× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রায়গঞ্জের অন্যতম দর্শনীয় স্থান ধুবিল কাটার মহল জমিদারবাড়ী

মোঃ পারভেজ সরকার

১২ অক্টোবর ২০২২, ০৪:০৩ এএম

ভারত উপমহাদেশে মুঘলদের আমল থেকে ব্রিটিশদের শাসন আমল পর্যন্ত জমিদারি প্রথা চালু ছিল। কালের বিবর্তনে বাংলার মাটি থেকে অনেক আগেই জমিদারি এবং জমিদারি প্রথা হারিয়ে গেছে। কিন্তু মুছে যায়নি তাদের ইতিহাস ও ঐতিহ্য। জমিদারদের নির্মিত বিভিন্ন বাড়ি ও স্থাপনাগুলো আজও কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। তেমনই একটি জমিদার বাড়ি রয়েছে রায়গঞ্জ উপজেলার ধুবিল ইউনিয়ন পরিষদের দক্ষিণে অবস্থিত ধুবিল কাটার মহল জমিদার বাড়িটি। স্থানীয়দের কাছে বাড়িটি তালুকদার বাড়ি নামে পরিচিত।

জমিদারদের স্মৃতি বিজারিত এই বাড়িটি হতে পারে সিরাজগঞ্জের অন্যতম দর্শনীয় স্থান।

এলাকাবাসীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আনুমানিক ১৮৪০ সালের দিকে পরগনার প্রতিষ্ঠাতা জমিদার মুন্সী আব্দুর রহমান তালুকদারের আমলে বাড়িটি নির্মাণ করা হয়েছে।

এ বাড়ির কারুকার্জ খুব সুন্দর যা সেকালের নিদর্শনের বাহন হিসেবে আজও আমাদের সামনে দাঁড়িয়ে আছে। হাতিশালে হাতি আর ঘোড়াশালে ঘোড়া থাকত এ বাড়িতে। শতাধিক গৃহকর্মী, রাখাল আর অসংখ্য লোকজনে ভরপুর জমিদার বাড়িটি এখন প্রায় মানুষশূন্য। 

তবে এখনও জেলার বিভিন্ন জায়গা থেকে জমিদার বাড়িটির ইতিহাস ঐতিহ্য ও কারুকার্য দেখতে প্রতিনিয়ত ভিড় জমাচ্ছেন দর্শনার্থীরা।

ব্রিটিশ শাসন আমলে এরা জমিদারি পেয়েছিল। জমিদারি চালানোর জন্য পূর্বপূরুষেরা তাদের সন্তানদের সুদুর বিলেত, আমেরিকা ও কলকাতায় উচ্চ শিক্ষায় শিক্ষিত করেন।

জমিদারি প্রথার বিলুপ্তিতে পথে বসে যান জমিদাররা। কিন্তু শিক্ষাই তাদের আবারো মাথা উঁচু করে বাঁচতে শিখিয়েছে। জমিদারদের জায়গায় নির্মিত হয়েছে স্কুল, মসজিদ-মাদ্রাসা ব্যাংক, হাসপাতাল সহ অন্যন্য প্রতিষ্ঠান।

রায়গঞ্জ, তাড়াশের সাবেক এমপি মুন্টু তালুকদার, আব্দুল মান্নান তালুকদার ও সিরাজগঞ্জ যমুনার পাড়ে মতি সাহেবের ঘাট নামে পরিচিত সেই মতিয়ার রহমান তালুকদার এদের বংশধর।

সিরাজগঞ্জের উল্লেখযোগ্য দর্শনীয় স্থানের মধ্যে এটি অন্যতম।






Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.