× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ঈদের আগে ১৪ দিনে ১৬৪ কোটি ডলার রেমিট্যান্স

২০ জুন ২০২৪, ১০:৫৫ এএম

পবিত্র ঈদুল আজহার আগে চলতি জুন মাসের ১৪ দিনে বৈধপথে ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয়ের নতুন রেকর্ড তৈরি হয়েছে। জুনের ১৪ দিনে প্রবাসী আয় এসেছে ১৬৪ কোটি ৬৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার, যা আগের যে কোনো সময়ের চেয়ে বেশি।

বুধবার (১৯ জুন) ঈদের ছুটির পর এ তথ্য প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, জুন মাসের ১৪ দিনে প্রতিদিন বৈধপথে ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় এসেছে ১১ কোটি ৭৬ লাখ ২৪ হাজার ২৮৫ মার্কিন ডলার।

মে মাসের প্রতিদিন দেশে প্রবাসী আয় এসেছিল ৭ কোটি ৫১ লাখ ২৯ হাজার ৩৩৩ মার্কিন ডলার। আর আগের বছর জুন মাসে প্রতিদিন প্রবাসী আয় এসেছিল ৭ কোটি ৩৩ লাখ ২ হাজার ৬৬৬ মার্কিন ডলার।

ব্যাংক সংশ্লিষ্টরা জানান, সাধারণত দুই  ঈদে প্রবাসীরা দেশে বেশি রেমিট্যান্স পাঠান। দেশে স্বজনদের ঈদের কেনাকাটা করার জন্য বাড়তি রেমিট্যান্স পাঠান প্রবাসীরা।

আর কোরবানির ঈদের আগে দেশে স্বজনরা যাতে কোরবানি দিতে পারে সে জন্য বেশি প্রবাসী আয় পাঠান। এবারও তাই হয়েছে। এর প্রভাব পড়েছে মোট প্রবাসী আয়ে।

বৈধভাবে ব্যাংকিং চ্যানেলে প্রবাসীদের বেশি রেমিট্যান্স পাঠানোর আরও একটি কারণ হলো ডলারের দাম এক লাফে ৭ টাকা বৃদ্ধি পাওয়া। মে মাসের প্রথম সপ্তাহে প্রবাসী আয়ের ডলারের দাম ১১০ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১১৭ টাকা পুনর্নির্ধারণ করা হয়।

এছাড়া আগে থেকে প্রবাসী আয়ের বিপরীতে ২ দশমিক ৫০ শতাংশ হারে প্রণোদনা কার্যকর ছিল, সেটাও অব্যাহত রয়েছে। এর ফলে প্রবাসীরা ১ ডলার পাঠালেই দেশে স্বজনরা প্রায় ১২০ টাকা পাচ্ছেন। 

এ কারণে মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে প্রবাসী আয়ের পালে হাওয়া বইতে শুরু করে। ঈদের আগে এই হাওয়া আরও গতিশীল হয়।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.