× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিশ্বকাপ উপলক্ষে রামগঞ্জে পতাকা-জার্সি বিক্রির ধুম

মো. ছায়েদ হোসেন, রামগঞ্জ (লক্ষ্মীপুর)

১৬ নভেম্বর ২০২২, ০২:১৪ এএম

বিশ্বকাপ ফুটবল এলেই এক ধরনের ফুটবল উন্মাদনা সৃষ্টি হয় রামগঞ্জে। রামগঞ্জে পথে-ঘাটেই পাওয়া যায় ভ্রাম্যমাণ পতাকা বিক্রেতাদের। বিশ্বকাপ রোমাঞ্চের জন্য অধীর আগ্রহে খেলা দেখার জন্য রয়েছেন রামগঞ্জের সমর্থকরাও। এরই অংশ হিসেবে বাড়ছে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর পতাকা বিক্রির হিড়িক। বিভিন্ন বয়সী মানুষ আসছেন জার্সি কিনতে। স্কুল-কলেজের শিক্ষার্থী ও যুবকরা বেশি কিনছেন। সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে আর্জেন্টিনা, ব্রাজিল ও জার্মানির জার্সি। প্রতিটি জার্সি কাপড় ভেদে ১০০-৮০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

কাতারে ২০ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ। চার বছর পর পর বিশ্বকাপ শুরু হলেও মানুষের মন থেকে ফুটবলের আনন্দ কমে না। বিশ্বকাপ শুরুর দিন যত এগিয়ে আসছে বাড়ছে উত্তেজনা। ফুটবল প্রেমীরা শুরু করে দিয়েছেন দিনগণনা। বিশ্বের সঙ্গে এ রোমাঞ্চের জন্য অধীর আগ্রহে রয়েছেন বাংলাদেশি সমর্থকরাও। বিশ্বকাপে অংশ নেওয়া বিভিন্ন দেশের পতাকা বিক্রির ধুম পড়েছে রামগঞ্জে। এরই মধ্যে রামগঞ্জে দেখা যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের আমেজ। অধীর অপেক্ষায় দিন গুনছেন ফুটবলপ্রেমীরা। নিচ্ছেন প্রিয় দলকে সমর্থনের প্রস্তুতিও। তারই অংশ হিসেবে বাড়ছে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর প্রিয় দলের পতাকা ও জার্সি সংগ্রহ করছেন অনেকে।

রামগঞ্জে অনেক ফেরি করে পতাকা বিক্রি করছেন। তারা পথে পথে হেঁটে লাঠিতে পতাকা বেঁধে বিক্রি করছেন শহরের বিভিন্ন সড়কে। বাংলাদেশে আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দলের সমর্থক বেশি থাকায় এই দুই দেশের পতাকা বিক্রি হয় বেশি। এ ছাড়াও গত কয়েক বছর জার্মানি, স্পেন ও পর্তুগাল ও ফ্রান্সের সমর্থক বেড়েছে। তাই এসব দেশের পতাকাও কমবেশি বিক্রি হচ্ছে। এদিকে পতাকার পাশাপাশি চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের জার্সি , ব্যাজ বানানোর কাজে ব্যস্ত সময় পার করছেন কারিগর ও ব্যাবসায়ীরা।

পতাকা বিক্রেতা মো. সাগর হোসেন জানান, বিশ্বকাপ শুরুর আগে ফেরি করে পতাকা বিক্রি করি। কয়েক দিন আগে বিক্রি কম ছিল। বিশ্বকাপের দিন যত ঘনিয়ে আসছে পতাকা বিক্রিও তত বাড়ছে। আমি বাংলাদেশ, আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ইতালি, ফ্রান্স , ইংল্যান্ড, স্পেনসহ বিভিন্ন দেশের পতাকা বিক্রি করছি। বিভিন্ন সাইজ এবং কোয়ালিটি ভেদে প্রতিটি পতাকা ৫০ -৩০০ টাকা পর্যন্ত বিক্রি করছি। বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে সকাল থেকে রাত পর্যন্ত পতাকা বিক্রি করি। তবে অন্যান্য বিশ্বকাপের তুলনায় এবছরের পতাকা বিক্রি কিছুটা কম। তবে আশা করছি কয়েক দিনের মধ্যেই বিক্রি অনেক বেড়ে যাবে। সমর্থকদের মধ্যে যারা দেশপ্রেমিক তাহারা পছন্দের দেশের পতাকার পাশাপাশি নিজের দেশের পতাকাও কিনছেন। 

ব্যবসায়ী নজরুল ইসলাম জানান, বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে সকাল থেকে রাত পর্যন্ত পতাকা বিক্রি করি। অন্যান্য বছরের চেয়ে এবছর বিক্রি কিছুটা কম। তবে কয়েক দিন পরে হয়তো বেড়ে যাবে। বাংলাদেশের পতাকা ৩০-১০০ টাকায়, ব্রাজিলে পতাকা ১৩০-১৬০ টাকায়, আর্জেন্টিনার পতাকা ১৫০-১৭০ টাকায়, জার্মানির পতাকা ১০০-১৩০ টাকা, স্পেনের পতাকা ১৪০ টাকা ও পর্তুগালের পতাকা ১০০ টাকায় বিক্রি করছি।  ছোট আকারের ৩০ থেকে ৫০ টাকা, মাথায় বাঁধার ফিতা ১৫ টাকা, আর রাবারের ফিতা ২৫ টাকা, লাঠি পতাকা ১৫ টাকা আর চরকি পতাকা ১৫ টাকা দরে বিক্রি করছেন তিনি। প্রতিদিন গড়ে যা বিক্রি করি তা দিয়ে দিন চলে যায়। আবার সবকিছুর দাম বেশি সে কারণেই লাভ তেমন হচ্ছে না।

বিশ্বকাপ খেলাকে সামনে রেখে পতাকা কিনতে আসা আরমান নামের একজন বলেন, বিশ্বকাপ ফুটবল খেলা দরজায় কড়া নাড়ছে। তাই প্রিয় দল আর্জেন্টিনার সমর্থক হয়ে ৩০০ টাকা দিয়ে একটি পতাকা কিনে নিলাম।

এদিকে পতাকার পাশাপাশি চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের জার্সি ও বিক্রি হচ্ছে। বাসা-বাড়ির ছাদ কিংবা দোকানঘরে ওড়ানোর জন্য পছন্দের দেশের পতাকা সংগ্রহ করছেন ফুটবলপ্রেমীরা। ধারণা করা হচ্ছে আগামী ৪ দিনের মধ্যে পুরোপুরি শুরু হবে বিশ্বকাপের আমেজ। পতাকার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম, চায়ের দোকান থেকে বাড়ির উঠোনে যুক্তিতর্কে মেতে উঠবেন ফুটবলপ্রেমীরা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.