× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এমবাপ্পেকে নিয়ে পিএসজির বিরুদ্ধে নালিশ করবে লা লিগা!

স্পোর্টস ডেস্ক

২১ মে ২০২২, ১৫:১১ পিএম । আপডেটঃ ২১ মে ২০২২, ১৫:১১ পিএম

ছবি: সংগৃহীত

শৈশবের স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদের সাদা জার্সি গায়ে চড়াচ্ছেন না বিশ্বকাপ জয়ী ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। শনিবার (২১ মে) রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজকে ফোনে সরাসরি নিজের সিদ্ধান্ত জানিয়েছেন তিনি। তার এই সিদ্ধান্তে রিয়াল মাদ্রিদ তো বটেই, খোদ লা লিগা কতৃপক্ষও অপমানিত বোধ করছে। লা লিগা কতৃপক্ষ তাই এমবাপ্পের চুক্তি নবায়নকে ইউরোপিয়ান ফুটবলের ভারসাম্যের জন্য ক্ষতিকর আখ্যা দিয়ে পিএসজির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে, একটি সূত্র এমনটাই জানিয়েছে ইএসপিএনকে।

অনেক নাটকীয়তার পর পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের দলবদলের নাটকের যবনিকাপাত হয়েছে। বিশাল বেতন-বোনাস ও ক্ষমতা নিয়ে প্যারিসেই থেকে যাচ্ছেন তিনি। রিয়াল মাদ্রিদে আসি আসি করেও অবশেষে জানিয়ে দিয়েছেন আসছেন না চ্যাম্পিয়ন্স লিগের রাজাদের ডেরায়। এমবাপ্পের সাইনিং নিয়ে আশার ভেলায় বুক বাঁধা রিয়াল মাদ্রিদের জন্য এ এক বড় ধাক্কা। বড় ধাক্কা লা লিগার জন্যও। 

এমবাপ্পে নিয়ে পিএসজি যা করেছে তা মোটেই ভালো চোখে দেখছেন না লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। ইতালিয়ান সাংবাদিক ও দলবদল বিশেষজ্ঞ ফ্যাব্রিজিও রোমানো নিজের টুইটারে তার মন্তব্য প্রকাশ করেছেন - 'সাম্প্রতিক মৌসুমে ৭০ কোটি ইউরো লোকসান দেওয়ার পর এমবাপ্পের চুক্তি নবায়নে পিএসজি যে বিশাল অঙ্কের বেতন–বোনাস সেধেছে, সেটা ৬০ কোটি ইউরো ছাড়িয়ে যাবে। এটা ফুটবলের জন্য অপমান। তারা (পিএসজি) সুপার লিগের মতোই বিপজ্জনক।'

তবে মন্তব্য করেই চুপ থাকছে না লা লিগা কতৃপক্ষ,বরং পিএসজির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে তারা। ক্রীড়া ওয়েবসাইট ইএসপিএন জানাচ্ছে এমনটাই। পিএসজি ইউরোপিয়ান ফুটবলের ভারসাম্য নষ্ট করছে এমন অভিযোগ তুলে তাদের বিরুদ্ধে উয়েফা, ইউরোপিয়ান ইউনিয়ন ও ফরাসি কতৃপক্ষের কাছে নালিশ করার সিদ্ধান্ত নিয়েছে লা লিগা কতৃপক্ষ।

ফ্যাব্রিজিও রোমানোও বিষয়টি নিশ্চিত করছে। লা লিগা কতৃপক্ষ মনে করে এমবাপ্পের দলবদল নিয়ে পিএসজি কতৃপক্ষ যা করেছে সেটা রীতিমত ফুটবলের জন্য কলঙ্কময় একটা অধ্যায়।

দ্বিতীয়বারের মতো রিয়াল মাদ্রিদকে না করে দিল এমবাপ্পে। ২০১৭ সালে মোনাকো থেকে প্যারিসে আসা ফরাসি স্ট্রাইকারের বর্তমান চুক্তি প্রায় শেষের পথে। ক্লাব না ছাড়ায় দলের সঙ্গে আবার নতুন করে চুক্তিবদ্ধ হচ্ছেন তিনি।

পিএসজিতে এমবাপ্পের চুক্তি নবায়নের বিষয়ে ফ্যাব্রিজিও রোমানো জানান, পিএসজির সঙ্গে নতুন করে তিন বছরের চুক্তি করতে যাচ্ছেন ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড। ফলে ২০২৫ সাল পর্যন্ত প্যারিসিয়ানদের হয়েই মাঠ মাতাবেন তিনি। রোববার (২২ মে) সকালে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলেও জানান ফ্যাব্রিজিও।


এর আগে অবশ্য স্প্যানিশ ক্রীড়া বিশ্লেষক গিলেম বালাগের দাবি করেন, মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ দলের ড্রেসিংরুমে জানিয়ে দিয়েছেন, ফরাসি তারকা তাদের ক্লাবে আসছে না।

বেশ কয়েক বছর ধরেই রিয়াল মাদ্রিদে যাবেন বলে গুঞ্জন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের। এমবাপ্পে নিজেও স্প্যানিশ ক্লাবটিতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। তবে যাওয়াটা আর হচ্ছে না।

এদিকে স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কাকে এমবাপ্পের একজন ঘনিষ্ঠ বন্ধু বলেন, ‘এটা তার জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল।’ মার্কার দাবি, পিএসজিতে থাকতে এমবাপ্পেকে কাতার ও ফ্রান্সের পক্ষ থেকে অবিরত রাজনৈতিকভাবে চাপ প্রয়োগ করা হচ্ছিল।

এমবাপ্পের বর্তমান বাজারমূল্য প্রায় ১৬০ মিলিয়ন ইউরো। গত বছর তাকে কেনার জন্য নাকি প্রায় ২০০ মিলিয়ন ইউরোই অফার করেছিল রিয়াল মাদ্রিদ। এমবাপ্পেকে ধরে রাখার ব্যাপারে নাছোড়বান্দা ছিলেন পিএসজির সভাপতি নাসের আল খেলাইফি। যে কারণে তুমুল আলোচনা হলেও শেষ পর্যন্ত আর দলবদল ঘটেনি।

২০১৭ সালে ধারে পিএসজিতে এসেছিলেন এমবাপ্পে। সেই থেকে এই গোলমেশিনকে থামাতে পারেনি কেউ। চলতি মৌসুমে সব মিলিয়ে ক্লাবের হয়ে গোল করেছেন ৩৬টি, অ্যাসিস্ট ২৬টি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.