× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নতুন কাঠামোতে বেতন-বোনাস পেলেন ব্যাংক কর্মীরা

নিজস্ব প্রতিবেদক

২৭ এপ্রিল ২০২২, ১১:০১ এএম

নতুন কাঠামোতে বেতন ও ঈদ বোনাস পেয়েছেন ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীরা। ছবি: সংগৃহীত (ফাইল ছবি)

পদ্মা ব্যাংক ছাড়া বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে দেশের সব বেসরকারি ব্যাংক ও বিদেশি ব্যাংক নতুন বেতনকাঠামো অনুসারে কর্মকর্তা-কর্মচারীদের বেতন প্রদান করেছে। একই সাথে বেসরকারি প্রায় সব ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের নতুন কাঠামোতে ঈদের বোনাসও প্রদান করেছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে পদ্মা ব্যাংক ছাড়া বাকি সব ব্যাংকই নতুন বেতনকাঠামো কার্যকর করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুসারে, গত ১ মার্চ থেকে নতুন বেতনকাঠামো কার্যকরের নির্দেশনা দেওয়া হয়। তবে অনেক ব্যাংক এপ্রিল থেকে এই নির্দেশনা কার্যকর করে। যদিও শুরুতে ব্যাংক কর্মীদের বেতনভাতা বাড়ানোর বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া সিদ্ধান্তে আপত্তি জানিয়েছিল ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ও নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)।

তবে কেন্দ্রীয় ব্যাংক নতুন বেতনকাঠামো বাস্তবায়নের বিষয়ে শুরু থেকেই কঠোর অবস্থানে ছিল। নতুন বেতনকাঠামো বাস্তবায়নের উদ্দেশ্যে দেশের ব্যাংকগুলোতে বিশেষ পরিদর্শন গিয়ে তাদেরকে চাপে ফেলে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ঋণের সুদহার সীমা বেঁধে দিয়ে ব্যাংকগুলোকে তা মানতে বাধ্য করে কেন্দ্রীয় ব্যাংক। সেই সাফল্যের পর নতুন বেতনকাঠামো কার্যকরেও একই পথ অবলম্বন করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক বলছে, মেধাবী ব্যক্তিরা যেন ব্যাংকিং পেশায় আগ্রহী হন সেজন্য এ পেশাকে আকর্ষণীয়ভাবে মেলে ধরার জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এদিকে প্রায় সব ব্যাংক নতুন বেতনকাঠামো কার্যকর করলেও চাকরি ছাড়ার পরের প্রাপ্য আর্থিক সুবিধা কমিয়েছে বেশ কয়েকটি ব্যাংক। ফলে ওই সব ব্যাংকের কর্মকর্তাদের মাসিক বেতনভাতা বাড়লেও প্রকৃত আর্থিক সুবিধা বাড়েনি। বিশেষ করে ইসলামী ধারার ব্যাংকগুলোতে এই সমস্যা তৈরি হয়েছে।

আবার অনেক ব্যাংক নিয়মিত কর্মচারী ও চুক্তিভিত্তিক আউটসোর্সিং কর্মীদের বেতন বাড়ায়নি।

এ সম্পর্কে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, মেসেঞ্জার, পরিচ্ছন্নতাকর্মী, নিরাপত্তাকর্মী ও অফিস সহায়ক অথবা সমজাতীয় পদে কিংবা সর্বনিম্ন যেকোনো পদে নিয়োগ পাওয়া কর্মচারীদের শুরুতে বেতন হবে ২৪ হাজার টাকা। পাশাপাশি আউটসোর্সিং বা অন্যকোনও প্রক্রিয়ায় নিয়োগ পাওয়া কর্মচারীদের বেতন নির্ধারণেও সামঞ্জস্য রাখতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, শিক্ষানবিশকালে সাধারণ ব্যাংকিং বিভাগের কর্মকর্তাদের ন্যূনতম বেতন-ভাতা ২৮ হাজার ও ক্যাশ বিভাগের কর্মকর্তাদের ন্যূনতম বেতন-ভাতা ২৬ হাজার টাকা। আর শিক্ষানবিশকাল শেষে সাধারণ বিভাগের কর্মকর্তাদের সর্বনিম্ন বেতন-ভাতা ৩৯ হাজার ও ক্যাশ বিভাগের কর্মকর্তাদের সর্বনিম্ন বেতন-ভাতা ৩৬ হাজার টাকা হবে। এভাবে ওপরের সারির কর্মকর্তাদের বেতনভাতাও পুনর্নির্ধারণ করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

পাশাপাশি চুক্তিভিত্তিতে নিয়োগ পাওয়া অফিস সহায়কদের সর্বনিম্ন বেতনভাতাও ঠিক করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নারায়ণগঞ্জ, গাজীপুরসহ সব বিভাগীয় শহরে অফিস সহায়কদের সর্বনিম্ন বেতনভাতা ২৪ হাজার টাকা, যা জেলা শহরে ২১ হাজার টাকা ও উপজেলায় ১৮ হাজার টাকা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.