× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বান্দরবানে সরিষার বাম্পার ফলনে কৃষকের হাসি

আকাশ মারমা মংসিং, বান্দরবান

২৭ জানুয়ারি ২০২৩, ০১:৪০ এএম

বান্দরবানে মাঠে মাঠে ছেয়ে গেছে হলুদের ভরা সরিষা গাছ। যেদিকে চোখ যায় সেদিকে শুধু হলুদ আর হলুদ। মাঠগুলোতে মৃদুল বাতাসের হাওয়ায় এপার ওপারে দোলছে সরিষা হলদে রঙ্গের ফুল। মৌমাছিদের গুনগুন শব্দে এখন মুখরিত হয়ে উঠেছে সরিষার মাঠ। 

সরকারের কৃষিবান্ধব নানা পদক্ষেপের কারণে বর্তমানে জমিতে চাষ হচ্ছে বারি জাতের সরিষা। এর ফলে আবহাওয়া অনুকূল থাকলে সরিষার ফলন বেশি হবে বলে এমনটাই আশা করছেন কৃষকেরা।

জানা গেছে,  সদর উপজেলাসহ লামা ,নাইক্ষ্যংছড়ি অনেক মাঠেই কৃষকেরা বেশি হারে আবাদ করেছেন ফলনশীল বারী-১৪ জাতের সরিষা । বেশি হারে ফলন ছাড়াও বারী-১৪ জাতের সরিষার রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে অনেক বেশি । এর ফলে বান্দরবান  কৃষি বিভাগ হতে  সার, বীজ কিটনাশক ও প্রণোদনাসহ দেওয়া হয়েছে নানা পরামর্শ । এতে নতুন নতুন কৃষকরা ঝুকছেন সরিষা চাষের।

সরেজমিনে দেখা গেছে, বান্দরবান সদর উপজেলা অন্তর্গত সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকায় ১০ একর মাঠজুড়ে আবাদ হয়েছে সরিষা চাষ। গত বছরেরে তুলনায় এবছরে সরিষা ফলন হয়েছে দ্বিগুন । এর ফলে এলাকার চাষিরা সরিষার পরিচর্যা নিয়ে ব্যাপক ব্যাস্ততা সময়ও পার করছেন । জমি থেকে পাকা সরিষা সংগ্রহ ও মাড়াই করে ফসল ঘরে তোলার জন্য পরিবার পরিজন নিয়ে নিয়মিতভাবে কাজ করে যাচ্ছেন মাঠে মাঠে। এবারে সরিষা বাম্পার ফলন হওয়াতেই চোখে মুখে হাসি ফুটেছে চাষিদের মুখে। ফলে এবার বাজারদর বেশি পাওয়ার আশা করছেন অনেকেই।

কৃষি বিভাগ তথ্য মতে, গেল অর্থ বছরে ৪ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে ১,৭০ মেট্রিক টন। চলতি বছরে ৫ হেক্টর জমিতে সরিষা বেড়ে আবাদ হয়েছে ২ মেট্রিক টন।

সরিষা চাষি আজনু মিয়া জানান, তিনি সর্বপ্রথম ওই এলাকায় সরিষা চাষের উদ্যেগ নিয়েছিলেন। ভালো ফলন হওয়াতেই পার্শ্ববর্তী গ্রামের চাষীরা তাকে দেখে সরিষা চাষে আগ্রহ বেড়েছে। ফলে ভালো ফলন হওয়াই বাজারদর বেশী আশা করছেন তিনি।

নতুন চাষি করিম জানান, কৃষি সম্প্রসারণ থেকে সরিষা চাষের জন্য বীজ,সার, কীটনাশকসহ প্রনোদনা দিয়েছে। ২ বিঘা জমিতে সরিষা চাষ করে ফলন ভালো হয়েছে। তবে ভালো দাম পেলে আমাদের জন্য ভালো হবে।

বান্দরবান কৃষি সম্প্রসারণ উপ-পরিচালক মো, শাহনেওয়াজ বলেন, বিভিন্ন প্রকল্পের আওতায় চাষিদের মাঝে প্রণোদনা দেওয়া হয়েছে। সার, বীজ ও কীটনাশকসহ দেওয়া হয়েছে নানা পরামর্শ। এর ফলে সরিষা ভালো ফলন হওয়াই নতুন চাষিরাও দিন দিন আগ্রহ বাড়ছে। আগামীতে অনাবাদী জমিতে সরিষা চাষ করা উদ্যেগ নেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.