও ফুটপাত ছাড়িয়ে দোকান চলে গেছে সড়কে। বাধ্য হয়ে পথচারীদের ফুটপাত ছেড়ে হাঁটতে হয় সড়ক দিয়ে দেখার মত কেউ নেই। 

মাঝে মাঝে দেখা যায়, লক্ষীপুর পৌরসভা ব্যাটারি চালিত অটো রিকশা থামিয়ে সড়কের মাঝখানে দাঁড়িয়ে তোলা হচ্ছে পৌর কর নামে চাঁদা। এতে জনজীবনে নেমে আসছে দুর্ভোগ দীর্ঘ জ্যামে পড়ে থাকতে হয় স্কুল-কলেজ-মাদ্রাসা যাওয়া এবং আসা  ছাত্র-ছাত্রী এমন কি সরকারি কর্মকর্তা-কর্মচারী সহ পথচারীদের।পুরো লক্ষ্মীপুর শহর জুড়ে মনে হচ্ছে একটি জ্যামের শহর  নেই প্রশাসনের কোনো তৎপরতা যে যার মতো করেই চলছে। 

পৌর শহরের নুর ইসলাম চত্বর থেকে শুরু করে চক মসজিদ পর্যন্ত দু'পাশে তাকালে মনে হয় হকার ভাসমান ব্যবসায়ীদের রাজত্ব পুরো শহর জুড়ে। মাঝেমধ্যে তাকালে দেখা যায় অহেতুক জ্যাম লেগে আছে খুদ প্রশাসনের সামনে  দেখে ও না দেখার বান করে পড়ে থাকেন প্রশাসন। 

লক্ষীপুর বাজারের এক ফল ব্যবসায়ী বলেন আমরা লক্ষ লক্ষ টাকা ব্যাংক থেকে ঋণ নিয়ে  দোকানে ব্যবসা করি দেখা গেছে হকার ফুটপাত দাঁড়িয়ে ফুটপাত দখল করে ফলমূলের ব্যবসা করছে এতে দিন দিন আমাদের দোকানে ধস নেমে আসছে  কার কাছে বিচার দেব কে করবে বিচার। 

লক্ষীপুর জেলা পুলিশ সুপার জনাব মাহফুজ জামান আশরাফ  সংবাদ সারাবেলা'কে বলেন, লক্ষীপুর ফুটপাতের দোকান আমি এ জেলা আসার পর থেকে অনেকটা কমানো সম্ভব হয়েছে। যে সব ভাসমান দোকান এখনও ফুটপাত দখল করে ব্যবসা করছে সে গুলো উঠানোর অতি শীঘ্রই ব্যবস্থা নিচ্ছি। পুলিশ সুপার আরো বলেন, আসলে এ উচ্ছেদ অভিযান আমার একার পক্ষে অনেকটাই সম্ভব নয়। কারণ আমাকে পৌরসভার মেয়র এবং জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট সকলে যদি সহযোগিতা করেন  উচ্ছেদ অভিযান সফল হবে আমি মনে করি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.