× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পটুয়াখালীতে গাছ নিধনের প্রতিবাদে শিক্ষার্থীদের মিছিল

পটুয়াখালী প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০২২, ০৪:৪০ এএম

পটুয়াখালীর ঝাউতলায় গাছ কেটে কথিত সৌন্দর্যবর্ধন ও আধুনিক ল্যাম্পপোস্ট নির্মাণের প্রতিবাদে প্রতিবাদ মিছিল করেছে জেলার সাধারণ শিক্ষার্থীবৃন্দ । তাদের দাবি, সৌন্দর্যবর্ধনের নামে নির্বিচারে গাছ নিধন বন্ধ করতে হবে এবং শহরের মানুষের প্রান কেন্দ্র ঝাউবনের আদি সৌন্দর্য রক্ষা করতে হবে। তারা শহরের ঝাউতলায় সৌন্দর্যবর্ধন, ওয়াকওয়ে কিংবা আধুনিক ল্যাম্পপোস্ট নির্মাণের বিপক্ষে নন। তবে গাছ বাঁচিয়ে কর্তৃপক্ষ এসব নির্মাণের পরিকল্পনা করতে পারতেন বলে তারা মনে করেন।

প্রতিবাদ মিছিলটি সকাল ১০-৩০ টায় পটুয়াখালী সরকারি কলেজ চত্বর থেকে শুরু হয়ে ঝাউতলায় গিয়ে শেষ হয়।প্রতিবাদ মিছিলের ব্যানারে 'ঝাউবনে আর গাছ নাই,আনন্দের আর সীমা নাই' এবং 'আর চাইনা ছায়ায় ঘেরা গাছ,পিচের রাস্তায় হাটবো বারোমাস' স্লোগান ব্যবহার করা হয়।নিরব প্রতিবাদ হিসেবে হিসেবে এ স্লোগান এবং প্রতিবাদ মিছিলের স্থানে আনন্দ মিছিল উল্লেখ করা হয়।এছাড়া গাছ নিধনের নিরব প্রতিবাদ হিসেবে সর্ব সাধারণের মাঝে মিষ্টি বিতরণ করে মিছিলে অংশগ্রহণকারী একাধিক শিক্ষার্থী।

প্রতিবাদ মিছিল শেষে বক্তব্যে (পসক)'র শিক্ষার্থী মানিক হোসেন নিরব প্রতিবাদে বলেন,ল্যাম্পপোস্টে নিচে অধ্যায়ন করে অনেকে জীবনে সফলতা পেয়েছে সেজন্যই হয়তো এমন উদ্যেগ যে গাছ কেটে ল্যাম্পপোস্ট নির্মাণ করতে হবে।

আব্দুল করীম মৃধা কলেজের শিক্ষার্থী আবির নেওয়াজ মুন বলেন,আমরা যে রাস্তার উপরে অবস্থান করতেছি সে রাস্তাটি আমাদের শহরের প্রাণ কেন্দের একটি লেক ছিল এবং লেকের পাশে আবাদি জমি ছিল।লেক,আবাদি জমি ভরাট এবং গাছ কেটে যে উন্নয়ন হচ্ছে তা আমরা চাই না।

প্রতিবাদ মিছিল ও মিছিল শেষে বক্তব্যে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,(পবিপ্রবি)'র শিক্ষার্থী শোভন ও রাজিব,(পপটেই)'র শিক্ষার্থী হৃদয় সাহা,(পসক)'র শিক্ষার্থী সুকান্ত হৃদয়,(পমক)'র শিক্ষার্থী ফাতিমা এশা ও জান্নাতুল,(পমেক)'র শিক্ষার্থী শান্ত (আকমক)'র শিক্ষার্থী তুষার ও (ভকশ)'র  শিক্ষার্থী মোহন।

প্রতিবাদ মিছিল ও আলোচনা শেষে নিধনকৃত গাছের গোড়ায় লাল রঙ প্রদান করে প্রতিবাদমূলক গানের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠান শেষ করে জেলার সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.