× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অস্কারজয়ী ফারহাদির সব সিনেমার গল্পই কি চুরি করা?

পরমেশ্বর রায় অয়ন

০৩ নভেম্বর ২০২২, ০০:১৭ এএম । আপডেটঃ ০৩ নভেম্বর ২০২২, ০০:২৩ এএম

কয়েক মাস আগে অস্কারজয়ী ইরানি চলচ্চিত্র পরিচালক  আসগর ফারহাদির বিরুদ্ধে তার প্রাক্তন ছাত্র আজাদেহ মাসিহজাদেহ গল্প চুরির অভিযোগ এনেছিলেন। সেই মামলার রায় এখনো হয়নি। মাসিজাদেহর অভিযোগ, ফরহাদির চলচ্চিত্র ‘এ হিরো’ তার একটি তথ্যচিত্রের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল যার জন্য তাকে কখনই কৃতিত্ব দেওয়া হয়নি। বিচারের রায়ে ফারহাদি এবং মাসিহজাদেহ দুজনেই জেলে যেতে পারেন। ইরানের আদালত যদি ফারহাদির পক্ষে রায় দেয় তাহলে অভিযোগকারী প্রাক্তন ছাত্রের মানহানির জন্য বিচার করা হতে পারে।

মামলাটি ইরানের সিনেমাকে ব্যাপক অস্থিরতার মধ্যে ফেলে দিয়েছে।  কারণ ফারহাদি এখন পর্যন্ত দেশটির সবচেয়ে নামকরা ও সফল চলচ্চিত্র নির্মাতা।  যদিও তার ভক্তরা ঘটনাটিকে এককালীন ভুল বোঝাবুঝি আখ্যা করতে চায়, কিন্তু তার বেশ কয়েকজন প্রাক্তন ছাত্র এবং সহযোগি একই ধরনের অভিযোগ এনেছেন। 

ফারহাদির প্রাক্তন ছাত্র মোস্তফা পৌরমোহাম্মাদী বিশ্বাস করেন যে, ফারহাদির ২০১২ সালের চলচ্চিত্র ‘এ সেপারেশন’ আংশিকভাবে তার একটি শর্টফিল্ম দ্বারা অনুপ্রাণিত হয়েছিল।  দুটি ছবিতেই একজন তত্ত্বাবধায়ককে তার স্বামীর কাছ থেকে তার চাকরি লুকিয়ে রাখার প্লট দেখানো হয়েছে।  যদিও ফরহাদি এই দাবি অস্বীকার করেছেন। তাকে ছবিটিতে কৃতিত্ব দেওয়া হয়নি উল্লেখ করে পৌরমোহাম্মাদি  দাবি করেন যে, ফারহাদি কখনোই তার অনুমতি চাননি বা এমনকি তাকে জানাননি যে তিনি তার গল্প ব্যবহার করবেন।

পৌরমোহাম্মাদি  বলেন, আমার প্রত্যাশা ছিল যে একজন অধ্যাপক যদি একজন ছাত্রের কাছ থেকে একটি ভাল ধারণা পান, তাহলে তিনিও সেই ছাত্রটিকে সমর্থন করবেন এবং তাকে মাঠের পথ খুঁজে পেতে সাহায্য করার চেষ্টা করবেন। তিনি আমার বিশ্বাস ভেঙ্গে দিয়েছেন।  

ইরানি পরিচালক মানি হাঘিঝি অভিযোগ করেছেন যে, ফারহাদির চলচ্চিত্র ‘দ্য পাস্ট’ তার নিজের জীবনের একটি পর্বের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। তিনি দাবি করেন, ফারহাদি কখনই তার জীবনের গল্প ব্যবহার করার অনুমতি চাননি।  যখন তিনি হাঘিঝিকে অভিনয় করতে বলেছিলেন তখনই তাকে সিনেমাটি সম্পর্কে বলেছিলেন।

ফারহাদিকে অদ্ভুত মানুষ দাবি করে তিনি বলেন, এটি অদ্ভুত হয় যখন কেউ আপনার জীবনের গল্প শোনে এবং আপনাকে না জানিয়েই সে সম্পর্কে একটি স্ক্রিপ্ট লেখে। 

হাঘিঝি জানান যে, ফারহাদি শেষ পর্যন্ত তাকে সেই ছবির কাস্ট থেকে বাদ দিয়েছিলেন। চলচ্চিত্রটির প্রচারের সময় পরিচালক কখনোই স্পষ্টভাবে গল্পের অনুপ্রেরণার জন্য তাকে কৃতিত্ব দেননি।  শুধুমাত্র বলেছেন যে, এটি তার এক বন্ধুর জীবন থেকে অনুপ্রাণিত হয়েছিল। এরপর থেকে তিনি ফারহাদির সাথে যোগাযোগ বন্ধ করে দেন। 

দুবারের অস্কারজয়ী পরিচালক আসগর ফারহাদিকে ইরানের সবচেয়ে প্রভাবশালী পরিচালক হিসেবে ধরা হয়। সম্প্রতি ইরানের হিজাববিরোধী আন্দোলনকারীদের পক্ষে সরকারের কঠোর সমালোচনা করেন তিনি। 


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.