× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

প্রতি মাসে সন্তানদের অডিশন নেন বিশ্বের শীর্ষ ধনী

সংবাদ সারাবেলা ডেস্ক

০৩ মে ২০২৩, ০৩:৪৯ এএম । আপডেটঃ ০৩ মে ২০২৩, ০৩:৫০ এএম

বিশ্বের সর্ববৃহৎ বিলাসপণ্য কনগ্লোমারেট লুই ভিতোঁ মোয়েত এনেসি'র (এলভিএমএইচ) সিইও, বিশ্বের শীর্ষ ধনী বার্নার্ড আর্নো এবং তার এলভিএমএইচ সাম্রাজ্যের কথা প্রায় সবারই জানা। সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এই ফরাসি বিলিয়নিয়ার প্রতি মাসে একবার তার ছেলেমেয়েদের এলভিএমএইচ-এর সদর দপ্তরে একটি ব্যক্তিগত ডাইনিং রুমে জড়ো করেন এবং তাদের অডিশন নেন।

বার্নার্ড আর্নোর ঘনিষ্ঠ সূত্র জানায়, ঘড়ি ধরে ঠিক ৯০ মিনিট চলে তাদের এই দুপুরের খাওয়াদাওয়া। শুরুতেই আর্নো তার আইপ্যাডে তৈরি করে রাখা আলোচনার বিষয়গুলো জোরে জোরে পড়ে শোনান। এরপরে তিনি টেবিলে বসে থাকা তার পাঁচ সন্তানের কাছে যান এবং প্রত্যেকের কাছে উপদেশ চান। তিনি তার কোম্পানির নির্দিষ্ট ম্যানেজারদের বিষয়ে মতামত চান অথবা এলভিএমএইচ-এর অধীন অগণিত ব্র্যান্ডে কোনো পরিবর্তন আনা উচিত কিনা সে বিষয়ে। 

৭৪ বছর বয়সী আর্নো কয়েক দশক ধরে তার সন্তানদের গ্রুমিং করে আসছেন যাতে করে তারা এলভিএমএইচ পরিচালনার যোগ্য হয়ে উঠতে পারে। তিনি ছেলেমেয়েদের গণিতে প্রশিক্ষণ দিয়েছেন এবং বিভিন্ন ব্যবসায়িক ট্রিপ ও নেগোসিয়েশনে তিনি সন্তানদের সঙ্গে নিয়ে যেতেন। বর্তমানে আর্নো এলভিএমএইচ-এর বিশাল সাম্রাজ্যের ওপর তার পরিবারের কর্তৃত্ব আরও শক্তিশালী করতে চাইছেন। নিজের সন্তানদের তিনি এই প্রতিষ্ঠানের বিভিন্ন বড় পদে নিয়োগ দিয়েছেন এবং একদিন তাদেরকে নিজের যোগ্য উত্তরসূরি হওয়ার যোগ্য করে গড়ে নিচ্ছেন।

সন্তানদের উন্নতিসাধনে কাজ করার পাশাপাশি একটি বড় রকম 'উভয় সংকট' পরিস্থিতিতে পড়তে হচ্ছে বার্নার্ড আর্নোকে; তা হলো- আর্নোর পরে কে হবে বিশ্বের সর্ববৃহৎ লাক্সারি কনগ্লোমারেট এলভিএমএইচ-এর সিইও ও চেয়ারম্যান? কর্পোরেট টেকওভারের জন্য প্রতিদ্বন্দ্বী লাক্সারি ফার্মগুলোকে তাড়া করার পাশাপাশি প্রজন্মের পর প্রজন্ম ধরে ফ্যাশন ডিজাইনারদের তুলে আনার মাধ্যমে এই এলভিএমএইচ সাম্রাজ্য গড়েছেন আর্নো, যার বর্তমান বাজারমূল্য ৪৮০ বিলিয়ন ডলার। আর এসকল প্রবৃত্তির কারণেই প্রতিদ্বন্দ্বীরা তাকে 'উলফ অব ক্যাশমিয়ার' বলে ডাকেন।

চলতি বছরের জানুয়ারিতে বার্নার্ড আর্নো তার সবচেয়ে বড় সন্তান ডেলফিন আর্নোকে (৪৮) ক্রিশ্চিয়ান ডিওর এর এর সিইও ঘোষণা করার পর অনেকেরই নজরে আসেন তিনি। তার ভাই আতোঁয়া আর্নো যখন ডিওর এর সিইও হয়েছিলেন, তখনও কয়েক সপ্তাহ আগে থেকেই প্যারিসে গুঞ্জন চলছিল।

এর পরে রয়েছে আর্নোর দ্বিতীয় সংসারের তিন ছেলে। এদের মধ্যে আলেক্সান্দ আর্নো (৩০) এখন টিফানি অ্যান্ড কো. এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট, সেই সঙ্গে টুইটারের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি এবং জে-জেডের মতো প্রভাবশালী ব্যক্তিদের সাথে যোগাযোগ রয়েছে তার। আরেক সন্তান ফ্রেডেরিক আর্নো (২৮) ঘড়ির ব্র্যান্ড 'টাগ হোয়া' পরিচালনা করছেন, অন্যদিকে ২৪ বছর বয়সী জ্যঁ আর্নো লুই ভিতোরই ঘড়ি তৈরি শাখার মার্কেটিং অ্যান্ড ডেভেলপমেন্ট ডিরেক্টর।

এদের তিনজনই শীর্ষ সারির ইঞ্জিনিয়ারিং স্কুলে পড়াশোনা করেছেন। আর্নো নিজেও ফ্রান্সের শীর্ষ একটি ইঞ্জিনিয়ারিং স্কুল থেকে গ্র্যাজুয়েশন করেছিলেন এবং নিজের সফলতার পেছনে এটিকে খুবই গুরুত্বের সাথে দেখেন তিনি।

তবে নিজের পাঁচ সন্তানের মধ্যে কাকে নিজের উত্তরসূরি বানাবেন, সে ব্যাপারে কোনো ইঙ্গিত দেননি আর্নো। তিনি শুধু বলেছেন, সন্তানদের মেধার উপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হবে।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.