× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মেসির বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখার মিশন আজ

শেষ হচ্ছে ‘সি’ গ্রুপের সমীকরণ

মশিউর অর্ণব

৩০ নভেম্বর ২০২২, ০৪:২৬ এএম । আপডেটঃ ৩০ নভেম্বর ২০২২, ১২:৩৪ পিএম

নকআউট পর্বে যেতে আর্জেন্টিনাকে আজ টপকাতে হবে পোল্যান্ড-বাধা। গুরুত্বপূর্ণ সেই ম্যাচের আগে সতীর্থদের নিয়ে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন লিওনেল মেসি

কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে আজ পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। স্টেডিয়াম ৯৭৪ এ বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। কাগজে কলমে শক্তির মানদন্ডে মেসিরা এগিয়ে থাকলেও  নিজেদের গ্রুপে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে পোল্যান্ড। মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র আর সোদি আরবের সঙ্গে ২-০ ব্যবধানে জয় লাভ করে লেভানডস্কিরা। ফলে চার পয়েন্ট নিয় সবার উপরে তারা। আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেই নিশ্চিত হবে শেষ ষোলো। অন্যদিকে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে  শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখে আলবিসেলেস্তেরা। 

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে লাওতারো মার্টিনেজ বলেছেন, ‘ম্যাচটি আমাদের জন্য ফাইনাল। আমাদের যতটুকু সক্ষমতা আছে, তা দেখানোর সময়ই এটা। এই ম্যাচ এতই গুরুত্বপূর্ণ যে ভবিষ্যতের অনেক কিছুই এর ওপর নির্ভর করছে।’ 

দুই দলের গুরুত্বপূর্ণ ম্যাচে কেন্দ্রীয় চরিত্র হবেন মেসি। আগের দুই ম্যাচে দুই গোল করা লিওনেল মেসিকে আটকাতে  চান  পোলিশ ডিফেন্ডার মাতেউস ভাইটেস্কা।

ডিফেন্ডার ভাইটেস্কা বলেন, আর্জেন্টিনার পুরো আক্রমণভাগই দুর্দান্ত। তাদের বিপক্ষে আমাদের লড়াই করতে হবে। আমাদের তৈরি হয়ে মাঠে নামতে হবে। পোলিশ ডিফেন্ডার দুইবার করে বলেন আর্জেন্টাইন ম্যাচ জয়ের নায়ক মেসির পায়ে এক সেকেন্ডের জন্যেও তিনি বল দেখতে চান না।ভাইটেস্কা আরও বলেন, ‘মেসি অবশ্যই বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। তার কাছাকাছি থাকতে হবে, কোনো রকমের স্পেস দেওয়া যাবে না। সে এমন একজন খেলোয়াড় যার কাছে বল থাকলে যেকোনো সময় বিপদ তৈরী করতে পারে। তাই এই দিকগুলোতে মনোযোগ দিতে হবে। যেকোনো সেকেন্ডে হুমকি হয়ে দাঁড়াতে পারেন তিনি।

অপরদিকে লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় দিনের শেষ ম্যাচে মুখোমুখি হবে সৌদি আরব ও মেক্সিকো। গ্রুপ-সি’তে আর্জেন্টিনাকে প্রথম ম্যাচে হারিয়ে অঘটন ঘটানো সৌদি আরব পুরো গ্রুপের চেহারাই পাল্টে দিয়েছে। এই জয়ে দুই দলের সামনেই সমান সুযোগ রয়েছে পরের রাউন্ডে যাবার।

তবে এদিক থেকে সৌদি আরবের অবস্থান কিছুটা হলেও ভাল। শেষ ম্যাচে মেক্সিকোকে হারাতে পারলেই নক আউট পর্ব নিশ্চিত হবে। আর ড্র করলে এক পয়েন্ট নিয়ে সুবিধাজনক অবস্থানে চলে আসবে। দিনের আরেক ম্যাচে পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে পরাজিত করে তবে চার পয়েন্ট নিয়ে পরের রাউন্ড নিশ্চিত হবে সৌদি আরবের। 

আর্জেন্টিনাকে হারানোর পর কোচ  হার্ভে রেনার্ডের দল পরের ম্যাচে পোল্যান্ডের কাছে ২-০ গোলে হেরে গিয়ে নক আউট পর্বে খেলার ঐতিহাসিক সুযোগ হাতছাড়া করেছে। যদিও সুযোগ এখনো শেষ হয়ে যায়নি। পোলিশ গোলরক্ষক ওজিচে সিজিসনি দলকে রক্ষা করেছেন। পিওটর জিয়েলিনস্কি ও রবার্ট লিওয়ানদোস্কির দুই গোলের মাঝে সৌদি আরব পেনাল্টির সুযোগ পেয়েছিল। কিন্তু সালেম আল ডসারির স্পট কিক রুখে দিয়ে পোল্যান্ডকে জয় উপহার দিয়েছেন জুভেন্টাসের গোলরক্ষক। তিন পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে থাকা সৌদি আরবের ভাগ্য এখন তাদের হাতেই নির্ভর করছে। মেক্সিকোকে হারাতে পারলে ১৯৯৪ সালের পর প্রথমবারের মত নক আউট পর্বের টিকিট মিলবে। 

এদিকে মেক্সিকোও নক আউট পর্বে যাবার শেষ সুযোগটি কাজে লাগাতে চায়। সাতবারের ব্যালন ডি’অর লিওনেল মেসির কাছেই কার্যত আগের ম্যাচে পরাজিত হয়েছে মেক্সিকানরা। ৬৪ মিনিটে ডেডলক ভাঙ্গেন মেসি, বেনফিকার তারকা এনজো ফার্নান্দেজের কার্লিং শটে আর্জেন্টিনার জয় নিশ্চিত হয়। আর এই পরাজয়ে শীর্ষ দুইয়ে থাকা ঝুঁকিতে পড়ে মেক্সিকোর। 

১৯৯৪ সালের পর থেকে এল ট্রাইরা প্রতি বিশ্বকাপেই নক আউট পর্বে খেলেছে। জেরার্ডো মার্টিনোর দলের আজকের ম্যাচে জয়ী হতেই হবে। এরপর অন্য পরিসংখ্যান তাদের ভাগ্য নির্ধারণ করে দিবে। পোল্যান্ড ও আর্জেন্টিনা ম্যাচ যদি ড্র হয় তবে পরের রাউন্ডে যেতে হলে মেক্সিকোকে অন্তত চার গোলের ব্যবধানে সৌদি আরবকে হারাতে হবে। একইসাথে জয়ী হবার পরেও তাদের পরের রাউন্ড নির্ভর করবে পোল্যান্ড-আর্জেন্টিনার ম্যাচের উপর। এক্ষেত্রে পোল্যান্ডকে আর্জেন্টিনার বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে। 

এখনপর্যন্ত কাতার বিশ্বকাপে কোন গোল করতে পারেনি মেক্সিকো। সৌদি আরবের সাথে এর আগে পাঁচবারের মোকাবেলায় পাঁচ ম্যাচে চারটিতে জয়ী হয়েছে মেক্সিকো, একটিতে ড্র।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.