× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

‘ই’ গ্রুপ থেকে শেষ ষোলোতে জাপান ও স্পেন

বিশ্বকাপ থেকে জার্মানির বিদায়

মশিউর অর্ণব

০১ ডিসেম্বর ২০২২, ১৬:৩০ পিএম

যদিও আল বাইত স্টেডিয়ামে বৃহস্পতিবার রাতে রোমাঞ্চকর লড়াইয়ে জার্মানি জয় তুলে নিয়েছে ৪-২ গোলে। কিন্তু তাতে টানা দ্বিতীয়বারের মতো গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়া এড়াতে পারল না হান্স ফ্লিকের দল। দুই ম্যাচের ফলাফলের দিকে চার দলেরই নজর। এমন হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যেই জার্মানি হারালো কোস্টারিকাকে। অন্যদিকে স্পেনকে হারিয়ে গ্রুপ সেরা হলো জাপান। কিন্তু হেরেও শেষ ষোলোয় জাপানের সঙ্গী হয়েছে স্প্যানিশরা। ওদিকে কোস্টারিকাকে হারিয়েও বিদায় নিল জার্মানরা।  

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে গ্রুপ 'ই'-এর ম্যাচে আজ জাপানের কাছে ২-১ গোলে হেরেছে স্পেন। কিন্তু এই হার এবং আরেক ম্যাচে জার্মানির জয় সত্ত্বেও পরের পর্বে উঠে গেছে লুইস এনরিকের দল। কারণ গোল ব্যবধান।  

৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় উঠেছে জাপান। জার্মানি আজ কোস্টারিকাকে হারিয়েছে ৪-২ ব্যবধানে। তাদের পয়েন্টও স্পেনের সমান (৪)। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় নকআউট পর্বে উঠলো স্পেন। জার্মানির গোল ব্যবধান যেখানে মাত্র ১, সেখানে স্পেনের ৬। এই পার্থক্যের কারণেই কপাল পুড়লো চারবারের চ্যাম্পিয়নদের। 

জার্মানির ভাগ্য মূলত নিজেদের হাতে ছিল না। কোস্টারিকাকে হারালেও গ্রুপের অন্য ম্যাচে জাপান স্পেনকে হারালে বাদ পড়তে হতো তাদের। আর তেমনটাই হলও। গ্রুপ ‘ই’ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউট রাউন্ডে উঠে গেছে জাপান। আর স্পেন উঠেছে রানার্সআপ আপ হয়ে। 

প্রথমার্ধে সার্জ গানাব্রির গোলে ১-০ গোলে লিড নিয়ে বিরতিতে যায় জার্মানি। তবে দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় কোস্টারিকা। ৫৮ মিনিটে এলসিন তাজেদার গোলে সমতায় ফেরে কোস্টারিকা। 

৭০ মিনিটে ২-১ গোলে এগিয়ে যায় কোস্টারিকা। জটলার মধ্যে উড়ে আসা বলে ভারগাসের শট নাভাসের পায়ের নিচে দিয়ে জালে জড়ায়। গোলটি নিয়ে অফসাইডের দাবি জানায় জার্মান ফুটবলাররা। তবে ভিএআরে অফসাইড প্রমাণিত হয়নি।

তবে নাটকীয়তা তখনও বাকি আছে। ৭৩ মিনিটে কাই হাভার্টের গোলে সমতা ফেরায় জার্মানি। জয়ের জন্য মরিয়া জার্মানি এরপর কোস্টারিকার রক্ষণে আক্রমণের ঝড় তোলে। 

৮৫ মিনিটে হাভার্টের দ্বিতীয় গোলে ৩-২ গোলে এগিয়ে যায় জার্মানি। গানাব্রির ক্রস থেকে বটম কর্নারে বল জালে জড়ান হাভার্ট। ম্যাচের ৮৯ মিনিটে কোস্টারিকাকে ম্যাচ থেকে ছিটকে দেয় নিকোলাস ফুলক্রুগের গোলটি। প্রথমে অফসাইডের বাঁশি বাজালেও পরে ভিএআরে গোলের সিদ্ধান্ত দেন রেফারি। 

অপরদিকে, স্পেনের বিপক্ষে ১–০ গোলে পিছিয়ে পড়েও হাল ছাড়েনি ব্লু সামুরাইরা। প্রথমার্ধে রক্ষণে কোণঠাসা হয়ে পড়া দলটি দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জিতেছে ২–১ গোলে। 

যে জয় নকআউট পর্বের পাশাপাশি নিশ্চিত করেছে জাপানের শীর্ষ স্থানও। অন্য দিকে জাপানের কাছে হেরেও শেষ ষোলো উঠেছে স্পেন। তবে গ্রুপে দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে ২০১০ সালের চ্যাম্পিয়নদের। 

প্রথমার্ধের গল্পটা অবশ্য অন্যরকমই ছিল। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই চিরচেনা রূপে স্পেন। বলের দখল নিজেদের কাছে গোলমুখ উন্মোচনের চেষ্টা করে তারা। বিপরীতে জাপানের পরিকল্পনা ছিল ৫ জনকে নিচে রেখে প্রতি-আক্রমণ থেকে সুযোগ তৈরির চেষ্টা করা। 

ম্যাচের ১১ মিনিটেই দারুণ এক আক্রমণে গোল করে এগিয়ে যায় স্পেন। সেজার এজপিলিকুয়েতার মাপা ক্রসে হেড দিয়ে লা ফুরিয়া রোহাদের এগিয়ে দেন আলভারো মোরাতা। 

দ্বিতীয়ার্ধের শুরুতে স্পেন থিতু হওয়ার চমকে দেয় জাপান। কৌশল বদলে স্পেনকে পাল্টা চাপে ফেলার চেষ্টা করে তারা। যার ফল আসে ৪৮ মিনিটে। স্প্যানিশ ডিফেন্সের ভুলে বল পেয়ে ডি-বক্সের একটু বাইরে থেকে বুলেট গতির শট নেন রিতসু দোয়ান। বলে হাত লাগিয়েও সেটিকে বাইরে পাঠাতে পারেননি উনাই সিমন। বলের গতি পরাস্ত হন স্প্যানিশ গোলরক্ষক। 

নাটক জমে ওঠে ম্যাচের ৫১ মিনিটে। দারুণ এক আক্রমণে স্প্যানিশ ডিফেন্সে ঢুকে বল পাস দেন দোয়ান। সেই বল কাট ব্যাক করে আও তানাকার কাছে পাঠান কারোরু মিতোমা। নিঁখুত ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন তানাকা। তবে মিতোমা বল কাটব্যাক করার আগে বল গোল লাইন পেরিয়েছে কিনা এমন সন্দেহ হওয়ায় ভিএআরের সাহায্য নেন রেফারি। তবে শেষ পর্যন্ত সিদ্ধান্ত জাপানের পক্ষে যায় এবং ম্যাচে লিড নেয় জাপান। 

ম্যাচের বাদবাকি সময়ে স্পেন আর কোনো গোল শোধ দিতে না পারায় ২-১ গোলের দারুণ এক জয় তুলে নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্সটিনে জায়গা করে নেয় জাপান৷

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.