× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জগন্নাথপুরে স্বাস্থ্য ঝুঁকিতে পৌরবাসী

ময়লার ভাগাড়ে অব্যবস্থাপনা

সুনামগঞ্জ প্রতিনিধি

২৪ জানুয়ারি ২০২২, ০৫:৩৩ এএম

সুনামগঞ্জের জগন্নাথপুর পৌর শহরের বিভিন্নস্থান এখন আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। যত্রতত্র ময়লার স্তুপ। অব্যবস্থাপনায় ময়লা-আর্বজনার বৃহৎ ভাগাড়ে পরিণত হয়েছে টিএন্ডটি অফিসের আশ-পাশ ও রাস্তাঘাট, অলিগলি সর্বত্রই ময়লা-আর্বজনার ছড়াছড়ি। চারদিকের উৎকট গন্ধে বাতাস ভারী হয়ে উঠছে। যে কারণে জগন্নাথপুর উপজেলার ইউনিয়ন থেকে হাট-বাজারে আসা মানুষ এখন চলাফেরা করতে হয় নাক টিপে?

নানা ধরণের ময়লা- আর্বজনার উৎকট গন্ধ জীবনকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেললেও এর বিন্দুমাত্রও টের পান না পৌরসভার কর্মকর্তারা। জগন্নাথপুর পৌর এলাকা ও টিএন্ডটি রোডের সামনে দিয়ে চলাচলকারী পথচারীদের কটু দুর্গন্ধ সহ্য করতে হয়। সরেজমিন দেখা যায়, টিএন্ডটি অফিস, সবজি বাজার, মাছ বাজার, মাদ্রাসা পয়েন্ট ও জগন্নাথপুর পৌর ব্রীজের পার্শেই যত্রতত্র ময়লা-আর্বজনা ফেলে রাখা হচ্ছে।

ময়লার ভাগাড় থেকে প্রতিনিয়ত দূর্গন্ধ বের হবার কারণে প্রতিদিন হাজার হাজার পথচারী দূষণের শিকার হচ্ছেন। জগন্নাথপুরের প্রবেশমুখেই ময়লা স্থানান্তার কেন্দ্র গড়ে তোলা হয়েছে। রাস্তার পাশে ময়লা-আর্বজনা ফেলা প্রসঙ্গে জগন্নাথপুর পৌর মেয়র আক্তারুজ্জামান আক্তার বলেন, আমরা পৌরবাসীর যেন কোন ধরণের ক্ষতি না হয় সে দিকে লক্ষ্য রাখার চেষ্টা করব। সড়কের পাশেই ময়লা ফেলা হচ্ছে। এতে পথচারীসহ এলাকাবাসীর সাময়িক অসুবিধা হচ্ছে। পৌরবাসীকে যত্রতত্র ময়লা ফেলা থেকে সচেতন হতে হবে এবং নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে হবে। আপাতত পৌরসভার ময়লা ফেলার কোন জায়গা নেই, তবে ৩ কোটি টাকার একটি প্রকল্প জায়গার অভাবে হচ্ছে না যদি আমরা অচিরেই জায়গা দিতে পারি তাহলে আমাদের ময়লা আবর্জনা ফেলার স্থানের অভাব থাকবে না।

এ ব্যাপারে জানতে চাইলে, ডা.আহম্মদ হোসেন, সিভিল সার্জন সুনামগঞ্জ বলেন, যে কোন জায়গাতে ময়লা আবর্জনা স্বাস্থ্যের জন্য খারাপ, যত্রযত্র ময়লা আবর্জনা যেখানে থাকে সেখানে জিবাণু ছাড়ানোর সম্ভবনা থাকে ডায়েরিয়াজনিত রোগ হতে পারে। নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে হবে, ময়লা ব্যবস্থাপনা সরকারের নির্দেশনা আছে সরকারের নির্দেশনা অনুযায়ী ময়লা আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলতে হবে।

এ ব্যাপারে যদি ঠিক মতো না মানা হয়, সেখানে আমরা যাব আইনের মাধ্যমে বিষয়টি আমরা সর্বত্ত চেষ্টা করব। পথচারীরা বলেন, যেখানে-সেখানে বর্জ্য ফেলা হচ্ছে। ফলে পুরো পৌর শহরই ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। ভুক্তভূগীরা কর্তৃপক্ষের নিকট আবেদন দ্রুত ময়লা আর্বজনা পরিষ্কার কারার জন্য অনুরোধ জানান।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.