× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ময়মনসিংহে বোরো চাষে ব্যস্ত কৃষকরা

ময়মনসিংহ প্রতিনিধি

২২ জানুয়ারি ২০২২, ০৫:৪৫ এএম । আপডেটঃ ২২ জানুয়ারি ২০২২, ০৭:৫৬ এএম

ময়মনসিংহের কৃষকরা প্রচন্ড শীত ও হিমেল হাওয়া উপেক্ষা করে বোরো ধান রোপণে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বিস্তীর্ণ এলাকার মাঠজুড়ে বোরো আবাদের ধুম চলছে। ভোরের আলো ফুটার আগেই কোমর বেঁধে ফসলের মাঠে নেমে পড়ছেন কৃষকরা। কুয়াশায় ঢাকা শীতের সকালে বীজতলায় ধানের চারা পরিচর্যার পাশাপাশি জমি চাষের কাজ চলছে পুরোদমে।

নদীর পাড়ে, খালের ধারে, রাস্তার পাশের জমিতে, বিস্তীর্ণ ফসলের মাঠে ধানের কচি চারার সবুজ গালিচা। কোথাও গভীর নলকূপ থেকে চলছে জলসেচ,ট্রাক্টর,পাওয়ার টিলার দিয়ে কোথাও চলছে জমি চাষের কাজ। আবার বোরো ধান রোপণের জন্য বীজতলা থেকে তোলা হচ্ছে ধানের চারা। আর এবার বোরো আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার আশা স্থানীয় কৃষি বিভাগের।

জেলার মুক্তাগাছা, ফুলবাড়িয়া, ত্রিশাল, ভালুকা, গফরগাঁও, নান্দাইল, ঈশ্বরগঞ্জ, গৌরীপুর, ফুলপুর, তারাকান্দা, হালুয়াঘাট, ধোবাউড়া ও জেলা সদর উপজেলার বিস্তীর্ণ এলাকার মাঠজুড়ে বোরো আবাদের জন্য কৃষকরা জমি তৈরি করে ধানের চারা রোপণ শুরু করেছেন।

নান্দাইল উপজেলার মুশুল্লি ইউনিয়নের কাউয়ারগাতি গ্রামের কৃষক আতাউর রহমান বাচ্ছু জানান, আগাম চাষ করে প্রায় ১৬ কাঠা (১৬০ শতক) জমিতে এবার বোরো আবাদ করেছেন। সেজন্য ২ কাঠা জমিতে বীজতলা তৈরি করে ইতোমধ্যে পুরো জমি রূপন সম্পন্ন করেছেন। গত বছর ভালো ফলন হওয়ায় এবারো বোরো চাষে উৎসাহ পেয়েছেন।

একই ইউনিয়নের মেরেঙ্গা গ্রামের কৃষক ফরিদ মিয়া জানান, প্রায় ৩০ কাঠা জমিতে বোরো আবাদ করেছেন। তিনি বলেন,কোন ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে না পড়লে, আবহাওয়া ভাল থাকলে এবং রোগ বালাইয়ে না পেলে আশানুরূপ ফসল পাবেন বলে ধারণা করছেন তিনি। এরই মধ্যে রূপনকৃত ধানের চারা বেড়ে ঊঠছে,হালকা বাতাসে দোল খা”েছ। ধানের জমির পাশে গেলে মন জুড়িয়ে যায়।

ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর ময়মনসিংহে ২ লক্ষ ৬০ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলার তেরটি উপজেলায় এখন চলছে বোরো আবাদের ধুম। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। সময় বাঁচাতে ক্ষেতের আইলে বসেই দুপুরের খাবার সেরে নি”েছন কৃষকরা। প্রচন্ড শীত ও হিমেল হাওয়া উপেক্ষা করে বীজতলা থেকে জালা তুলে রোপন করছেন জমিতে। গেল আমন মৌসুমে ধানের ফলন ও দাম ভালো পাওয়ায় বোরো মৌসুমে ধান চাষের প্রতি আগ্রহ বেড়েছে ময়মনসিংহের বিভিন্ন উপজেলার কৃষকদের। এই অঞ্চলে আবহাওয়া ও রোগ বালাই কম হওয়ায় প্রতিবছর ধানের উৎপাদন ভালো হচ্ছে।

ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির উপ-পরিচালক কৃষিবিদ মতিউজ্জামান জানান, চলতি মৌসুমে ময়মনসিংহ জেলায় ২ লাখ ৬০ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জানুয়ারি মাসের শুরু থেকে বোরো চারা রোপণ শুরু হয়েছে। গত সপ্তাহ পর্যন্ত জেলায় ৩৫ হাজার হেক্টর জমিতে চারা রোপণ করা হয়েছে। এভাবে চলতে থাকলে আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকলে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।আর বোরো আবাদ বাড়াতে জেলায় ২৫ হাজার কৃষককে সার ও বীজ এবং ৫২ হাজার কৃষককে বীজ দিয়ে সরকারের পক্ষ থেকে সহায়তা করা হয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.