× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অজানা সত্যজিৎ

পরমেশ্বর রায়

০২ মে ২০২৩, ০৩:১৯ এএম । আপডেটঃ ০২ মে ২০২৩, ০৩:২৫ এএম

সত্যজিৎ রায়। ছবি: সংগৃহীত

সিনেমা দিয়ে বিশ্বজয় করেছিলেন করেছিলেন সত্যজিৎ রায় । চলচ্চিত্র জগতে এই বাঙ্গালি নির্মাতার সৃষ্টিকর্মের প্রভাব এতটাই সুদূরপ্রসারী ছিল যে প্রখ্যাত জাপানি চলচ্চিত্র পরিচালক আকিরা কুরোসাওয়া তার সম্পর্কে বলেছিলেন, পৃথিবীতে বাস করে চাঁদ-সূর্য না দেখা আর সত্যজিতের সিনেমা না দেখা একই কথা। 

 ২ মে কিংবদন্তি সত্যজিৎ রায়ের ১০২তম জন্মবার্ষিকী। 'পথের পাঁচালি', 'জন অরণ্য', 'হীরক রাজার দেশে', 'মহানগর', 'সীমাবদ্ধ'সহ আরও অনেক বিখ্যাত চলচ্চিত্রের নির্মাতা সত্যজিৎ রায় শুধুমাত্র একজন পরিচালকই নন, তিনি একাধারে লেখক, সুরকার, গীতিকার, ক্যালিগ্রাফার, ম্যাগাজিন সম্পাদক ও চিত্রকর। বিশ্বনন্দিত এই বাঙালি চলচ্চিত্র নির্মাতার জন্মদিন উপলক্ষে তাঁকে নিয়ে অজানা কিছু কথা জানা যাক। 

 সিনেমায় আসার আগে সিগনেট প্রেসে বইয়ের কভার ইলাস্ট্রেশনের দায়িত্বে ছিলেন সত্যজিৎ। সেখানে দুটি অসামান্য বইয়ের প্রচ্ছদ ডিজাইন করেন তিনি। একটি হল জিম করবেটের 'ম্যানইটারস অফ কুমায়ুন', অন্যটি হলো জওহরলাল নেহেরুর 'ডিসকভার অব ইন্ডিয়া'। ক্যালিগ্রাফিতে সত্যজিৎ রায়ের দক্ষতার কথা অনেকেই জানেন। কিন্তু তাঁর হাতে তৈরি রোমান ফন্টের কথা? চারটি রোমান ফন্ট ডিজাইনের পেছনেও রয়েছে সত্যজিতের কৃতিত্ব। ভারতীয় মোটিফ ও ক্যালিগ্রাফি দিয়ে তৈরি সেই ফন্টগুলোর নাম রে রোমান, রে বিজার, ড্যাফনিস ও হলিডে স্ক্রিপ্ট।

১৯৪৮ সালেই লেখা হয়ে গিয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস 'ঘরে বাইরে'র চিত্রনাট্য। হরিসাধন দাশের সঙ্গে যৌথভাবে সিনেমাটি করার কথাও ছিল। কিন্তু প্রযোজক চিত্রনাট্যের এক জায়গায় পরিবর্তন করতে বলায় তাতে রাজি হননি সত্যজিৎ।

'পথের পাঁচালি'ই প্রথম সিনেমা যা রিলিজের আগে একটি টিজারের মাধ্যমে প্রচার হয়। এর মাধ্যমেই প্রথম ভারতে কোনো সিনেমা মুক্তির আগে তার টিজার প্রকাশিত হয়। এদিক থেকেও পথিকৃৎ ছিলেন সত্যজিৎ।  'পথের পাঁচালি' সিনেমার শেষে একটু 'হ্যাপি এন্ডিং' থাক, এমনটাই চেয়েছিল তৎকালীন পশ্চিমবঙ্গ সরকার। শেষে জওহরলাল নেহেরুর মধ্যস্থতায় সিনেমাটি কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে পৌঁছায়।

 ১৯৬৪ সালে তিনি 'চারুলতা' পরিচালনা করেন। এই সিনেমা নিয়ে তার একটি কথা এখনও বিখ্যাত। পরে একসময় তিনি বলেছিলেন, 'কখনো এই সিনেমা দ্বিতীয়বার বানাতে হলে এই একইভাবে বানাব।' ১৯৬১ সালে কবি সুভাষ মুখোপাধ্যায়ের সঙ্গে যৌথভাবে ছোটদের পত্রিকা 'সন্দেশ' সম্পাদনা শুরু করেন তিনি। বাবা সুকুমার রায়ের মৃত্যুর কিছুদিন পর পত্রিকাটি বন্ধ হয়ে গিয়েছিল।  'কাঞ্চনজঙ্ঘা' সত্যজিৎ রায়ের নিজের লেখা গল্প থেকে তৈরি করেন। এটিই তার প্রথম রঙিন সিনেমা।  ১৯৮৭ সালে সত্যজিৎ রায় পশ্চিমবঙ্গ সরকারের জন্য একটি তথ্যচিত্র তৈরি করেন। সেই তথ্যচিত্রটি ছিল তাঁর নিজের বাবাকে নিয়ে নির্মিত। সুকুমার রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে তৈরি করা হয় সেই তথ্যচিত্র।

 অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে বিনোদন জগতের প্রথম যে ব্যক্তি ডক্টরেট লাভ করেন, তিনি হলেন চার্লি চ্যাপলিন। তারপরেই সেই তালিকায় দ্বিতীয় নাম সত্যজিৎ রায়।  শুধু নিজের সিনেমায় নয়, মার্চেন্ট আইভরি ফিল্ম 'শেক্সপিয়ার ওয়ালাহ'তেও সঙ্গীত পরিচালকের কাজ করেছেন সত্যজিৎ রায়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.