× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

টেস্ট ক্রিকেটের ইতিহাস নতুন করে লিখতে চান স্টোকস

স্পোর্টস ডেস্ক

০৬ জুলাই ২০২২, ০৫:৪৮ এএম

জো রুট-জনি বেয়ারস্টোদের অবিশ্বাস্য ব্যাটিংয়ে নিজেদের সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়লো ইংল্যান্ড। ২-২ সমতায় সিরিজ শেষ করলো স্বাগতিকরা। করোনায় প্রায় এক বছর পিছিয়ে যায় সিরিজের শেষ ম্যাচ।

২৭৭, ২৯৯, ২৯৬ আর সবশেষ রেকর্ড গড়া ৩৭৮। টানা চার টেস্টে আড়াইশো রানের বেশি টার্গেট তাড়া করে জয়ের অনন্য রেকর্ড এখন ইংল্যান্ডের। যে ইংল্যান্ড বদলে গেছে। বদলে যাওয়ায় মাঠে নেতৃত্ব দিয়েছেন বেন স্টোকস। মাঠের বাইরে কৌশল সাজিয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম। যারা টেস্টের নয় টি টোয়েন্টি আর ওয়ানডের সফল মুখ।

ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস বলেন, আমরা টেস্ট ক্রিকেটের ইতিহাসকে নতুন করে লিখতে চাই। বিশেষ করে ইংল্যান্ডের মাটিতে। তার মানে সবসময় শীর্ষে থাকা নয়। দশ উইকেট নেয়াই আমাদের লক্ষ্য। আমরা জানি আমরা টেস্টকে নতুন জীবন দিতে চাচ্ছি। এই ফরম্যাটে নতুন দর্শকদের আকৃষ্ট করাও আমাদের কাজ। সেজন্য একটা চিহ্ন রেখে যেতে হবে।

আছেন আরও একজন। ফিনিক্স পাখি হয়ে ফেরা জনি বেয়ারস্টো। যে চার টেস্টে অসাধারন ইংলিশরা সেখানে বেয়ারস্টো অনন্য। এজবাস্টনে তার সঙ্গী ছিলেন বিশ্ব র্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটার জো রুট। চতুর্থ উইকেটে ইংলিশদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২৬৯ রানের পার্টনারশিপ এ দুজনের।

এক বছরের অর্ধেক পেরিয়েছে মাত্র। তাতেই প্রায় হাজার রান করে ফেলেছেন বেয়ারস্টো। সেঞ্চুরি পেয়েছেন ছয়টি। ইংলিশদের মধ্যে এমন কীর্তি আছে শুধু ডেনিস কম্পটন, মাইকেল ভন আর জো রুটের। ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে ম্যাচ সেরা এ ব্যাটার।

জো রুটও কম যান না। ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি নয় সেঞ্চুরি গড়ে পেছনে ফেলেছেন রিকি পন্টিং, শিবনারায়ন চন্দরপলদের। ৫ ম্যাচে ১০৫ গড়ে ৭৩৭ রান করে সিরিজ সেরা তাই রুট।

সঙ্গে ২০০৮ সালের প্রতিশোধও নিয়েছে ইংলিশরা। দু যুগেরও আগে চেন্নাইয়ে প্রায় একই অবস্থা থেকে ইংল্যান্ডের জয় ছিনিয়ে নিয়েছিলো ভারত। সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের তালিকায় অষ্টম অবস্থানে জায়গা করে নিলো ইংল্যান্ড। তবে ইংলিশদের টেস্ট ইতিহাসে যা শীর্ষে। বিপরীতে অনেক না পাওয়ার বেদনা সঙ্গী ভারতের। এজবাস্টনে কখনোই জিততে না পারার আক্ষেপ যেমন পোড়াবে তেমনি ইংল্যান্ডের মাঠে আরও একবার ৫ ম্যাচের সিরিজ নিজেদের করে নিতে পারলো না টিম ইন্ডিয়া।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.