× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কক্সবাজারের লবণে সোনাফলে, আগাম উৎপাদন শুরু

কক্সবাজার প্রতিনিধি

২০ নভেম্বর ২০২২, ০৩:০৯ এএম । আপডেটঃ ২০ নভেম্বর ২০২২, ০৪:০৮ এএম

প্রাকৃতিক পরিবেশ ভালো থাকায় দেশের একমাত্র লবণ উৎপাদনকারী এলাকা কক্সবাজার ও চট্টগ্রামের বাঁশখালী অঞ্চলের ৬৫ হাজার একর জমিতে সাদা সোনাখ্যাত লবণ উৎপাদন শুরু হয়েছে। চলতি মাসে মৌসুমের শুরুতে প্রতিটি মোকামে পুরোদমে লবণ উৎপাদন শুরু হয়েছে বলে জানিয়েছেন বিসিক কক্সবাজার কার্যালয়ের কর্মকর্তারা। কক্সবাজারের তিন উপজেলা ও চট্টগ্রামের বাঁশখালীর আংশিক আগাম লবণ উৎপাদন শুরু হয়েছে। এই অঞ্চলের উৎপাদিত লবণে সোনাফলে। 

অনুকূল আবহাওয়া ও মাঠ পর্যায়ে লবণের দাম গত মৌসুমের তুলনায় বেশ ভালো থাকায় চলতি মাসের শুরুতেই আগাম লবণ উৎপাদনে মাঠে নামে চাষিরা। আর চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই বাজারে আসতে থাকে নতুন মৌসুমের লবণ।

বিসিক জানিয়েছে, ইতোমধ্যে কুতুবদিয়ার সাড়ে ৬ হাজার একর জমিতে, পেকুয়ার ২ হাজার একর জমিতে, টেকনাফের দেড় হাজার একর জমিতে এবং বাঁশখালীর প্রায় ২ হাজার একর জমিতে লবণ উৎপাদন শুরু হয়েছে। বাকি জমিতেও ধীরে ধীরে মাঠে নামছে চাষিরা। প্রতি বছর শুষ্ক মৌসুমে কক্সবাজার ও চট্টগ্রামের প্রায় ৬৩ হাজার ৩শ একর জমিতে লবণের চাষ হয়ে থাকে।

শতাব্দীকাল থেকে লবণ উৎপাদনে ভূমিকা রেখে আসছেন কক্সবাজার উপকূলের মানুষ। কক্সবাজারের লবণ চাষীরা আজ সফল। বলতে গেলে জেলার লবণ বিপ্লব ঘটেছে।

তবে বরাবরের মতো এবারো শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ ট্যারিফ কমিশনের কাছে চাহিদার বিপরীতে উৎপাদন কম হবে এই ধরনের মিথ্যা তথ্য দিয়ে লবণ আমদানি করতে মরিয়া হয়ে উঠেছে একটি চক্র। তারা মূলত দেশে লবণের ঘাটতি দেখিয়ে বিদেশ থেকে সোডিয়াম লবণ আমদানির জন্য সব রকমের চেষ্টা অব্যাহত রেখেছেন। চাষিদের দাবি, সরকার যেন সিন্ডিকেটের চাপের মুখে প্রভাবিত না হয়। দেশে যেভাবে লবণ উৎপাদিত হচ্ছে তাতে কোনো ঘাটতি থাকবে না। 

কক্সবাজারস্থ বিসিক লবণ কেন্দ্রের পরিদর্শক ইদ্রিস আলী জানান, চলতি মাসের শুরুতেই সর্বপ্রথম মাঠে নামেন কুতুবদিয়ার লবণ চাষিরা। এরপর পেকুয়া, টেকনাফ ও বাঁশখালীর লবণ চাষিরা মাঠে নামেন। গত ৫-৬ নভেম্বর থেকে কুতুবদিয়ার এবং কয়েকদিন পর থেকেই পেকুয়ার লবণ বাজারে আসতে থাকে। আর গত শুক্রবার (১১ নভেম্বর) থেকে টেকনাফের লবণ এবং গত রোববার থেকে (১৩ নভেম্বর) বাঁশখালীর পূর্ব ঘোনা এলাকার লবণও বাজারে আসে। অথচ গত মৌসুমে লবণ উৎপাদন শুরু হয়েছিল ১৮ নভেম্বর থেকে। চলতি বছর এরই মধ্যে প্রায় ১২শ মেট্রিক টন লবণ উৎপাদন হয়েছে। কয়েক দিনের মধ্যে কক্সবাজার সদরের চৌফলদণ্ডিতেও উৎপাদন শুরু হবে। তিনি জানান, বর্তমানে বাজারে লবণের দামও বেশ ভালো রয়েছে। এখন মাঠ পর্যায়ে প্রতিমণ লবণ ৫২০ টাকা থেকে ৫৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কয়লা বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য মহেশখালীতে জমি অধিগ্রহণ করায় চলতি মৌসুমে ১৫-২০ হাজার একর জমিতে লবণ উৎপাদন হচ্ছে না। সংশ্লিষ্ট ২৫ হাজার প্রান্তিক চাষিও বেকার হয়ে পড়েছেন। কক্সবাজার জেলা ছাড়া বাঁশখালী উপজেলার কিছু এলাকাতে লবণ উৎপাদন হয়। এছাড়া দেশের আর কোথাও লবণ উৎপাদিত হয় না। এসব এলাকা থেকে ২৩ লাখ ৮৫ হাজার টন লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বিসিক।

বিসিকের সূত্রমতে, চলতি ২০২২-২৩ মৌসুমে দেশে লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে ২৩ লাখ ৮৫ হাজার মেট্রিক টন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.