× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিশ্বের সবচেয়ে ছোট টিভি

সংবাদ সারাবেলা ডেস্ক

০৮ নভেম্বর ২০২২, ২২:৪৮ পিএম

ষাটের দশকে বিনোদনের প্রধান মাধ্যম ছিল টিভি। অবশ্য বিশ্বগ্রামের এই যুগে বিনোদনের উপকরণগুলো সহজলভ্য হওয়ায় তরুণ প্রজন্ম সামাজিক মাধ্যমগুলোর দিকে বেশি ঝুঁকছে। তাই বলে টিভির আবেদন কিন্তু একেবারেই শেষ হয়ে যায়নি। 

এবার বিশ্বের ছোট টিভি তৈরি করে তাক লাগালো টাইনিসারকিটস। যেখানে বিশ্বের অন্যান্য কোম্পানিগুলো বড় স্ক্রিনের টেলিভিশন বানাতে ব্যস্ত। এমনকি স্মার্টফোন থেকে শুরু করে ট্যাব ও অন্যান্য ডিভাইসে বড় স্ক্রিন দিতে ব্যস্ত কোম্পানিগুলো। সেখানে টাইনিসারকিটস মাত্র ১ ইঞ্চি ডিসপ্লের টিভি তৈরি করেছে।

টাইনিসারকিটস কোম্পানি একসঙ্গে দুটি টাইনিটিভি বা ছোট টিভি তৈরি করেছে। যার একটির স্ক্রিন ০.৬ ইঞ্চি বা ১৫মিমি এবং অন্যটি মাত্র ১.০ ইঞ্চি। এটি সামনের দিকের স্পিকারের উপরে লাগানো হয়েছে।

টিভিগুলো তাদের রেট্রো লুকে মুগ্ধ করেছে বিশ্বকে। এটিতে দুটি ঘূর্ণায়মান নব দেওয়া হয়েছে। যার সাহায্যে ভলিউম নিয়ন্ত্রণ করা এবং চ্যানেল পরিবর্তন করা যাবে। টিভিগুলোর আকার একটি ডাকটিকিটের সমান বলেই জানিয়েছে কোম্পানিটি।

কম্পিউটারের সঙ্গে একটি ইউএসবি সি টাইপ ক্যাবল সংযুক্ত করে এই টিভিগুলো চালাতে হবে। এক চার্জে এক ঘণ্টা চলবে টিভিগুলো। উভয় টিভিতে একটি ৮জিবি মাইক্রোএসডি কার্ড ইনস্টল করা হয়েছে। যা ১০ থেকে ৪০ ঘণ্টা ভিডিও ফুটেজ সরবরাহ করতে পারবে।

এছাড়াও ব্যবহারকারী তাদের পছন্দের সিনেমা, প্রোগ্রাম এবং ভিডিওগুলো কম্পিউটারে সংযুক্ত করে দেখতে পারেন। যদিও এই ছোট টিভিগুলো অনুযায়ী ভিডিও কনভার্ট করে নিতে হবে। এই সবই করা যাবে বিনামূল্যে, যার সফটওয়্যার কোম্পানি বিনামূল্যে দিচ্ছে। সফটওয়্যারের সাহায্যে ভিডিওতে ইফেক্টও দেওয়া যাবে।

দুটি টিভিই নিয়ন্ত্রণ করতে এতে বিল্ট-ইন বোতাম দেওয়া হয়েছে। কোম্পানিটি একটি ইনফ্রারেড রিমোট কন্ট্রোলারও প্রস্তুত করেছে। এর সাহায্যে, ডিভাইসটি চালু করতে পারবেন এবং ভলিউম পরিবর্তন ও ভিডিও চালানো যাবে।

এই টিভিগুলোর দাম থাকছে মাত্র ৪৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৯৭৩ টাকা। টিভিগুলো মূলত কিকস্টার্ট ক্যাম্পেইনের অংশ, যার মাধ্যমে এখন পর্যন্ত ১ লাখ ২৮ হাজার ৬৫০ ডলার সংগ্রহ করা হয়েছে।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.