× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ক্যামেরুনের বিপক্ষে জয় দিয়ে শুরু সুইজারল্যান্ডের

ক্রীড়া ডেস্ক

২৪ নভেম্বর ২০২২, ১৮:১৪ পিএম । আপডেটঃ ২৪ নভেম্বর ২০২২, ১৮:৪৩ পিএম

কাতার বিশ্বকাপে গ্রুপ ‘জি’ এর প্রথম ম্যাচে আফ্রিকার দেশ ক্যামেরুনকে এক গোলে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলো সুইজারল্যান্ড। 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ ৪টায় মাঠে নামে এই দু’দল। প্রথম ম্যাচ জিতে বিশ্বকাপ শুভসূচনা করলো সুইজারল্যান্ড। 

বৃহস্পতিবার বিকেলে ম্যাচের ৪৮ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন ব্রেল এমবোলো।

 অবশ্য ব্রেল এমবোলোর জন্য একটু অন্যরকমই ছিল সুইজারল্যান্ড–ক্যামেরুন ম্যাচটি। সুইজারল্যান্ডের অন্যতম সেরা ফরোয়ার্ড এমবোলোকে যে খেলতে হয়েছে তার জন্মভূমির বিপক্ষে। শুধু যে খেলতেই হয়েছে, তা নয়। আর আজ ক্যামেরুনের বিপক্ষে সুইজারল্যান্ডের জয়ের নায়কও এমবোলোই।

ম্যাচের ৬৬ মিনিটে সুইজারল্যান্ড ও ক্যামেরুন গোলের সুযোগ পায়। কিন্তু কেউ-ই গোল করতে পারেননি। প্রথমে ক্যামেরুনের ফ্রাঙ্ক অ্যাঙ্গুইসার নেওয়া শট ধরে ফেলেন গোলরক্ষক। পরে সুইজারল্যান্ডের রুবেন ভার্গাস নেওয়া শট রুখে দেন ক্যামেরুনের গোলরক্ষক।

বিরতি থেকে ফিরেই গোলের দেখা পেয়ে যায় সুইজারল্যান্ড। ৪৮ মিনিটে গোলটি করেন বেরিল এমবোলো। এ সময় ডানদিক থেকে তাকে বল বাড়িয়ে দেন জারদান শাকিরি। বক্সের সামনে এমবোলো পেয়েই জোরালো শট নেন। বল জালে জড়ায়।

ম্যাচের প্রথমার্ধের খেলা গোলশূন্যভাবে শেষ হয়েছে। এই অর্ধে ৫১ শতাংশ বলের দখল ছিল সুইজারল্যান্ডের কাছে। তবে আক্রমণে এগিয়ে ছিল ক্যামেরুন। তারা গোলপোস্টের দিকে ৫টি শট নেয়। তার মধ্যে দুটি ছিল অন টার্গেটে। অন্যদিকে সুইসরা গোলপোস্টের দিকে শট নেয় ৩টি। তার একটিও অন টার্গেটে ছিল না।

ম্যাচের ১০ মিনিটের মাথায় দারুণ একটি আক্রমণ করেছিল ক্যামেরুন। এ সময় সতীর্থ মার্টিন হংগ্লা বাড়িয়ে দেওয়া বল থেকে বাম পায়ে শট নেন ব্রায়ান এমবেম্বু। কিন্তু সেটি ধরে ফেলেন সুইজারল্যান্ডের গোলরক্ষক।

২৬ মিনিটে গোলের সুযোগ পেয়েছিলেন ক্যামেরুনের কলিন্স ফেই। তার নেওয়া ডান পায়ের শট বক্সের বাইরে দিয়ে চলে যায়।

ম্যাচের ২৪ মিনিটে প্রথম কর্নার পায় ক্যামেরুন। যদিও এটা থেকে সুযোগ তৈরি করতে পারেনি তারা।

ম্যাচের প্রথম মিনিটেই কর্নার পায় সুইজারল্যান্ড। ক্যামেরুনের খেলোয়াড় নউহউ তোলে কর্নার করেন।

ম্যাচের ৫৬ মিনিটে বল নিয়ে সুইজারল্যান্ডের ডি বক্সে ঢুকে পড়ে চৌপো-মোটিং। কিন্তু আবারও টা রুখে দেন সুইস গোলরক্ষক সোমার। ম্যাচের ৬৬ মিনিটে কাউন্টার অ্যাটাকে যায় সুইজারল্যান্ড। ডান দিক থেকে বাড়ানো বলে পা ছোঁয়ালেও ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানা টা রুখে দেন। কর্নার পায় সুইজারল্যান্ড। কর্নার থেকে সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি সুইস স্ট্রাইকার। এরপর দুদলই বেশ কয়েকটি আক্রমণ চালালেও গোল করতে ব্যর্থ হয়। 

ম্যাচের ৮০ মিনিটে দূর থেকে আচমকা শট করে ক্যামেরুন। তবে তা চলে যায় গোলপোস্টের বাইর দিয়ে। ম্যাচের ৮২ মিনিটে বাম প্রান্ত দিয়ে আক্রমণ সাজায় সুইজারল্যান্ড। তবে তা কর্নারের বিনিময়ে ক্লিয়ার করে ক্যামেরুনের ডিফেন্ডার। ম্যাচের ৮৯ মিনিটে ডি বক্সের বাইর থেকে শট করেন জাকা। তবে তা রুখে দেন ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানা।  ম্যাচের শেষ দিকে গোলের সুজোগ তৈরী করলেও তা ক্যামেরুন ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সুইজারল্যান্ড।

ফিফা র‌্যাংকিংয়ে সুইজারল্যান্ড রয়েছে ১৫তম অবস্থানে। অন্যদিকে ক্যামেরুন আছে ৪৩তম অবস্থানে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.