× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

উল্লাপাড়ায় নতুন জাতের বরই চাষ শুরু, খুশি কৃষকেরা

সিরাজগঞ্জ প্রতিনিধি

১৮ জানুয়ারি ২০২২, ০৬:৩২ এএম

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় শুরু হয়েছে নতুন জাতের বরই চাষ। উপজেলার ঘাটিনা ব্রিজ এলাকার স্থানীয় কৃষক ফজলুল হক শখের বসে ভারত থেকে ১৫ মাস আগে সংগ্রহ করেন নতুন জাতের বরইয়ে চারা। তিনি এই চারা তিন বিঘা জমিতে রোপণ করেন। পরে এই চারা থেকে সুস্বাদু বরই এবং ফলন ভালো হওয়ায় গ্রামের অন্য কৃষকদেরও এই জাতের বরই চাষে আগ্রহ বাড়ছে।

জানা যায়, কৃষক ফজলুল হক বিভিন্ন ধরণের সবজি চাষের পাশাপাশি শখের বশে ভিন্ন জাতের এই বরই চাষের উদ্যোগ নেন। বর্তমানে তাঁর এই উদ্যোগ বাণিজ্যিক আকারে রূপ নিয়েছে। প্রতিটি গাছে ঝুলছে মিষ্টি জাতের সুস্বাদু বরই। বর্তমানে এই বরই তিনি বাজারে প্রতি কেজি ১০০ টাকা করে বিক্রি করছেন।

এ বিষয়ে বাগানে কর্মরত শ্রমিক সোহেল হোসেন বলেন, এই বাগান হওয়ায় এলাকার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। অনেকে এখন বরইবাগানে কাজ করে আর্থিক সচ্ছলতা ফিরে পেয়েছেন। বাগানে বরইগাছের গোড়া পরিষ্কার, স্প্রে করা, সার দেওয়া, গাছ থেকে বরই উত্তোলনসহ নানা কাজে ব্যস্ত থাকেন তাঁরা।

কৃষক ফজলুল হক বলেন, ‘দেশে অনেক রকমের বরই পাওয়া যায়। আমি সিডলেস বরই সম্পর্কে জেনে এই চারা সংগ্রহ করে রোপণ করি। বর্তমানে আমার বাগানের প্রতিটি গাছে থোকা থোকা বরই ঝুলছে। ফলন ভালো হওয়ায় এবং বাজারমূল্য ভালো থাকায় লাভের আশাবাদী আমি। এ ছাড়া ফলের পাশাপাশি গাছের কলম তৈরি করে বিক্রির উদ্যোগও নিয়েছি।

এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমি বলেন, নতুন জাতের এই বরই চাষে স্থানীয় কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। এবং কৃষি অফিস থেকে ফজলুল হককে সব ধরণের সহযোগিতাও করা হচ্ছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.