× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রোদ ও বৃষ্টির মধ্যেই শেষ মুহূর্তে জমজমাট রামগঞ্জের কোরবানির পশুর হাট!

রামগঞ্জ (লক্ষ্মীপুর) সংবাদদাতা

০৬ জুলাই ২০২২, ০৪:১৪ এএম

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল আজহা। দিন যতো ঘনিয়ে আসছে ততই জমজমাট হয়ে উঠছে রামগঞ্জের কোরবানির পশুর হাটগুলো। কানায় কানায় পূর্ণ হয়ে উঠেছে পশুতে। ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখরিত পুরো হাট এলাকা। এখন ক্রেতাদের চাহিদার শীর্ষে রয়েছে মাঝারি ও ছোট আকৃতির গরুর।

হাটগুলোতে গিয়ে দেখা যায়, ক্রেতা ও বিক্রেতা সবাই পশুর কেনাবেচায় ব্যস্ত সময় পার করছেন। সাধ্যের মধ্যে কোরবানির পশু কিনতে পেরে অনেকে হাসিমুখে বাড়ি ফিরছেন। অপরদিকে হাটে যাঁরা পশু নিয়ে এসেছিলেন, আজ তাদের বেশ ভালোই বিক্রি হচ্ছে। মহাসড়কের উপর তীব্র যানজট, যানজট নিরসনে পুলিশ ও ট্রাফিক পুলিশের গলদঘর্ম তৎপরতা লক্ষ করা গেছে। গতকাল রামগঞ্জ ঢাকা মহাসড়কের সরকারী কলেজ ও আলিম মাদ্রাসা এলাকার সাপ্তাহিক গরু হাঁটে ঘুরে দেখা গেছে এ চিত্র। কানায় কানায় পূর্ণ হয়ে উঠেছে পশুতে।

স্থানীয় প্রশাসনের সার্বিক সহযোগিতায় স্বাস্থ্যবিধি মেনে চলছে হাটের বেচাকেনা। ক্রেতাদের সমাগম বাড়ায় গরুর দাম কিছুটা বেড়েছে। এতে হতাশাগ্রস্ত খামারিদের মুখে কিছুটা হাসি ফুটেছে। সরেজমিন দেখা যায়, প্রখর রোদ ও বৃষ্টির মধ্যেই হাটে পশু বেচাকেনা হচ্ছে। সরগরম হয়ে উঠেছে স্থানীয় হাটগুলো। তবে দরদাম নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। বিক্রেতারা বলছেন, অধিকাংশ ক্রেতাই নির্দিষ্ট দামের চেয়ে অনেক কম দাম বলছেন। আর ক্রেতারা বলছেন, হাটের শুরু থেকেই বেশি দাম হাকছেন বিক্রেতা। দাম বেশি হওয়ায় ছোট ও মাঝারি গরু কিনতে হচ্ছে। মাইকে ঘোষণা দেওয়া হচ্ছে- এই হাসিল ছাড়া কেউ গরু-ছাগল বের করবেন না। ভলান্টিয়াররা হাসিলের রশীদ নম্বরের সাথে গরু মিলিয়ে দেখে তবেই গেট পাশ দিবেন। এই সরেন সরেন, গরু আইলো, মারবো গোতা। ও ভাই, গরু দুইটার কত দাম?’ গত দুদিন বিরূপ আবহাওয়া ও বাজারের গবাদিপশুর হাটের অবস্থা বোঝার জন্য অনেকে বাজার ঘুরে দেখেছেন। ক্রেতা-বিক্রেতার মধ্যে গবাদিপশু বেচাকেনা নিয়ে তেমন দর কষাকষি হতে দেখা যায়নি।

রামগঞ্জ গরু নিয়ে আসা ব্যাপারীদের সঙ্গে কথা হলে তারা বলেন, ‘অন্যবারের তুলনায় এবার ক্রেতারা গরুর দাম কম বলছেন। এখন পর্যন্ত বড় গরুর ক্রেতাই আসেনি। তবে ছোট ও মাঝারি গরু বিক্রি হলেও সেগুলোও আশানুরূপ দাম পাওয়া যাচ্ছে না। সব ধরনের গরু যেমন বাজারে এসেছে, তেমনই ক্রেতার আগমনও ভালো। তবে ক্রেতারা এখন দাম কম বলছেন, যা আশা ছিল তেমন পাচ্ছি না। তবে গরু বেশি হওয়ায় লাভ কম রেখেই ছেড়ে দিচ্ছি।’ 

বাজারে গরু কিনতে আসা অনেক ক্রেতার সাথে কথা তারা বলেন, ‘ব্যাপারীরা এবার অনেক দাম চাইছেন। এ কারণে এখনো কেনা হয়নি, তবে আরও কয়েকটি হাট দেখেই বড় গরু কিনবো। তবুও কিনতে হবে, তাই আগে-ভাগেই গরু কিনেছি। আবহাওয়া কখনো ভালো, আবার কখনো খারাপ হচ্ছে কয়েকদিন ধরে। তাই সবকিছু বিবেচনা করে আগেই কিনেছি। তবে অন্যবারের চেয়ে দাম কিছুটা বেশি। তবে এখনো ছাগল বিক্রি জমে ওঠেনি। বিক্রেতারা বলছেন, হাটে ছাগল আনা শুরু হয়েছে। আগামীকালের মধ্যেই বিক্রি জমে উঠবে বলে আশা করছেন তারা।

রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ এমদাদুল হক জানান, যানজট নিরসনে বেশ কিছু পুলিশ রয়েছে গরু হাঁটায়। কোন প্রকার অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে জন্য ভ্রাম্যমান পুলিশের টহলও জোরদার করা হয়েছে।





Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.