× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আইভীর জয়-পরাজয়ে শামীম-সেলিমের ভাগ্য নির্ধারণ

আবুল বাশার নূরু

১৬ জানুয়ারি ২০২২, ০৮:৪২ এএম

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন আগামীকাল। স্থানীয় সরকার নির্বাচন হলেও দেশের রাজনৈতিক অঙ্গনের দৃষ্টি এখন নাসিক নির্বাচনের দিকে। ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি এই নির্বাচন বর্জন করলেও দলটির নেতা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার স্বতন্ত্র প্রার্থী হয়ে মেয়র পদে নির্বাচন করছেন। বিএনপি ও ২০ দলীয় জোটের শরীক দলের স্থানীয় নেতাকর্মীরা তার জন্য প্রচারণা চালাচ্ছেন। অন্যদিকে আওয়ামী লীগের প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী। মেয়র পদে মোট আটজন প্রার্থী থাকলেও আইভী ও তৈমূরের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন রাজনৈতিক মহল।

স্বতন্ত্র মেয়রপ্রার্থী তৈমূর আলমের পক্ষে স্থানীয় ২০ দলীয় জোট নেতারা মাঠে নামলেও আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট শরীকরা আইভীর পক্ষে মাঠে নামেননি। বরং মহাজোট শরিক জাতীয় পার্টি (জাপা) এমপি এ কে এম সেলিম ওসমান তৈমূর আলমের পক্ষে কাজ করছেন বলে অভিযোগ করেছেন আইভী। শুধু জাপা এমপিই নন, আওয়ামী লীগ দলীয় এমপি এ কে এম শামীম ওসমানও তৈমূরের পক্ষে কাজ করছেন বলে অভিযোগ আইভীর। কয়েকদিন আগে আইভী সংবাদ সম্মেলন করে অভিযোগ করেন, তৈমূর আলম বিএনপি বা স্বতন্ত্র প্রার্থী নন তিনি শামীম ওসমানের প্রার্থী। নাসিক নির্বাচন পরিচালনায় আওয়ামী লীগের প্রধান সমন্বয়ক ও দলটির সভাপতিম-লীর সদস্য জাহাঙ্গীর কবির নানক এবং অপর সভাপতিম-লীর সদস্য আব্দুর রহমান দলীয় এমপি শামীম ওসমানের বিরুদ্ধে আইভীর বিপক্ষে কাজ করার অভিযোগ তোলেন। জাহাঙ্গীর করির নানক সংবাদ সম্মেলনে প্রকাশ্যেই শামীম ওসমানের উদ্দেশে বলেন, আমি বেঁচে থাকতে সে আর নৌকার প্রার্থী হতে পারবে না। শামীম ওসমানের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের হুমকি দেন আব্দুর রহমান। এর একদিন পরই শামীম ওসমান সংবাদ সম্মেলন করে আইভীর পক্ষে কাজ করার ঘোষণা দেন। নানক, রহমানসহ নির্বাচন পরিচালনায় দায়িত্বে থাকা আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দেখা করেন শামীম ওসমান।

আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতা সংবাদ সারাবেলাকে জানান, আইভীর পক্ষে কাজ করার আনুষ্ঠানিক ঘোষণা দিলেও শামীম ওসমান যে কাজ করছেন আমাদের কাছে এমন খবর নেই। এদিকে শুক্রবার সকালে শহরের দেওভোগ নিজ বাসভবনে সংবাদ সম্মেলন করে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী আইভী অভিযোগ করেছেন, আমাকে হারাতে অনেক পক্ষ এক হয়েছে।
তিনি বলেন, পক্ষগুলো ঘরের হতে পরে বাইরেরও হতে পারে। সবাই মিলেমিশে চেষ্টা করছে কীভাবে আমাকে পরাজিত করা যায়।

সহিংসতা যারা করে তারা ঘর বা বাহির বোঝে না। কীভাবে বিশৃঙ্খলা তৈরি করে নির্বাচনে ঝামেলা করা যায়, সেই চেষ্টা করা হচ্ছে। তবে সবাই জানে আমার বিজয়  সুনিশ্চিত।

আইভী বলেন, কেন্দ্রীয় নেতারা নারায়ণগঞ্জ নির্বাচনে হয়তো একটি দায়িত্ব পালন করছেন। বিভিন্ন কারণে আসছেন। তাদের প্রতি শ্রদ্ধা রেখে বলছি, উনারা কিন্তু আইভী কীভাবে রাজনীতি করে এবং ভোটারদের কাছে যায়, এটা যদি না জানতেন, তাহলে প্রধানমন্ত্রী এই সময়ে আমাকে নৌকা দিতেন না। উনিও জানেন, উনার আইভী মানুষের দ্বারে দ্বারে যায়। জনগণই আমার শক্তির উৎস। এছাড়া বিকল্প নেই। তাই আমি বারবার জনগণের কাছে ফিরে যাই। তিনি আরও বলেন, ঢাকার পাশে নারায়ণগঞ্জ হওয়ায় কেন্দ্রীয় নেতারা আসছেন। আমার প্রতিপক্ষ প্রার্থীর অনেক লোকজন কিন্তু জেলা ও বিভিন্ন উপজেলা থেকে আসছেন। আমি তাদের বিরুদ্ধে কোনও অভিযোগ তুলিনি।

আইভী বলেন, প্রতিটি নির্বাচনই চ্যালেঞ্জিং। এবার আরও বেশি চ্যালেঞ্জিং। কারণ, এই নির্বাচনই শেষ নির্বাচন কি না এই মুহূর্তে বলতে পারবো না। আগামী ১৬ জানুয়ারি ভোট। ভোটে নির্বাচিত হলে জনগণের কাজ করবো। জনগণ যা চাইবে সেই অনুযায়ী কাজ করব।

আইভী বলেন, এখানে নির্বাচনটা হ”েছ আইভী ভার্সেস অনেক কিছু। সহিংসতা ঘটাতে অনেকপক্ষই এক হতে পারে। আমার প্রতিটি নির্বাচনই চ্যালেঞ্জিং ছিল। বিগত কোনো নির্বাচনই চ্যালেঞ্জহীন ছিল না। এই নির্বাচনও চ্যালেঞ্জিং বিভিন্ন কারণে।
তিনি বলেন, নির্বাচন কমিশনকে আমি আগেই জানিয়েছি, যাতে ভোট কেন্দ্রে ভোটার যেতে পারেন। নারী ভোটার ও তরুণ ভোটাররা যেন যেতে পারেন। কারণ এ ভোটগুলো আমার। কোনো ধরনের সহিংসতা যেন না হয়। ভোটকেন্দ্রে সহিংসতা না হলে আমার বিজয় সুনিশ্চিত। নির্বাচনে আমি জিতবই, ইনশাল্লাহ। আইভী বলেন, তবে আমার বিজয় সুনিশ্চিত জেনে কেউ যদি ভোট কেন্দ্রে সহিংসতা করে সেটি মোটেও ঠিক হবে না। এক্ষেত্রে আমি আইনশৃঙ্খলা বাহিনীর কাছে অনুরোধ করব তারা যেন বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখে।

আইভী বলেন, আমি সবসময় শান্তির পক্ষে। আমি মনে করি না যে, সে রকম কিছু (সহিংসতা) হবে আমার তরফ থেকে। আমার ওই ধরনের কোনো বাহিনী নাই। আমি কোনোদিন সহিংসতা করিও নাই।

ভোটে সহিংসতা হলে নিজের ক্ষতির আশঙ্কা করে তিনি বলেন, একটি পক্ষ সহিংসতা চাচ্ছে। আমার নির্বাচনি এলাকায় যেখানে সবচেয়ে বেশি জমজমাট, সেই জায়গাগুলোর মধ্যে হয়তো কেউ সহিংসতা করে ভোটকেন্দ্রে আসতে বাধা দিতে পারে। আমি প্রশাসনকে বরাবরই বলে আসছি ভোটের দিন যেন উৎসবমুখর পরিবেশ থাকে, আমার নারী ভোটাররা যেন আসতে পারে, নতুন প্রজন্মের ভোটাররা যেন আসতে পারে। কারণ আমি জানি এই ভোটগুলো আমার এবং আমি নির্বাচনে জিতব ইনশাআল্লাহ। সুতরাং আমার বিজয় সুনিশ্চিত যেনে কেউ যদি সহিংসতা করে, তাহলে এটা ঠিক হবে না।

আওয়ামী লীগের একাধিক নেতা জানান, শামীম ও সেলিম ওসমান আইভীর বিপক্ষে গোপনে কাজ করছে বলে নানা অভিযোগ রয়েছে। যদি দুই ভাইয়ের বিরোধিতায় আইভীর পরাজয় হয় তাহলে আগামীতে তাদেরও ভাগ্য নির্ধারণ হয়ে যাবে। যত বড় প্রভাবশালী নেতাই হোক নৌকার বিপক্ষে কাজ করলে কাউকেই ছাড় দেওয়া হবে না। নারায়ণগঞ্জ-৫ আসনে শেখ হাসিনার সমর্থনে, আওয়ামী লীগের সমর্থনেই সেলিম ওসমান এমপি হয়েছেন। এখন যদি তিনি শেখ হাসিনার প্রার্থীকে হারানোর চেষ্টা করেন তাহলে ফলাফল শুভ হবে না।

নাসিক নির্বাচন পরিচালনার সমন্বয়ক ও আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য জাহাঙ্গীর কবির নানক সংবাদ সারাবেলাকে বলেন, নৌকাকে পরাজিত করতে নানামূখী ষড়যন্ত্র চলছে। কিন্তু কোন ষড়যন্ত্রই কাজে আসবে না। ১৬ জানুয়ারি উৎসবমুখর পরিবেশে ভোট হবে। আর ভোটে নৌকা বিজয়ী হবে ইনশাআল্লাহ।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.