× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ডিএসইর বিকল্প বাজারের লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক

০৪ জানুয়ারি ২০২৩, ০১:৪৩ এএম

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিকল্প লেনদেন ব্যবস্থা বা অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি) চালু হয়েছে। 

বুধবার প্রাণ এগ্রো লিমিটেডের করপোরেট গ্যারান্টিযুক্ত বন্ড এবং লংকাবাংলা সিকিউরিটিজের শেয়ার নিয়ে এর যাত্রা শুরু হয়।

ডিএসই কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এটিবির লেনদেন উদ্বোধন করেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার শেখ শামছুদ্দিন আহমেদ। এ ছাড়া অনুষ্ঠানে বক্তব্য দেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার, প্রাণ এগ্রো লিমিটেডের পরিচালক উজমা চৌধুরী এবং লংকাবাংলা সিকিউরিটিজের পরিচালক মাহাবুবুল আলম।

জানা গেছে, ডিএসইর এটিবি বোর্ডে লেনদেন শুরু হওয়া প্রাণ এগ্রো লিমিটেডের করপোরেট গ্যারান্টিযুক্ত বন্ডের আকার ২১০ কোটি টাকা। বিএসইসি থেকে অনুমোদন দেওয়া বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল (অরূপান্তরযোগ্য), পূর্ণ অবসায়নযোগ্য এবং করপোরেট গ্যারান্টিযুক্ত। বন্ডটির অভিহিত মূল্য ১০ লাখ টাকা।

ডিএসইর এটিবি বোর্ডে লেনদেনের সুযোগ পাওয়া অপর কোম্পানি লংকাবাংলা সিকিউরিটিজ। লংকাবাংলা ফিন্যান্সের সহযোগী এ কোম্পানিটির ২ কোটি ৬৯ লাখ ৩ হাজার ৩৩টি শেয়ার অফলোডের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিটি শেয়ারের ফেয়ার ভ্যালু ১৪ টাকা ৯০ পয়সা।

জানা গেছে, পুঁজিবাজারের বাইরে থাকা কোম্পানির ব্যবসায় মূলধন সংগ্রহ ও শেয়ারের মালিকানা হস্তান্তর সহজ করতে এ ব্যবস্থা নিয়েছে ডিএসই। এর ফলে যে কোনো কোম্পানি এটিবির মাধ্যমে সরাসরি তালিকাভুক্ত হওয়ার সুযোগ পাবে। তবে কোম্পানিটিকে অবশ্যই পাবলিক লিমিটেড কোম্পানি হতে হবে।

ডিএসই সূত্র জানিয়েছে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বিলুপ্ত ওভার দ্য কাউন্টার মার্কেটের (ওটিসি) ১৮টি কোম্পানিকে এটিবিতে স্থানান্তরে উদ্যোগ নিয়েছিল। শেষ পর্যন্ত প্রস্তুতি না থাকায় ওটিসি থেকে কোনো কোম্পানির এটিবিতে আপাতত আসছে না। যে জন্য একটি বন্ড ও সিকিউরিটি শেয়ার তালিকাভুক্তির মাধ্যমে লেনদেন কার্যক্রম শুরু করেছে এটিবি।

নিয়ন্ত্রক সংস্থা ও ডিএসই সূত্রে জানা গেছে, যেসব কোম্পানি সরাসরি তালিকাভুক্তির মাধ্যমে বিকল্প বাজারে অন্তর্ভুক্ত হবে, তাদের ৩০ দিনের মধ্যে ১০ শতাংশ শেয়ার বিক্রি করতে হবে। প্রথম দুদিন সার্কিট ব্রেকার থাকবে ৪ শতাংশ। এ ছাড়া কোম্পানি দর বাড়া ও কমার ক্ষেত্রে ৫ শতাংশ নিয়মিত সার্কিট ব্রেকার থাকবে। কারসাজি বন্ধে এটিবিতে থাকবে না মার্জিন ঋণ সুবিধা।

অনুষ্ঠানে অতিথিরা বলছেন, অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড চালু হলে নতুন নতুন প্রডাক্ট আসবে বাজারে। এতে বাজারের বৈচিত্র্য বাড়বে। পুঁজিবাজারে নতুন নতুন বিনিয়োগকারীরা আসবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.