× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সাকিবের ওই ওভারই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে : পাওয়েল

মশিউর অর্ণব

০৪ জুলাই ২০২২, ০৫:২৩ এএম

জয়-পরাজয়ের ব্যবধান ৩৫ রানের, সাকিব আল হাসানের ওই ওভার থেকে এসেছে ২৩ রান। ডমিনিকায় কাল সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে তাসকিন আহমেদ আর শরীফুল ইসলামের ওপরও ঝড় তুলেছেন ওয়েস্ট ইন্ডিজের রোভম্যান পাওয়েল ও ব্রেন্ডন কিং। তবে পেছন ফিরে তাকালে টস জিতে ব্যাটিংয়ে নামা ওয়েস্ট ইন্ডিজ ইনিংসে সাকিবের করা ১৬তম ওভারেই চোখ যাবে বারবার। ওই ওভারই যে ম্যাচের আবহ বদলে দিয়েছে।

উইন্ডিজের হয়ে ব্যাট হাতে ঝড় তোলা পাওয়েলও ম্যাচ শেষে তা-ই বলেছেন। সাকিবকে লক্ষ্য করেই আগ্রাসন চালানোর রহস্য জানিয়ে পাওয়েল বললেন, ওই ওভারই ম্যাচটা ঘুরিয়ে দিয়েছে।

১৫ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের রান ছিল ৩ উইকেটে ১১৯, ওভারপ্রতি ৮ রানের কাছাকাছি। সেখান থেকে শেষ ৫ ওভারে পাওয়েল-কিংসের ঝড়ে এসেছে ৭৪ রান। শুরুটা ১৬তম ওভারে সাকিবের ওপর চার-ছক্কার বন্যা বইয়ে দিয়ে।

৬, ৪, ৬, ৬ - সাকিবের ওভারের প্রথম চার বলেই রোভম্যান তুলে নেন ২২ রান। শেষ দুই বলে ১টি সিঙ্গেলে আটকে রেখে সাকিবের রক্ষা। অবশ্য ততক্ষণে যা হওয়ার হয়ে গেছে। ‘মোমেন্টাম’ ধরে রেখে পরের ওভারে তাসকিনকে দুটি ছক্কা ও একটি চার মেরেছেন পাওয়েল, ওভারে আসে ২১ রান। শেষ ওভারে শরীফুলকে দুই ছক্কা মেরে পাওয়েল-স্মিথ নেন ১৭ রান।

ম্যাচ শেষে তাই সাকিবের ওই ওভারের কথাই বললেন পাওয়েল, ‘আমরা সবাই ব্যাটিং পরিকল্পনায় ম্যাচের মোমেন্টাম বদলানো, ব্যাটিংয়ে গতি বাড়ানো নিয়ে কথা বলি। আজ সাকিবের ওই ওভারটা আমাদের হয়ে সে কাজটা করে দিয়েছে।’

কী ভেবে সাকিবকে আক্রমণের জন্য বেছে নেওয়া, সেটির ব্যাখ্যাও দিয়েছেন শেষ পর্যন্ত ২৮ বলে ৬১ রান করা পাওয়েল। ওই ওভারের আগে নিজের ৩ ওভারে ১৫ রান দিয়ে ১ উইকেট নেওয়া সাকিবকে দেখে নাকি পাওয়েলের মনে হয়েছে, বল হাতে সাকিব ঠিক স্বস্তিতে নেই!

‘কোন বোলারকে মারবেন, সেটি ঠিক করতে পারা গুরুত্বপূর্ণ। আজ আমার মনে হয়েছে সাকিবের দিনটা ভালো যাচ্ছে না, সে কারণে ওকে আক্রমণ করার সিদ্ধান্ত নিই। এরপর আমার হাতে আরও পাঁচ (চার) ওভার ছিল’ - পাওয়েলের বিশ্লেষণ।

পাওয়েল কথা বলেছেন নিজেকে নিয়েও, যা থেকে বাংলাদেশের ব্যাটসম্যানদের হয়তো কিছু শেখার থাকতে পারে। সর্বশেষ আইপিএলেও এক-দুটি ম্যাচে ঝড় তোলা পাওয়েল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাম্প্রতিক সময়ে বেশ ধারাবাহিক। ৪১ টি-টোয়েন্টির ক্যারিয়ারে এ পর্যন্ত একটি শতক ও চারটি অর্ধশতক তাঁর, এর মধ্যে একমাত্র সেঞ্চুরির পাশাপাশি দুটি ফিফটি এসেছে এ বছরে খেলা সাত ইনিংসে। বছরটা শুরুই করেছেন সেঞ্চুরি দিয়ে!

একজন পাওয়ার হিটারের এভাবে ধারাবাহিক হয়ে ওঠার রহস্য কী? পাওয়েলের কথা, ‘সত্যি বলতে আমি নিজেকে বিগ হিটার হিসেবে আর দেখি না, নিজেকে এখন দেখি এমন একজন ব্যাটসম্যান হিসেবে যাঁর হাতে জোর আছে। এই ভাবনার সূত্র ধরেই নিয়ন্ত্রণ চলে আসে, কখন সিঙ্গেল নিতে হবে, কখন আক্রমণ করতে হবে এই ধারণা চলে আসে। আমার মনে হয় এই ভাবনাটা আমার কাজে দিয়েছে।’

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.