× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কমলগঞ্জে শীত নামার সাথে বাড়ছে ঠান্ডাজনিত রোগী

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

২২ নভেম্বর ২০২২, ০০:০১ এএম

মৌলভীবাজারের কমলগঞ্জে কিছু দিন ধরে তাপমাত্রা কমে শীত নামতে শুরু করেছে। শীত নামার সঙ্গে পাল্লা দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ডাক্তারের চেম্বারে বাড়ছে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা। তাপমাত্রা কমায় উপজেলায় ডায়রিয়া-সর্দি জ্বর ও কাশি নিয়ে রোগীর সংখ্যা বাড়ছে। বিশেষ করে শিশুরা আক্রান্ত হচ্ছে বেশি।

ঠান্ডাজনিত রোগাক্রান্ত পরিবারের কাছ থেকে জানা যায়, আবহাওয়া পরিবর্তনের কারণে বেশির ভাগ পরিবারের শিশুরা সর্দি-কাশি, ডায়রিয়া, নিউমোনিয়া, জ্বরে আক্রান্ত হচ্ছে। একই সাথে পরিবারের বয়স্ক সদস্যরাও আক্রান্ত হচ্ছেন। এদের মধ্যে অনেকই প্রাথমিক চিকিৎসায় সুস্থ হচ্ছেন, আবার কেউ হাসপাতালে ভর্তি হচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, উপজেলায় তীব্র শীত না নামলেও গরম শেষে আস্তে আস্তে বাড়ছে ঠান্ডা। এজন্য হাসপাতালে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা বাড়ছে। বিশেষ করে ঠান্ডাজনিত রোগ জ্বর, সর্দি ও কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। শিশু ও বয়স্ক রোগীদের সংখ্যা বেশি। প্রাথমিক চিকিৎসা নিয়ে বেশির ভাগ রোগী বাড়িতে যাচ্ছে। শিশুদের বেশি ডায়রিয়া,জ্বর বা নিউমোনিয়া হলে হাসপাতালে ভর্তি করা হচ্ছে। শীতের শুরুতে বা অতিরিক্ত ঠান্ডায় শিশু ও বয়স্করা বেশি অসুস্থ হচ্ছে। শিশুদের বেশি ডায়রিয়া হলে কমপক্ষে এক সপ্তাহ সময় লাগে ভালো হতে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা জলি আক্তার বলেন, আমার দুই বছরের মেয়েটির গত কয়েকদিন ধরে শীত বাড়ার সাথে সাথে ডায়রিয়া ও জ্বর হয়েছে। প্রাথমিক চিকিৎসা নেওয়ার পর কমেনি। পরে হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নিয়ে বাড়িতে যাচ্ছি।’

উপজেলার শমশেরনগর বাজারে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে চিকিৎসা নেওয়া মোঃ রুবেল মিয়া বলেন, ‘কিছুদিন ধরে সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত। ফার্মেসি থেকে ঔষধ সেবন করে কোন কাজ হয়নি, এজন্য ডাক্তারের কাছে আসলাম।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুবুল আলম ভূঁইয়া বলেন, তাপমাত্রা কমার সাথে সাথে ঠান্ডাজনিত রোগ বেড়েছে। যদিও এখনোও তীব্র শীত নামেনি। গত কয়েকদিন ধরে ডায়রিয়া, সর্দি, জ্বর ও কাশি নিয়ে রোগী আসছেন। বিশেষ করে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা বেশি। যাঁদের সমস্যা কম, তাঁরা প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি ফিরছেন। যাঁদের সমস্যা বেশি, তাঁরা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.