× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চলে গেলেন ১৯৫৪ বিশ্বকাপ জয়ী খেলোয়ার একেল

০৪ ডিসেম্বর ২০২১, ০৫:২৭ এএম

স্পোর্টস ডেস্ক:  ১৯৫৪ ফুটবল বিশ্বকাপ জয়ী পশ্চিম জার্মানী দলের সর্বশেষ সদস্য হিসেবে গতকাল মৃত্যুবরণ করেছেন হর্স্ট একেল। তার বয়স হয়েছিল ৮৯ বছর। জার্মান ফুটবল ফেডারেশন শুক্রবার একেলের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে। যদিও তার মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। একেলের মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছে জার্মান ফুটবল ফেডারেশন।

বিশ্বকাপের ফাইনালে টুর্নামেন্ট ফেবারিট হাঙ্গেরিকে ৩-২ গোলে পরাজিত করে শিরোপা জিতেছিল পশ্চিম জার্মানী। ঐ দলের হয়ে টুর্ণামেন্টের সবকটি ম্যাচ খেলেছিলেন একেল। সেবার মাত্র দুজন খেলোয়াড় সবগুলো ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। হর্স্ট ছাড়া অপর খেলোয়াড় হলেন অধিনায়ক ফ্রিটজ ওয়াল্টার। ২২ বছর বয়সী মিডফিল্ডার একেল পশ্চিম জার্মানী দলের সর্বকনিষ্ট খেলোয়াড় ছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারনে ১৯৫০ সালের বিশ্বকাপে খেলতে না পারা পশ্চিম জার্মানী দলটি পরের বছরই শিরোপা জয় করায় আন্তর্জাতিক অঙ্গনে বেশ প্রশংসা কুড়িয়েছিল।

পশ্চিম জার্মানীর হয়ে ১৯৫২ সালের নভেম্বরে আন্তর্জাতিক অভিষেক হয় একেলের। ঐ সময় শালকের বিপক্ষে প্রীতি ম্যাচে জাতীয় দলের কোচ সেপ হারবার্গার একেলকে সুযোগ দিয়েছিলেন। ম্যাচটিতে একেল দুই গোল করায় ওয়াল্টারের অনুরোধে বিশ্বকাপের দলে সুযোগ পান।

হালকা পাতলা গড়ন ও দ্রুতগতির দৌড়ের জন্য জাতীয় দলে একেল ‘গ্রেহাউন্ড’ নামে পরিচিত ছিলেন। তার সুবাদেই কেইসারলটার্ন ১৯৫০’র দশকে দুটি লিগ শিরোপা জয় করেছিল। সাধারণত রাইট-ব্যাক কিংবা রাইড সাইড মিডফিল্ডে খেললেও সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে একেল বেশী ভূমিকা রেখেছেন।

পশ্চিম জার্মানীর হয়ে একেল ৩২টি ম্যাচ খেলেছেন। ১৯৫১ ও ১৯৫৪ সালে দুটি লিগ শিরোপা জয়ী একেল কেইসারলটার্নের হয়ে ১৯৪৯-৬০ সাল পর্যন্ত ২১৪টি ম্যাচ খেলেছেন। কেইসারলটার্নে একেল যে পরিমান বেতন পেতেন তার ২০ গুন প্রস্তাব ইংলিশ ক্লাব ব্রিস্টল সিটির থেকে পেয়েও তা ফিরিয়ে দিয়েছিলেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.