× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নীল আকাশে সাদা অভয় নিয়ে দেখা দিয়েছে কাঞ্চনজঙ্ঘা

সোহাগ হায়দার, পঞ্চগড়

১৭ অক্টোবর ২০২২, ০২:৩৫ এএম

বাংলাদেশের সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ে খালি চোখেই দেখা মিলছে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘার রূপ। চলতি মৌসুমে ৮ হাজার মিটারেরও অধিক উচ্চতা এই পর্বতের রূপে মুগ্ধ হয়ে পড়েছে পর্যটকেরা।

সোমবার (১৭ অক্টোবর) সকালে জেলার তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে দেখা যায় শ্রেত শুভ্র আকাশে কাঞ্চনজঙ্ঘা।

কাঞ্চনজঙ্ঘা ভারতের অন্যতম এক সর্বোচ্চ শৃঙ্গ। ১৮৫২ সালের আগে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ বলেই ধারণা করা হত কাঞ্চনজঙ্ঘাকে। বর্তমানে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘার চূড়া। কাঞ্চনজঙ্ঘা চূড়া দেখতে গেলে যেতে হয় ভারতের সিকিম ও দার্জিলিয়ে। কিন্তু বাংলাদেশের সর্ব উত্তরের প্রান্তি জেলা পঞ্চগড়ে চলতি মৌসুমের অক্টোবরের মাঝামাঝি সময়ে পশ্চিমের মেঘ মুক্ত শুভ্র আকাশে উকি দিয়েছে বিশ্বেও তৃতীয় এই পর্বত শৃঙ্গ। এর আগে গত কয়েকদিন ধরে আকাশ মেঘলা ও ঘনকুয়াশা থাকায় অক্টোবরের শুরু থেকে দেখা মিলেনি কাঞ্চনজঙ্ঘার।

এদিকে এই কাঞ্চনজঙ্ঘার মনোমুগ্ধকর রূপ দেখতে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় জড়ো হচ্ছেন পর্যটকেরা।

ভারতের সিকিম ও নেপালের সীমান্তাঞ্চলে অবস্থিত এ পর্বতের চূড়া অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বর পর্যন্ত মেঘমুক্ত আকাশে পঞ্চগড়ের বিভিন্ন এলাকা থেকে দেখা যায়। খুব ভোরে অর্থাৎ সাড়ে ৬টা থেকে ৭টার মধ্যেই দৃশ্যমান হয় কাঞ্চনঝঙ্ঘার মনোমুগ্ধকর দৃশ্য। প্রতিবছরই শীত এলে হিমালয়ের এই পর্বতশৃঙ্গের দেখা মেলে। তবে প্রতিদিনই যে কাঞ্চনজঙ্ঘার দেখা মিলবে তা কিন্তু নয়। পর্যটকের বলছেন পরিবার নিয়ে কাঞ্চনজঙ্ঘার জন্য ছুটে এসেছেন তেঁতুলিয়ায়।  

আসমা বেগম নামে একজন পর্যটক জানান, আজ হঠাৎ এসে দেখা মিলল কাঙ্খিত সেই পর্বত। অনেক ভালো লাগছে পর্বতটি দেখে। এর আগের মৌসুমে কাঞ্চনজঙ্ঘা দেখতে না পেয়ে হতাশ হয়ে ফিরতে হয়েছিল। এমন একটি পর্বত খালি চোখে দেখতে পারবো তা ভাবতে পারি নি। আসলে সৌভাগ্য যে কোন পাসপোর্ট ভিসা ছাড়াই পর্বতটি দেখতে পেরেছি।

দিনাজপুর থেকে ঘুরতে আসা আব্দুস সামাদ জানান, প্রতিবারে ঘুরতে আসি তেঁতুলিয়ায়। গত কয়েকদিন ধরে কাঞ্চনজঙ্ঘা দেখার জন্য অপেক্ষা করছি। আজ অবশেষে দেখতে পারলাম।

হাসনাত জামান নামে আরও একজন পর্যটক জানান, কল্পনার চেয়ে অধীক সুন্দর দেখতে এই কাঞ্চনজঙ্ঘা। দেখতে খুব ভালো লাগছে।

এ বিষয়ে ট্যুরিস্ট পুলিশ পঞ্চগড় জোনের পুলিশ পরিদর্শক সিরাজুল ইসলামের সাথে কথা হয়। তিনি জানান, বিনোদন প্রেমিদের একটি পছন্দের স্থান তেঁতুলিয়া। বিশেষ করে শীত মৌসুমে। আর এই সময়ের পর্যটকদের কাছে অতি প্রিয় কাঞ্চনজঙ্ঘা। এর পাশাপাশি আরও বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে। আমরা পর্যটকদের সুরক্ষা ও সেবা দিতে প্রস্তুত রয়েছি। আমরা তাদের যেকোন সমস্যায় কাজ করে যাচ্ছি। আমাদের ট্যুরিস্ট পুলিশ টিম মাঠে তৎপর রয়েছে।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউওনও) সোহাগ চন্দ্র সাহা জানান, আজ মেঘমুক্ত ও কুয়াশা মুক্ত আকাশে দেখা গেছে কাঞ্চনজঙ্ঘা পর্বত। এই পর্বত দেখতে প্রতিবছর এই সময়ে অনেক পর্যটক তেঁতুলিয়ায় ঘুরতে আসেন। আমরা ট্যুরিযম বিষয়টি নিয়ে কাজ করে যাচ্ছি। এবং পর্যটকরা যেন পরিবার নিয়ে ভালো ভাবে তেঁতুলিয়া ঘুরতে পারে তার জন্য আমরা কাজ করে যাচ্ছি। তবে সামনের দিকে আরও ভালো ভাবে দেখা মিলবে বলে মনে করছি আমরা।

কাঞ্চনজঙ্ঘা দেখতে যেভাবে যাবেন

প্রথমেই বলে রাখি। কাঞ্চনজঙ্ঘা দেখার মুখ্যম সময় অক্টোবর থেকে নভেম্বর। আর এর মাঝে আকাশ মেঘমুক্ত ও কুয়াশা মুক্ত থাকলে দেখা মিলে এই পর্বত। ঢাকা থেকে ট্রেন বা বাসে করে সরাসরি তেঁতুলিয়ায় যাওয়া যায়। তবে ভাগ্যে থাকলে এই দুই মাসের মধ্যে কাঞ্চনজঙ্ঘা দেখা মিলে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.