× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট কে এই অজয় বাঙ্গা?

সংবাদ সারাবেলা ডেস্ক

০৪ মে ২০২৩, ০১:৫৪ এএম

এবার এক ভারতীয় বংশোদ্ভুতকে প্রেসিডেন্ট হিসেবে পেল বিশ্বব্যাংক।  বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন মাস্টারকার্ডের সাবেক প্রধান অজয় বাঙ্গা। তাকে এ পদের জন্য মনোনিত করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টে জো বাইডেন। বুধবার (৩ মে) বিষয়টি নিশ্চিত করেছে বিশ্বব্যাংক।

অজয় বাঙ্গা প্রথম ভারতীয়-আমেরিকান নাগরিক যিনি বিশ্বব্যাংকের প্রধানের দায়িত্ব পালন করবেন। অজয় বর্তমান প্রেসিডেন্ট ডেভিড মালপাসের স্থলাভিষিক্ত হবেন। পাঁচ বছরের জন্য আগামী ২ জুন আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন তিনি। অজয় বাঙ্গাকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করার পর ব্যাংকটির নির্বাহী পরিচালকেরা একটি বিবৃতিতে বলেছেন, তারা তার সঙ্গে ‘উন্নয়নশীল দেশগুলোর উন্নয়নের কঠিন চ্যালেঞ্জগুলো মোকাবিলায় বিশ্বব্যাংকের লক্ষ্য এবং প্রচেষ্টা’ নিয়ে কাজ করতে মুখিয়ে আছেন।

১৯৫৯ সালের ১০ নভেম্বর পুনের খাডকি ক্যান্টনমেন্টে এক শিখ পরিবারে জন্মগ্রহণ করেন বাঙ্গা। তার পরিবারের সদস্যরা পাঞ্জাবের জলন্ধরে থাকেন। বাঙ্গার বাবা হরভজন সিং ভারতীয় সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল। অজয় বাঙ্গা দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে অনার্স করেন। এরপর তিনি আইআইএম আহমেদাবাদ থেকে ম্যানেজমেন্ট নিয়ে ডিগ্রি নেন।

পরবর্তীতে পড়াশোনা শেষ করার পর বাঙ্গা নেসলে ইন্ডিয়া এবং সিটি ব্যাংকের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। ১৯৯৬ সালে তিনি পেপসিকোতে যোগ দেন এবং যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। ২০০৯ সালে মাস্টারকার্ডের প্রেসিডেন্ট হিসেবে যোগ দেন এবং পরে সিইও পদে আসীন হন। ২০১৬ সালে ভারত সরকার তাকে ‘পদ্মশ্রী’ দ্বারা সম্মানিত করে। এছাড়া  বারাক ওবামা যখন মার্কিন প্রেসিডেন্ট ছিলেন তখন ​​বাঙ্গাকে সাইবার সিকিউরিটি কমিশনের সদস্য করা হয়েছিল।

এদিকে ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা এমন সময় প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন যখন জলবায়ু পরিবর্তন নিয়ে আরও বেশি কাজ করতে বিশ্বের অন্যান্য দেশগুলো ব্যাংকটির ওপর চাপ প্রয়োগ করছে। দেশগুলো দাবি করেছে, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোকে যেন প্রতি বছর ১০০ বিলিয়ন বা তারও বেশি ডলার ঋণ দেওয়া হয়। এছাড়া করোনা মহামারির কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বের অনেক দেশ। এসব দেশে জ্বালানি ও খাদ্যপণ্যের দাম বেড়েছে। এছাড়া দেশগুলোর ওপর ঋণের ভার আরও বৃদ্ধি পেয়েছে।

নতুন প্রেসিডেন্ট হিসেবে অজয় বাঙ্গাকে এগুলোর সব কিছুই দেখতে হবে।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.