× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের আম্পায়ার

স্পোর্টস ডেস্ক

০৪ জুলাই ২০২২, ০৫:২৬ এএম

এনামুল হক মনি ছিলেন আইসিসির ইমার্জিং আম্পায়ার। ২০১২ সালে নেপিয়ারে নিউজিল্যান্ড-জিম্বাবুয়ের একমাত্র টেস্ট ম্যাচে ফিল্ড আম্পায়ার ছিলেন তিনি। ওই একমাত্র টেস্টেই থেমে গেছে মনির এলিট আম্পায়ার হওয়ার সুযোগ। আরেকজন টেস্ট আম্পায়ার পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে এক দশক। কভিড মহামারি দেখা না দিলে অপেক্ষা আরও দীর্ঘ হতে পারত। করোনাকালে স্বাগতিক আম্পায়ার দিয়ে টেস্ট ম্যাচ পরিচালনার সিদ্ধান্ত হওয়ায় কপাল খোলে শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকতের।

ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি হোম সিরিজে একজন নিরপেক্ষ আম্পায়ারের সঙ্গে ফিল্ড আম্পায়ার ছিলেন তিনি। গত দেড় বছরে সৈকতের উন্নতিতে খুশি আইসিসির আম্পায়ার্স বিভাগ। তাঁকে প্রমোশন দিয়ে আন্তর্জাতিক প্যানেল থেকে ইমার্জিং আম্পায়ার করা হতে পারে। বিসিবির একটি সূত্র জানায়, টি২০ বিশ্বকাপের আম্পায়ার্স প্যানেলে সৈকতকে নিয়োগ দিচ্ছে আইসিসি।

২০২১ সালে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে সৈকতের টেস্ট আম্পায়ারিং অভিষেক অতটা ভালো না হলেও পরের দুই সিরিজে উন্নতি ছিল চোখে পড়ার মতো। শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজে দুই নিরপেক্ষ আম্পায়ার রিচার্ড ক্যাটেল ব্রো আর জো উইলসনের চেয়ে কম ভুল করেন স্বাগতিক আম্পায়ার সৈকত। ম্যাচ রেফারি ক্রিস ব্রড বাংলাদেশি আম্পায়ারের পক্ষেই রিপোর্ট দিয়েছেন। আইসিসির আম্পায়ারস বিভাগ থেকেও ভালো 'ফিডব্যাক' দেওয়া হয়েছে বিসিবি আম্পায়ার্স বিভাগকে। বিসিবির একজন কর্মকর্তা জানান, সৈকত ছাড়াও বাকি দুই আন্তর্জাতিক আম্পায়ার গাজী সোহেল এবং মাসুদুর রহমান মুকুলকেও টি২০ বিশ্বকাপের প্রাথমিক প্যানেলে চিন্তাভাবনা করা হচ্ছে। তবে চূড়ান্ত প্যানেলে একজনকে নেওয়া হতে পারে। আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা এবং টেস্ট আম্পায়ার হিসেবে সৈকতই এক্ষেত্রে এগিয়ে। ২০২১ সালের টি২০ বিশ্বকাপেও প্রাথমিক তালিকায় ছিলেন তিনি। এলিট প্যানেলের বাইরে থেকে তিনজনকে নেওয়ায় বাংলাদেশি কেউ সুযোগ পাননি। তবে অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি২০ বিশ্বকাপে ভাগ্যের শিকে ছেঁড়ার সম্ভাবনা বেশি। বিষয়টি আগস্টের মাঝামাঝি গিয়ে জানাবে আইসিসি।

২০১০ সালে বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে ম্যাচ দিয়ে সৈকতের আন্তর্জাতিক আম্পায়ারিংয়ে পথচলা শুরু। ৭৬টি ওয়ানডে ম্যাচে নিয়োগ পেলেও ফিল্ড আম্পায়ার ছিলেন ৪৮টিতে। ৫১টি ম্যাচে মাঠে ছিলেন ৩৮টিতে। নারী ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচ ১৩টি আর ২০টি টি২০ ম্যাচে ফিল্ড আম্পায়ার ছিলেন। এ বছর নিউজিল্যান্ডে অনুষ্ঠিত নারী ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ারিং করেন। নারী বিভাগে বিদেশে ম্যাচ পেলেও পুরুষ বিভাগে সে সুযোগ হয়নি। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.