× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এশিয়ার বৃহত্তম পর্যটক আকর্ষণীয় আইসোলেটেড নারিকেল বাগান

খালেদ হোসেন টাপু, রামু

১৬ অক্টোবর ২০২২, ০৫:৫১ এএম

দেশের অন্যতম পর্যটন উপ-শহর কক্সবাজারের রামু উপজেলায় অবস্থিত এশিয়া মহাদেশের বৃহত্তম রামু আইসোলেটেড নারিকেল বীজ বাগানে সড়কের দুই পাশে সারি সারি নারিকেল গাছ। সবুজে ঘেরা মনোরম বাগানে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা গাছে ঝুলছে নারিকেল ও ডাবের থোকা।

সারি সারি নারিকেল গাছ,  চারধার সবুজ। প্রকৃতিপ্রেমী মাত্রই এই অপরূপ সৌন্দর্য দেখে বিমোহিত হবেন। বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত নগরী কক্সবাজার ভ্রমণের পাশাপাশি ঘুরে আসতে পারেন এ নারিকেল বাগানে।

এশিয়ার বৃহৎ এ বাগানে সারাবছরই থাকে নারিকেল ও ডাবের সজীব থোকা। এ নারিকেল বাগানের পাশাপাশি রামুর বেশকিছু প্রাচীন স্থাপনা ও দর্শনীয় স্থান পরির্দশন করতে পারবেন পর্যটকেরা।

বাগানের দায়িত্বশীলদের সঙ্গে আলাপ করে জানা যায়, সরকারি পৃষ্ঠপোষকতায় ১৯৮২-৮৩ অর্থবছরে শ্রীলঙ্কা সরকারের সহায়তায় কক্সবাজার জেলার রামু উপজেলার রাজারকুল ২৫ নং  মৌজার গভীর অরণ্যবেষ্টিত ১০০ হেক্টর জমিতে আইসোলেটেড নারিকেল বীজ বাগানটি  প্রতিষ্ঠা করা হয়।বর্তমানে নারিকেল বীজ বাগানটি হর্টিকালচার নামে পরিচিত। 

প্রতিবছর এ বাগান থেকে ৩০ থেকে ৪০ হাজার পিস নারকেল উৎপাদন করা হয়।

এর পাশাপাশি বাগানে শাখা কলম দ্বারা বিভিন্ন প্রজাতির ফল ও ঔষুধি গাছের চারা উৎপাদন করা হচ্ছে। এসব নারিকেল ও উৎপাদিত চারা দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে প্রতিবছর বিপুল পরিমাণ রাজস্ব আয় করছে সরকার।  

সরকারি পৃষ্ঠপোষকতায় বিনোদনমূলক বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে পর্যটকদের বাড়তি আনন্দ যোগাতে পারে এ নারিকেল বাগান। এটিকে মানসম্মত পর্যটন স্পট হিসেবে গড়ে তোলা হলে এখান থেকেও কোটি কোটি টাকা রাজস্ব পাবে সরকার।

এই হর্টিকালচার সেন্টার কক্সবাজার জেলা থেকে  ২০-২৬ কিলোমিটার, রামু চৌমুহনী বাস স্টেশন থেকে ৩ কিলোমিটার  দূরে রামু  রাজারকুল  সেনানিবাসের পাশে পাহাড়ের চুড়ায় এটি অবস্থিত।  

রামু নারিকেল বীজ বাগানের উপ-পরিচালক রাসেল হাসনাত জানান, এ নারিকেল বাগানে বেশ কিছু নতুন বাগান সৃজন করা হয়েছে। এখানে বিভিন্ন জাতের বীজ সংরক্ষণ করা হয়েছে। যেমন কাজুবাদাম, দুই ধরনের পদ্ধতিতে ড্রাগন, ৬ জাতের  কামলা, ৫ জাতের  লেবু বাগান সৃজন করা হয়েছে। এছাড়া বিভিন্ন জাতের চারা কলম সরকারি নির্দেশনা অনুযায়ী ন্যায্য মূল্যে বিক্রি করা হচ্ছে  এবং প্রশিক্ষণ অব্যাহত রয়েছে।  বিশেষ করে গত অর্থবছরে কাজুবাদাম ও কফি বাগান মাঠ পর্যায়ে প্রদর্শনী স্থাপন করা হয়েছে। মাতৃবাগান, ভিয়েতনামে মাল্টা বাগান করা হয়েছে। এটার উদ্দেশ্যটা হচ্ছে ভবিষ্যৎ পরিকল্পনা।  এখানকার পাহাড়ি অঞ্চলের ড্রাগনসহ লেবু জাতীয় সব জাতের অপার সম্ভাবনা রয়েছে।

এটা হচ্ছে একটি সেবামূলক প্রতিষ্ঠান এখানে উৎপাদন চারা উৎপাদন করা হয় এবং ন্যায্যমূল্যে কৃষকদের মাঝে বিতরণ করা হয়। আমি যোগদানের পর গত অর্থবছরে ১৯ লক্ষ ৭৫ হাজার টাকা রাজস্ব খাতে জমা দেয়া হয়েছে।

রামু  নারিকেল বাগান হর্টি কালচার সেন্টারের উপ-সহকারী উদ্যান কর্মকর্তা শামছুল হক জানান, ১জন উপ-পরিচালক ৪ জন উপসহকারী উদ্যান কর্মকর্তা, ৪ জন নিয়মিত, শ্রমিক, ১০ জন  অনিয়মিত শ্রমিক  কাজ করছে এবং বাগানের দু'টি ব্লকে ৬৭ টি ইউনিট আছে, বাগানে প্রায় ৬ হাজার  নারিকেল গাছ রয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.