× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভক্তের সমাগমে জমে উঠেছে মহেশখালীর আদিনাথ মেলা

কক্সবাজার প্রতিনিধি

০১ মার্চ ২০২২, ০৮:৩৪ এএম

কক্সবাজারের মহেশখালী উপজেলার মৈনাক পর্বতের আদিনাথ মন্দিরে সনাতন ধর্মালম্বীদের শিব চতুর্দশী পূজা শুরু হয়েছে। পাশাপাশি চলছে মেলা। সোমবার শুরু হলেও শিব চতুর্দশী পূজার শেষ সময় ছিল গতকাল মঙ্গলবার রাত ১ টা পর্যন্ত। তবে ধর্মীয় এই নীতিকে ছাপিয়ে আদিনাথ মেলায় দেখা মিলেছে সকল ধর্মের মানুষের।  

লাখো ভক্তের সমাগমের কারণে সৃষ্টি হয়েছে উৎসবমুখর পরিবেশ। মেলা প্রাঙ্গণে বাড়ছে ভিড়। আগত দর্শনাথী ও পুর্ণ্যার্থীদের নিরাপত্তা দিতে হিমশিম খা”েছন স্বে”ছাসেবকরা। এ বিষয়ে আদিনাথ মেলা দেখতে আসা আনোয়ারা বটতলী থেকে আসা শান্তা-জানান, মহেশখালীর ঐতিহ্য এই আদিনাথ মেলা। এখানে মুসলিম-হিন্দু-বৌদ্ধ সকল সম্প্রদায়ের লোকজন একে অপরের সাথে মিলেমিশে শান্তিপূর্ণভাবে বসবাস করেন। সকলে এক সাথে উৎসবমুখর পরিবেশে মেলা উপভোগ করছেন। মেলায় প্রসিদ্ধ খাবার মিঠাইর জিলাপি সবার কাছে প্রিয়। তাই মেলা থেকে জিলাপি নিয়ে যাচ্ছি।

এদিকে প্রতিবছরের মতো এবারও আদিনাথ মন্দিরের শিবদর্শন করার জন্য ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমারসহ দেশের বিভিন্ন স্থান থেকে লাখো তীর্থযাত্রীর সমাগম ঘটেছে। দুই লক্ষাধিক মানুষের সমাগম ঘটেছে বলে ধারণা করছে মেলা উদযাপন কমিটির লোকজন। পাহাড়ের পাদদেশে আদিনাথ মন্দিরের শ্রী শ্রী শিব চতুর্দশী পূজা ও আদিনাথ মেলা শুর“ হয়েছে সোমবার থেকে। শুর“ হওয়া ১০ দিনব্যাপী এই মেলায় নানা পণ্যসামগ্রী বিক্রির জন্য নিয়ে আসেন ব্যবসায়ীরা। মেলা না জমায় হতাশ তাঁরাও। পাশাপাশি অন্যান্য বছর মেলায় বিনোদনমূলক অনুষ্ঠান হলেও এবার তেমন কিছু করার অনুমতি দেয়নি পুলিশ প্রশাসন। দেখা গেছে, আদিনাথ মন্দিরে শিব দর্শন করার জন্য শতাধিক তীর্থযাত্রী লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন। তবে মেলাকে ঘিরে বিভিন্ন ধরনের পণ্য নিয়ে বসা ছোট-বড় দুই শতাধিক স্টলে ক্রেতাদের ভিড় নেই।

প্রতি বছর ফাল্গুন মাসের শুর“তে কৃষ্ণ পক্ষের চতুর্দশীতে দেবাদি দেব শিবের আর্শীবাদ লাভের আশায় হিন্দু বৌদ্ধ তথা সনাতন ধর্মাবলম্বীরা শিব দর্শনে পূজা করে থাকে। এ বছর শিব চতুর্দশী পূজার মূল দর্শনের লগ্ন সোমবার রাত ২ টা থেকে লগ্ন শুর“ হয়েছে। আদিনাথ মন্দিরের দায়িত্বে থাকা মেলা কমিটির সহ-সভাপতি  ব্রজ গোপাল ঘোষ জানান, দূর-দূরান্ত থেকে আসা তীর্থযাত্রীদের সেবা দেওয়ার জন্য পূজা ও মেলা প্রাঙ্গণে কাজ করছেন শতাধিক স্বেচ্ছাসেবক।

মেলার আয়োজকরা জানান, সোমবার থেকে আদিনাথ জেটি, মহেশখালী জেটিসহ স্থল পথে প্রবেশদ্বার চকরিয়া বদরখালী হয়ে কালারমারছড়া চালিয়াতলী হয়ে সড়কপথে দেশের বিভিন্ন স্থান থেকে পূর্ণ্যার্থীরা আসতে শুর“ করেছে, এবং অনেক তীর্থযাত্রী মন্দিরে অবস্থান করছেন। মন্দিরে আসা তীর্থযাত্রী, পূজারী, ভক্তবৃন্দ ও পর্যটকদের নিরাপত্তার জন্য সজাগ অবস্থান রয়েছে মহেশখালী থানা পুলিশ, এমনটা জানানো হয়েছে মহেশখালী থানার পক্ষ থেকে।

মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ আব্দুল হাই জানান, উপমহাদেশের হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তীর্থস্থান মহেশখালীর আদিনাথ মন্দির। শিব চতুর্দশী পূজা ও মেলা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করে পূজা ও মেলা চলছে। নিরাপত্তা বেষ্টনিতে ঢাকা রয়েছে পুরো পূজা ও মেলা প্রাঙ্গণ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.